বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

সীতাকুন্ডের হাইব্রীড ভুট্টার বাম্পার ফলন

সীতাকুন্ড (চট্টগ্রাম) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ৩০ এপ্রিল, ২০২০, ৮:৩২ পিএম

সীতাকুন্ডের পুষ্টিকর দানাদার খাদ্য হাইব্রীড ভুট্টার বাম্পার ফলন হয়েছে। কিন্তু আকাশে যতই মেঘ জমছে, ততই আতঙ্ক ছড়িয়ে পড়ছে ভূট্টা চাষীর মাঝে। কারন গাছের গোড়ায় পানি জমলে ভূট্টাগাছ টিকেনা। তাই তারা এখন বেশি বৃষ্টি আশা করছেন না।
উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের বাস্তবায়নে কৃষক মৌসুমে সরকারি প্রদর্শনী আওতায় বিনামূল্যে ভুট্টা বীজ ও সার সংগ্রহ করে কৃষক ৩৩ শতক জমিতে বীজ বপন করেন। এবছর ভুট্টা উৎপাদনে একদিকে যেমন খুশি কৃষক, অন্যদিকে খুশি কৃষি সম্প্রসারণ অধিদফতরও। এমনি একজন কৃষক ১নং সৈয়দপুর ইউনিয়নের উত্তর বগাচতর বøকের ১নং ওয়ার্ডের ভূঁঞার হাট এলাকার হাজী নুরুল ইসলাম। তিনি জানান, উপজেলা কৃষি অফিস থেকে বিনামূল্যে হাইব্রীড কহিনুর জাতের ৩ কেজি ভুট্টার বীজ, ওষুধ, সার ও আগাছা পরিস্কারের জন্য ১৬শ’ টাকা সংগ্রহ করেন। পৌষ মাসে অনেক যতেœ ৩৩ শতক জমিতে ভুট্টা বীজ বপন করেন তিনি। বর্তমানে প্রতি গাছে ৩ থেকে ৪টি করে ভুট্টার ফলন ধরেছে। আর ভুট্টা উৎপাদন ভাল হওয়ায় ানেক কৃষক ভূট্টাচাষে উদ্ভুদ্ধ হচ্ছে। তিনি বলেন, সকাল থেকে বিকেল পর্যন্ত ভুট্টা ক্ষেতে সময় কাটে আমার। প্রবাসে দীর্ঘদিন থাকার পর আবারও নিজের দেশে এসে কৃষি কাজ শুরু করেছি। ভুট্টার ফলনও খুব ভাল হয়েছে। তবে আমরা আতঙ্কে আছি। অধিক বৃষ্টিতে ভূট্টা গাছ টিকেনা। যে কোনো সময় হঠাৎ করে অঝোড় ধারায় বৃষ্টি এসে ক্ষেতের ফসলের ক্ষতি না হয়ে যায়। তিনি বলেন, ভুট্টা চাষে যে খরচ হচ্ছে, তা এখন হিসেব করা যাচ্ছেনা। আর মাত্র ক’দিন পর ভুট্টা কাটা শেষে মোট খরচের কথা বলা যাবে।
অপরদিকে একই বøকে দায়িত্বে থাকা উপ-সহকারি কৃষি কর্মকর্তা মো. নজরুল ইসলাম বলেন, পরিস্থিতি অনুকূলে থাকলে প্রতি হেক্টরে ৬ থেকে ৭ টন ভুট্টার উৎপাদন হওয়ার সম্ভাবনা রয়েছে। ভুট্টা পুষ্টিকর দানাদার খাদ্য। এর কোনো কিছু ফেলে দিতে হয়না। ভুট্টার ভুষি মুরগী ও গরুর খাদ্য হিসেবে বিক্রি হয়ে থাকে। তাছাড়া জালানীতেও ভুট্টা গাছের ভূমিকা কিন্তু কম নয়। এ বøকের কৃষকদের কৃষি বিষয়ে বিভিন্ন রকম পরামর্শ দিয়ে আসছি। এ বিষয়ে উপ-সহকারি কৃষি উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা সুভাষ চন্দ্রনাথ বলেন, এক সময় এ উপজেলায় ভুট্টা চাষ তেমন হতোনা। কয়েক বছর যাবত কৃষক ভুট্টা চাষে বেশ লাভবান হচ্ছেন। তাই তারা এবারও সরকারিভাবে বিনামূল্যে বীজ, সার ও আগাছা পরিস্কারের জন্য নগদ অর্থ পেয়ে ভুট্টা চাষ করেন। অন্যদিকে বগাচতর একই ইউনিয়নের ২নং ওয়ার্ডের দক্ষিণ বগাচতর বøকের মো. নাছির উদ্দিন ভূঞাঁ বলেন, আমি এবারই প্রথম উপজেলা কৃষি সম্প্রসারণ অফিস থেকে বিনামূল্যে ভূট্টা বীজ, সার, ওষুধ ও আগাছা পরিস্কারের জন্য নগদ অর্থ সংগ্রহ করে তা পৌষের মাঝামাঝি সময়ে ভুট্টা বীজ বপন করেছি। ফলন অনেক ভাল হয়েছে। সামনে আরো ব্যাপক ভাবে এর চাষ করে বাণিজ্যিক ভাবে বিক্রি করার ইচ্ছে আছে।
এদিকে উপজেলা কৃষি অফিসার আল মামুন রাসেল বলেন, উপজেলার বিভিন্ন এলাকায় ভুট্টা চাষ করেছেন কৃষক। এতে ফলন বেশ ভাল হয়েছে। এখানকার মাটি উর্বর বলে ভুট্টাচাষ উপযোগী। তিনি বলেন, রবি মৌসুমে প্রণোদনার আওতায় বিভিন্ন ইউনিয়নের ৮০জন কৃষকের মাঝে হাইব্রীড ভূট্টা বীজসহ বিভিন্ন উপকরণ বিতরণ করা হয়। তবে প্রণোদনা এবং প্রদর্শনীর কৃষক ছাড়াও নিজেরা আরো ৬ হেক্টরসহ মোট ১৬ হেক্টর জমিতে ১১০ জন কৃষক ভুট্টা চাষ করেছেন। আর ক’দিন পর ভূট্টা কাটা শুরু হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন