শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

খুলনায় ভুট্টার বাম্পার ফলন : কৃষকের মুখে হাসি

খুলনা ব্যুরো | প্রকাশের সময় : ২৯ এপ্রিল, ২০২০, ১২:১২ পিএম

খুলনার বটিয়াঘাটা উপজেলায় দেবীতলা এলাকায় ১৯৯৬ সালে ১০একর জমির ওপর নির্মাণ করা হয়েছে মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট’র লবনাক্ততা ব্যবস্থাপনা ও গবেষণা কেন্দ্র। এইখানে রয়েছে এলাচ, চুইঝাল, ড্রাগন ফ্রুটি, টমোটো, শিমসহ নানাবিধ সবজি, সুর্যমুখী ও ভুট্টা। রয়েছে ভাসমান নানা প্রজাতির কৃষি।

সূত্র জানিয়েছে, মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইন্সটিটিউট এর উদ্ভাবিত প্রযুক্তি ব্যবহার করে বটিয়াঘাটা উপজেলার ১১০ জন কৃষক প্রায় ৬০০ বিঘা জমিতে পলি ব্যাগে চারা রোপন পদ্ধতিতে তরমুজের চাষ ৫৭৫ বিঘা,সুষম মাত্রায় সার প্রয়োগে বোরো ধান ১০ বিঘা ও সবজির চাষ ৫ বিঘা,বিনা চাষে ডিবলিং, চারা রোপন ও পলি ব্যাগের চারা রোপন পদ্ধতিতে ভুট্টার চাষ ১০ বিঘা করা হয়েছে। লবণাক্ত এলাকায় একটি ফসল আবাদ করা হয় আমন ধানের মৌসুমে, শুষ্ক মৌসুমে ফসল আবাদের মূল সমস্যা হল লবণাক্ত পানি।

আমন ধান কাটার পর এলাকার জমি পতিত অবস্থায় পড়ে থাকে। এখন পতিত জমিতে ফলছে সোনা। কৃষককের মুখে ফুটছে হাসির ফোয়ারা। রোপন কৃত তরমুজের মধ্যে রয়েছে ড্রাগন, গঙ্গা, হানিকুইন ও বিগ ফ্যামেলি। ভুট্টার মধ্যে রয়েছে বারী, হাইব্রিড-১৬ ও সামিট। উচ্ছের মধ্যে রয়েছে গঙ্গা জলি। মিষ্টি কুমড়ার মধ্যে রয়েছে সুইন্ট। চিচিঙ্গার মধ্যে রয়েছে আশা ও পদ্মা। বোরোর মধ্যে রয়েছে মিতালী-৪, আফতাব-৭০ এবং ছক্কা-১২০৩। প্রদর্শনীতে রোপনকৃত ভুট্টায় কিছু কিছু ফুল আসছে। চাষকৃত ভুট্টা এপ্রিল মাসের শেষে কাটা শুরু হবে এবং মে মাসের মধ্যে ঘরে তোলা যাবে বলে কৃষকরা জানিয়েছেন। আবহাওয়া অনুকূলে থাকলে ফলন ভালো হবে। হাসি ফুটবে কৃষকদের মুখে। স্বার্থক হবে তাদের গায়ের ঘাম। সরে জমিনে দেখা গেছে, রোপন কৃত ভুট্টার চারার চেয়ে পলি ব্যাগের চারা একটু বড় এবং দেখতেও বেশ ভালো।
গতবছর ২৫ বিঘা জমিতে ও চারা ভুট্টার আবাদ করা হয়। কৃষক ছিলেন ১৫জন। উৎপাদন হয়েছিল প্রতি হেকটরে ৮টন। ২৬ টন ভুট্টা উৎপাদন হয়েছে। যার মুল্য দাড়ায় ৫লাখ ২০হাজার টাকা। স্থানীয় ব্যবসায়ীরা তাদের উৎপাদিত পন্য কিনি নিয়ে যায়। এতে তাদের আর বিক্রি করতে তেমন কোন কষ্ট করতে হয়নি। কৃষকদের বিনা মূল্যে সার ও বীজসহ সকল উপকরণ বিনা মূল্যে প্রদান করা করেছে মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন