শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

কপাল পুড়ল আর্সেনালের, ছুটছেই লেভান্দোভস্কি

সিরি ‘আ’য় ফ্লয়েড স্মরণ ইউরোপিয়ান ফুটবল

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২২ জুন, ২০২০, ১২:০১ এএম

পুরো ম্যাচে আক্রমণে আধিপত্য দেখাল আর্সেনাল। গোল করে এগিয়েও গেল। কিন্তু জয়টা রয়ে গেল অধরা। ব্রাইটন অ্যান্ড হোভ অ্যালবিয়নের বিপক্ষে হেরে গেছে মিকেল আর্তেতার দল। গতপরশু রাতে নিজেদের মাঠে প্রিমিয়ার লিগের ম্যাচটি ২-১ গোলে জিতেছে ব্রাইটন।
৬৮তম মিনিটে দারুণ এক গোলে আর্সেনালকে এগিয়ে নেন নিকোলাস পেপে। সাকোর বাড়ানো বল বক্সের ভেতর ডান দিকে পেয়ে বাঁ পায়ের বাঁকানো শটে ওপরের কর্নার দিয়ে জাল খুঁজে নেন আইভরি কোস্টের ফরোয়ার্ড। এগিয়ে যাওয়ার আনন্দ অবশ্য বেশিক্ষণ স্থায়ী হয়নি আর্সেনালের। ৭৫তম মিনিটে সমতায় ফেরে ব্রাইটন। জটলার মধ্যে খুব কাছ থেকে বল জালে পাঠান লুইস ডাঙ্ক। ড্র’ই মনে হচ্ছিল ম্যাচের সম্ভাব্য ফল। কিন্তু পাঁচ মিনিটের যোগ করা সময়ের শেষ মিনিটে গোল হজম করে বসে আর্সেনাল। সতীর্থের বাড়ানো বল ধরে এগিয়ে গিয়ে গোলরক্ষককে ফাঁকি দেন নিয়াল মুপে।

এই হারে ৩০ ম্যাচে ৪০ পয়েন্ট নিয়ে নবম স্থানেই আছে আর্সেনাল। ৩২ পয়েন্ট নিয়ে ১৫তম স্থানে আছে ব্রাইটন। নতুন শুরুর পর লিগে নিজেদের প্রথম দুই ম্যাচেই হারল আর্সেনাল। আগের ম্যাচে ম্যানচেস্টার সিটির মাঠে হেরেছিল তারা ৩-০ গোলে। এদিন হার ছাড়াও ৩৮তম মিনিটে আরো বড় ধাক্কা খায় আর্সেনাল। বল ধরতে গিয়ে প্রতিপক্ষের এক খেলোয়াড়ের সঙ্গে সংঘর্ষে চোট পান গোলরক্ষক বার্নড লেনো। বেশ কিছুক্ষণ চিকিৎসা নেওয়ার পর মাঠ ছাড়েন স্ট্রেচারে করে।

আগের ম্যাচে শিরোপা নিশ্চিত হয়ে যাওয়ার পরও জয়েরক্ষুধা একটুও কমেনি বায়ার্ন মিউনিখের, ঠিক যেমন গোলেরক্ষুধা মেটেনি রবের্ত লেভান্দোভস্কির। পোলিশ এই স্ট্রাইকারের জোড়া গোলে ফ্রেইবুর্ককে সহজেই হারিয়েছে টানা আটবারের বুন্দেসলিগা চ্যাম্পিয়নরা। ঘরের মাঠ আলিয়াঞ্জ অ্যারেনার ম্যাচটি ৩-১ গোলে জিতেছে বায়ার্ন। ম্যাচের চারটি গোলই হয় প্রথমার্ধে। বায়ার্নের অপর গোলটি জসুয়া কিমিচের। ফ্রেইবুর্গের হয়ে একমাত্র গোলটি করেছেন লুকাস হলার।

এই জোড়া গোলের পর বিদেশি খেলোয়াড় হিসেবে এক আসরে সর্বোচ্চ গোলের রেকর্ড নিজের করে নেন লেভান্দোভস্কি। ২০১৬-১৭ মৌসুমে বরুসিয়া ডর্টমুন্ডের হয়ে ৩১ গোলে রেকর্ডটি গড়েছিলেন গ্যাবনের পিয়েরে-এমেরিক অবামেয়াং। লিগে সর্বোচ্চ গোলদাতার এটি ৩৩তম গোল। সব প্রতিযোগিতা মিলে মৌসুমে ৪১ ম্যাচে ৪৮টি।

এই নিয়ে আসরে বায়ার্নের মোট গোল হলো ৯৬টি। এক আসরে সর্বোচ্চ গোলের (১০১) রেকর্ড ছুঁতে শেষ রাউন্ডে ৫ গোল চাই দলটির। আগামী শনিবার উল্ফসবুর্গের মাঠে খেলবে শিরোপাধারীরা। ৩৩ ম্যাচে ২৫ জয় ও চার ড্রয়ে রেকর্ড ৩০ বারের চ্যাম্পিয়নদের পয়েন্ট হলো ৭৯। রাতের অন্য ম্যাচে লাইপজিগের মাঠে ২-০ গোলে জেতা বরুশিয়া ডর্টমুন্ড ১০ পয়েন্ট কম নিয়ে আছে দুইয়ে। তৃতীয় স্থানে থাকা লাইপজিগের পয়েন্ট ৬৩।

এদিকে, গতপরশু রাতেই ১০৩ দিনের অনাকাক্সিক্ষত বিরতি শেষে মাঠে ফিরেছে সিরি ‘আ’। করোনাভাইরাস বিরতি শেষে ইতালির শীর্ষ ফুটবল লিগের প্রথম গোলটি করেছেন তুরিনোর নিকোলাস এনকুলু। তবে গোলের চেয়ে গোল উদ্যাপনের ধরণের কারণেই বেশি হইচই হচ্ছে। গোল করেই যে হাঁটু গেড়ে যুক্তরাষ্ট্রে পুলিশের হাতে নিহত কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডকে স্মরণ করলেন এনকুলু।

তুরিনো-পার্মা ম্যাচটি শুরু হয় ইতালিতে করোনায় আক্রান্ত হয়ে মারা যাওয়াদের ও অমানুষিক পরিশ্রম করা স্বাস্থ্যকর্মীদের শ্রদ্ধা জানিয়ে। ম্যাচের ১৫ মিনিটেই জর্জ ফ্লয়েডকে স্মরণ করার উপলক্ষ পেয়ে যান এনকুলু। ক্যামেরুনের ডিফেন্ডার গোল করেই হাঁটু গেড়ে বসেন মাঠে। ম্যাচটি অবশ্য জিততে পারেনি এনকুলুর তুরিনো। ৩১ মিনিটে পার্মার স্লােভাক মিডফিল্ডার ইয়ুরাই কুৎসকা গোলটি শোধ করে দেন। স্বাগতিক তুরিনো দ্বিতীয়ার্ধের শুরুতেই এগিয়ে যাওয়ার সুযোগ পেয়েছিল। কিন্ত পেনাল্টি থেকে গোল করতে পারেননি দলটির অধিনায়ক আন্দ্রেয়া বেলোত্তি। দর্শকশূন্য মাঠে তুরিনো ম্যাচটি খেলেছে বিশেষ জার্সি পরে। যে জার্সিতে ইতালির স্বাস্থ্যকর্মীদের উদ্দেশ্য করে লেখা ছিল ‘সব বীরকে ধন্যবাদ।’ ম্যাচ শুরু আগে মৃতদের স্মরণে এক মিনিট নীরবতাও পালন করা হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন