বুধবার, ০৪ আগস্ট ২০২১, ২০ শ্রাবণ ১৪২৮, ২৪ যিলহজ ১৪৪২ হিজরী

খেলাধুলা

জুভেন্টাসকে হারিয়ে চ্যাম্পিয়ন নাপোলি

উচ্ছ্বসিত ম্যারাডোনা, টাইব্রেকারে বাজিমাত

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জুন, ২০২০, ১২:০০ এএম

আক্রমণ-পাল্টা আক্রমণ সত্তে¡ও নির্ধারিত সময়ে কোনো দল গোল করতে না পারায় ম্যাচ গড়ায় টাইব্রেকারে। শুরুতেই পাওলো দিবালার শট রুখে দেন নাপোলি গোলরক্ষক অ্যালেক্স মেরেত। এরপর দানিলো মারেন উড়িয়ে। বিপরীতে জুভেন্টাস গোলরক্ষক জিয়ানলুইজি বুফন পারেননি একটি শটও ঠেকিয়ে দিতে। ফল বুঝে নিতে কষ্ট হওয়ার কথা নয়! ফেভারিট ক্রিস্টিয়ানো রোনালদোদের হারিয়ে কোপা ইতালিয়ার শিরোপা জিতেছে নাপোলি।
গতপরশু রাতে রোমের অলিম্পিক স্টেডিয়ামে জুভেন্টাসের বিপক্ষে টাইব্রেকারে ৪-২ গোলে জিতেছে নাপোলি। ছয় বছরের মধ্যে প্রথমবারের মতো কোনো প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে দলটি। সবশেষ ২০১৩-১৪ মৌসুমে কোপা ইতালিয়ার শিরোপাই জিতেছিল তারা।
ম্যাচের ৯০ মিনিট পার হওয়ার পর যোগ করা সময়ে নাপোলির দুটি প্রচেষ্টা অসাধারণ দক্ষতায় রুখে দিয়েছিলেন বুফন। কিন্তু পেনাল্টি শ্যুটআউটে আর জাদু দেখাতে পারেননি তিনি। এই বিশ্বকাপজয়ী তারকাকে ফাঁকি দিয়ে নাপোলির প্রথম চারটি শট নেওয়া সবাই জালের দেখা পান। লরেঞ্জো ইনসিনিয়ে, মাতেও পলিতানো, নিকোলা মাকসিমোভিচ ও আরকাদিউস মিলিক সফল স্পট-কিকে লক্ষ্যভেদ করেন। অন্যদিকে, টাইব্রেকারে রেকর্ড ১৩ বারের চ্যাম্পিয়ন জুভেন্টাসে প্রথম শট নিয়ে ব্যর্থ হন দিবালা। দানিলোর ব্যর্থতার পর লিওনার্দো বোনুচ্চি ও অ্যারন রামজে মেরেতকে পরাস্ত করলেও দলের হার এড়াতে পারেননি।
যদিও ম্যাচটি নাপোলি জিতেছে টাইব্রেকারে। তবে ম্যাচে গোল করার পরিষ্কার কিছু সুযোগ তৈরি করেছিল। ৪২ বছর বয়সী জুভ গোলরক্ষক জিয়ানলুইজি বুফনের অসাধারণ কিছু সেভ ও নাপোলি ফরোয়ার্ডদের ব্যর্থতায় ম্যাচ গড়ায় টাইব্রেকারে। তবে সেখানে সে জাদু দেখাতে পারেননি বুফন। ৪-২ ব্যবধানের জয় নিয়ে শিরোপা হাসি হাসে নাপোলি।
ক্লাবটির সঙ্গে তার হৃদয়ের সম্পর্ক। সিরি ‘আ’য় মাত্র দুইবার শিরোপা জিততে পেরেছে নাপোলি, সে দুইবারই তারর হাত ধরেই। সে দলটি আগের দিন কোপা ইতালিয়া জিতেছে। মাঠে হয়তো থাকতে পারেননি সাম্প্রতিক সময়ের মহামারির কারণে। তাই বলে উচ্ছ্বাস গোপন রাখা যায়। ঘরে বসেই উত্তরসূরিদের জয় উদযাপন বিশ্বের অন্যতম সেরা খেলোয়াড় ডিয়াগো ম্যারাডোনা। ইনস্টাগ্রামে নাপোলির জার্সি গায়ে ছবি আপলোড দিয়ে দলের জয়ে সামিল হয়েছে এ ফুটবল ঈশ্বর। ক্যাপশন দিয়েছেন, ‘তোমাদের নিয়ে গর্বিত। চল নাপোলি।’ এরপর হ্যাসট্যাগে লিখেছেন ‘কোপা ইতালিয়া’।
টানা দুটি ফাইনাল হারলেন বর্তমান সময়ের অন্যতম সেরা খেলোয়াড় ক্রিস্তিয়ানো রোনালদো। দেড় যুগেরও বেশি সময়ের ক্যারিয়ারে এবার প্রথম এমনটা দেখলেন এ পর্তুগিজ তারকা। গত ডিসেম্বরে লাৎসিওর সুপার কোপার ফাইনালে হারের পর আগের দিন নাপোলির কাছে হেরে কোপা ইতালিয়া জয়ের স্বাদ পাওয়া হয়নি জুভেন্টাসের। সেমি-ফাইনালে পেনাল্টি পেয়ে গোল করতে পারেননি রোনালদো।
আগামী সোমবার বোলোনিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে ‘নতুনভাবে’ লিগ মৌসুম শুরু করবে জুভেন্টাস। লিগে ফেরার আগে টানা দুই ম্যাচে মিলল না গোলের দেখা। ২০১৫ সালের অক্টোবরের পর এই প্রথম টানা দুই ম্যাচে জালের দেখা পেল না তুরিনের ক্লাবটি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন