ঢাকা, রবিবার, ০৯ আগস্ট ২০২০, ২৫ শ্রাবণ ১৪২৭, ১৮ যিলহজ ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

পাপুলের কোম্পানির সঙ্গে কুয়েত বিমানবন্দরের চুক্তি বাতিল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ জুলাই, ২০২০, ১২:০২ এএম

মধ্যপ্রাচ্যে মানবপাচার, অর্থপাচার ও ভিসা বাণিজ্যে জড়িতের দায়ে কুয়েতের কারাগারে বন্দি বাংলাদেশের সংসদ সদস্য কাজী শহিদ ইসলাম পাপুলের কোম্পানির সঙ্গে কুয়েত আন্তর্জাতিক বিমানবন্দর পরিচ্ছন্নতা সেবা চুক্তি বাতিল করেছে দেশটির সেন্ট্রাল এজেন্সি ফর পাবলিক টেন্ডার। গত মঙ্গলবার দেশটির জনপ্রিয় দৈনিক আরব টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

মারাফি কুয়েতিয়া গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা কাজী শহিদ ইসলাম পাপুল গত ৬ জুন গ্রেফতার হয়ে কারাগারে রয়েছেন। গ্রেফতারের পর তিন দফা রিমান্ডে কুয়েতের পাবলিক প্রসিকিউটরদের কাছে জবানবন্দিতে এমপি পাপুল স্বীকার করেছেন, তিনি চাকরির চুক্তি পেতে ও বেশিরভাগ বাংলাদেশি শ্রমিক নিয়োগের জন্য কুয়েতি কর্মকর্তাদের কয়েক মিলিয়ন ডলার ঘুষ দিয়েছেন। এর আগে আরব টাইমসের খবরে বলা হয়েছিল, মানবপাচারের বিষয়ে কুয়েতের সরকারি কর্মকর্তাদের ঘুষ দেয়ার বিষয়ে এমপি পাপুল পাবলিক প্রসিকিউটরকে খোলাখুলিভাবে জানিয়েছেন। তার দাবি মারাফি কুয়েতিয়া কোম্পানিতে ৯ হাজার শ্রমিক কাজ করেন। তাদের কুয়েতে কাজ করার জন্য একটি বৈধ আদেশ আছে। তার দাবি, তিনি যে কাজ করেছেন সেটির সফলতা নিয়ে বিতর্ক করেনি। কিন্তু বৈধভাবে কাজ পাওয়ার পরও কুয়েতের কিছু কর্মকর্তা তার কাজ আটকে দেয়ার চেষ্টা করে। সে জন্যই তিনি ঘুষ দিয়ে কাজ নিতে বাধ্য হন। এমপি পাপুলের সঙ্গে কুয়েতের সরকারি ওই কর্মকর্তা ও রাজনীতিকরাও কারাগারে রয়েছেন।

সূত্রের বরাত দিয়ে আরব টাইমস জানিয়েছে, এ বিষয়ে ব্যাখ্যায় কুয়েতের সেন্ট্রাল এজেন্সি ফর পাবলিক টেন্ডার বলছে, পাবলিক অথরিটি অব ম্যানপাওয়ার (পিএএম) ভিত্তিক কোম্পানিটির মালিকদের একজন শহীদ ইসলাম পাপুল অভিযুক্ত এবং তার বিরুদ্ধে তদন্ত চলমান থাকায় সিভিল এভিয়েশন অধিদফতরের (ডিজিসিএ) সঙ্গে চুক্তি বাতিল করা হয়েছে। তবে বিমানবন্দরের সঙ্গে চুক্তি বাতিল করলেও কুয়েত সরকারের অনেক প্রতিষ্ঠানের সঙ্গে পরিচ্ছন্নতা সেবা প্রদানের চুক্তি রয়েছে পাপুলের চার কোম্পানি একটির। এখনো সেগুলো বহাল রয়েছে।

সুত্র জানায়, ইতোমধ্যে পাবলিক প্রসিকিউটরের সিদ্ধান্তে ওই কোম্পানিগুলোর অ্যাকাউন্ট জব্দ করা হয়েছে। এ কারণে চুক্তিগুলোর বিষয়ে দ্রুত সিদ্ধান্ত নেয়া প্রয়োজন। তারা আরও জানিয়েছে, সাধারণ পরিচ্ছন্ন কর্মীদের বেতন পরিশোধে ব্যর্থতা তাদের ধর্মঘটে যেতে প্ররোচিত করতে পারে এবং এটি সরকারি সংস্থাগুলোর কাজের ক্ষতি করতে পারে।

এদিকে কুয়েতে এমপি পাপুলের অনৈতিক কাজে সহায়তার অভিযোগে সে দেশে বাংলাদেশের রাষ্ট্রদূত আবুল কালাম আজাদের বিরুদ্ধে তদন্ত হচ্ছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. কে এম আব্দুল মোমেন। আর গতকাল জাতীয় সংসদে প্রধানন্ত্রী শেখ হাসিনা বলেছেন, কাজী শহিদ ইসলাম পাপুল স্বতন্ত্র এমপি। তিনি কুয়েতের নাগরিকত্বের কথা লুকিয়েছিলেন। তিনি যদি বিদেশি নাগরিক হন তাহলে তার সংসদীয় আসন শূন্য হয়ে যাবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (4)
MH Khan ৯ জুলাই, ২০২০, ১:৩০ এএম says : 0
এম‌পি পাপলু বাংলা‌দে‌শের ভাবমূ‌র্তি প্রভুত ক্ষ‌তি সাধন ক‌রে‌ছে।একই গোত্রভুক্ত রি‌জেন্ট হাসপাতাল চেয়ারম‌্যান শহীদ ।এই‌ রকম ‌নিকৃস্ট চ‌রিত্র ও নৈ‌তিকতার দুস্কৃ‌তিকারীরা কি ভা‌বে ক্ষমতার বল‌য়ে ভাল মানুষ সে‌জে অবা‌ধে বিচরন ক‌রে,সেটা ভা‌বতেই অবাক লা‌গে।
Total Reply(0)
Daud Sahirun Mahin ৯ জুলাই, ২০২০, ১:৩২ এএম says : 0
মানব ও অর্থপাচারের অভিযোগে কারাবন্দি বাংলাদেশের সংসদ সদস্য কাজী শহিদ ইসলাম পাপুলের কোম্পানির সঙ্গে কুয়েত আন্তর্জাতিক বিমানবন্দর পরিচ্ছন্নতা সেবা চুক্তি বাতিল করেছে দেশটির সেন্ট্রাল এজেন্সি ফর....
Total Reply(0)
গাজী ওসমান ৯ জুলাই, ২০২০, ১:৩২ এএম says : 0
পাপলুর ব্যাপার নিয়ে আপনার এত মাথা ঘামানো লাগবো না এটা বাংলাদেশ না রিপোর্ট করলে সারে আপনাদের তো কতই ব্রেকিং নিউজ দেখতেছি ভালোমতো একটা বিচার আছে
Total Reply(0)
Mobayen Uddin ৯ জুলাই, ২০২০, ১:৩৩ এএম says : 0
সাংবাদিক সাহেব কথাটা সঠিক ভাবে তুলে ধরতে পারে নাই , এখানে মুল প্রশ্ন দুটি একটা হল ভিসার ব্যবসা,এবং লোকজন বেকার বা বেতন দেয় না কন্ট্রাক মত। এতেই আঙ্গুল ফুলে কলা গাছ হয়ে গেছে। এবং সে একজন নয় ও একদেশে নয় এটা পৃথিবীর সব দেশে হচ্ছে শুধু বাংলাদেশিরা করে, তাও বাংলাদেশিদের নিয়ে।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন