ঢাকা, রবিবার, ০৯ আগস্ট ২০২০, ২৫ শ্রাবণ ১৪২৭, ১৮ যিলহজ ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

পাপুল কুয়েতের নাগরিক হলে এমপি পদ বাতিল

মানবপাচারের বিরুদ্ধে কঠোর অবস্থানে সরকার জাতীয় সংসদে প্রধানমন্ত্রী

পঞ্চায়েত হাবিব | প্রকাশের সময় : ১০ জুলাই, ২০২০, ১২:০২ এএম

মানবপাচারের অভিযোগে কুয়েতে গ্রেফতার হওয়া লক্ষীপুর-২ আসনের স্বতন্ত্র সংসদ সদস্য শহিদ ইসলাম পাপুল সম্পর্কে সরকারের অবস্থান তুলে ধরে সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সে (এমপি পাপুল) কুয়েতের নাগরিক কি না, সে বিষয়ে কুয়েতের সঙ্গে কথা বলছি। যদি সত্যিই এটা হয়, তাহলে ওই সিট (নির্বাচনী আসন) হয়তো খালি করে দিতে হবে। যেটা আইন আছে সেটাই হবে। তার বিরুদ্ধে এখানেও তদন্ত চলছে।

গতকাল জাতীয় সংসদ অধিবেশনে পয়েন্ট অব অর্ডারে বিএনপি দলীয় সংসদ সদস্য মো. হারুনুর রশীদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন প্রধানমন্ত্রী। দীর্ঘদিন পরে পয়েন্ট অব অর্ডারে বিরোধী দলের অভিযোগের জবাব দিলেন স্বয়ং সংসদ নেতা শেখ হাসিনা। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে করোনা পরিস্থিতির কারণে কঠোর স্বাস্থ্য সতর্কতা মেনে শুরু অধিবেশনে তিনি মানবপাচারের বিরুদ্ধে সরকারের কঠোর অবস্থানের কথাও উল্লেখ করেন।

রাজধানীর রিজেন্ট হাসপাতাল নিয়ে সংসদে উত্থাপিত প্রশ্নের জবাব দিতে গিয়ে প্রধানমন্ত্রী বলেন, এটা কিন্তু সরকারের পক্ষ থেকেই ধরেছি। প্রত্যেকটা ক্ষেত্রে সরকার উদ্যোগ নিয়েছে এবং অনিয়মগুলো খুঁজে বের করেছি। ইতোমধ্যে জড়িতদের গ্রেফতারও করা হয়েছে। তিনি আরো বলেন, ওই হাসপাতালের এই তথ্য কিন্তু আগে কেউ দেয়নি, জানাতে পারেনি। অন্য কেউ জানায়নি। সরকারের পক্ষ থেকেই খুঁজে বের করেছি, ব্যবস্থা নিয়েছি। র‌্যাব সেখানে গেছে। সেখান থেকে জড়িতদের খুঁজে বের করে যথাযথ ব্যবস্থা নেয়া হয়েছে।

মানবপাচারের দায়ে কুয়েতে গ্রেফতার হওয়া সংসদ সদস্য পাপুল সম্পর্কে প্রধানমন্ত্রী বলেন, যে সংসদ সদস্যের কথা বলা হয়েছে, সে কিন্তু স্বতন্ত্র সদস্য। সে নির্বাচনে প্রতিদ্ব›িদ্বতা করার জন্য নমিনেশন চেয়েছিল কিন্তু আমি দেইনি। সে স্বতন্ত্র সংসদ সদস্য। গত নির্বাচনে ওই আসনটি জাতীয় পার্টিকে দিয়েছিলাম। জাতীয় পার্টির নোমান নমিনেশন পেয়েছিল কিন্তু সে নির্বাচন করেননি। এ কারণে ওই লোক (এমপি পাপলু) জিতে আসে। এরপর আবার তার স্ত্রীকেও যেভাবে হোক বানায় (সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য)। কাজেই তাকে এমপি হওয়া কিন্তু আমাদের বানানো নয়।

সংসদ নেতা বলেন, এখানে প্রশ্ন উঠেছে ওই সংসদ সদস্য নাকি কুয়েতের নাগরিক! সে কুয়েতের নাগরিক কি না, সেটা নিয়ে কুয়েতের সঙ্গে কথা বলছি, বিষয়টা দেখবো। যদি এটা হয় তাহলে তার ওই আসনটি (লক্ষীপুর-২) খালি করে দিতে হবে। যেটা আইন আছে, সেটাই হবে। আর তার বিরুদ্ধে এখানেও তদন্ত চলছে।

এর আগে পয়েন্ট অব অর্ডারে বিএনপির সংসদ সদস্য হারুনুর রশীদ সংবিধানের ৬৬ অনুচ্ছেদের ব্যাখ্যা তুলে ধরে বলেন, সংসদে নির্বাচিত হওয়ার যোগ্যতা এবং অযোগ্যতা সম্পর্কে যে বিষয়টি তা এখানে স্পষ্টভাবে উল্লেখ রয়েছে। সেখানে বলা হয়েছে, যদি কেউ কোন বিদেশি রাষ্ট্রের নাগরিকত্ব অর্জন করেন কিংবা কোনো বিদেশি রাষ্ট্রের আনুগত্য স্বীকার করে তাহলে তিনি সংসদ সদস্য হিসেবে নির্বাচন করার যোগ্য হবেন না।

এ প্রসঙ্গে তিনি বলেন, পত্র-পত্রিকার রেফারেন্স দিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেছেন কুয়েতের নাগরিক হিসেবে এমপি পাপুল সেখানে গ্রেফতার হয়েছেন। যদি সত্যিই পাপুল কুয়েতের নাগরিকত্ব গ্রহণ করে থাকেন, তাহলে এ ব্যাপারে স্পিকারকে এর সুস্পষ্ট ব্যাখ্যা দিতে হবে। নিশ্চয়ই পররাষ্ট্রমন্ত্রী তথ্য সংগ্রহ করেই বলেছেন। আর তথ্য গোপন করে সে নির্বাচনে অংশ নিয়েছে।

রিজেন্ট হাসপাতালের অপকর্মসহ স্বাস্থ্যখাতের অনিয়মের অভিযোগ করে বিএনপির এই এমপি বলেন, দুর্নীতি করতে কোভিড টেস্টের অনুমতি দলীয় বিবেচনায় দেয়া হয়েছে। রিজেন্ট হাসপাতালের যে পরিচালনা বোর্ড রয়েছে, তাদের অগোচরেই কি এ সমস্ত অপকর্ম হয়েছে? মানুষের জীবন মরণের সঙ্কটময় মুহূর্তে সরকারের জায়গা থেকে র‌্যাব অভিযান চালিয়েছে। তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে। তবে করোনা মোকাবেলায় বিভিন্ন প্রণোদনা প্যাকেজ ঘোষণা করায় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান তিনি।

করোনাকালে ত্রাণ সহায়তায় দুর্নীতি ও অনিয়মের অভিযোগের জবাবে আওয়ামী লীগ সভাপতি বলেন, সারাদেশে ৫০ লাখ পরিবারকে আমরা সহায়তা দিচ্ছি। তাদের তালিকা বানানো হয়েছে। সেই তালিকা তিন দফা যাচাই-বাছাই করা হয়েছে। সেইসঙ্গে তাদের আইডি কার্ড ভোটার লিস্টে নাম সবকিছু মিলিয়ে তথ্য নেয়া হচ্ছে। সবকিছু যাচাই করে সঠিক ব্যক্তির কাছে টাকাটা পৌঁছে দিচ্ছি। এ প্রক্রিয়ায় আমাদের সময়ও লেগেছে। অন্য যে নামধাম এসেছে, তা বাদ দেয়া হয়েছে।

সংসদে প্রশ্নোত্তরে প্রধানমন্ত্রী : সরকারি দলের বেনজীর আহমদের প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন, করোনাভাইরাসের কারণে বিভিন্ন দেশে কর্মহীন হয়ে পড়া বাংলাদেশি কর্মীরা যাতে করোনা পরবর্তী সময়ে পুনরায় কর্মে নিয়োগ পেতে পারে সেজন্য বিদেশস্থ বাংলাদেশ দূতাবাসের মাধ্যমে ক‚টনৈতিক তৎপরতা অব্যাহত রেখেছে। এই অন্তবর্তী সময়ে বিদেশস্থ বাংলাদেশ মিশনের শ্রম কল্যাণ উইংয়ের মাধ্যমে দুস্থ ও কর্মহীন হয়ে পড়া প্রবাসী কর্মীদের মাঝে প্রায় ১১ কোটি টাকার ওষুধ, ত্রাণ ও জরুরি সামগ্রী বিতরণ করেছি।

প্রধানমন্ত্রী বলেন, করোনার কারণে চাকরিচ্যুত হয়ে কিংবা অন্য কোন কারণে বিদেশ ফেরত কর্মীদের সহজ শর্তে ঋণ প্রদানের জন্য ইতোমধ্যেই প্রবাসী কল্যাণ ব্যাংকের অনুক‚লে ৫০০ কোটি টাকার বরাদ্দ অনুমোদন করেছি। এছাড়া, করোনার কারণে ক্ষতিগ্রস্ত হয়ে বিদেশ প্রত্যাগত কর্মীদের এবং প্রবাসে করোনায় মৃত কর্মীদের পরিবারের উপযুক্ত সদস্যকে প্রবাসী কল্যাণ ব্যাংকের মাধ্যমে স্বল্প সুদে ও সহজ শর্তে বিনিয়োগ ঋণ প্রদানের জন্য ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড থেকে ২০০ কোটি টাকার তহবিল গঠন করেছি। এ সংক্রান্ত নীতিমালা ইতোমধ্যে প্রণয়ন করা হয়েছে।

শেখ হাসিনা বলেন, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের বিদ্যমান নীতিমালা অনুযায়ী শুধুমাত্র বৈধ ও নিবন্ধিত অভিবাসী মৃত কর্মীর পরিবারকে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের তহবিল হতে ক্ষতিপূরণ বাবদ ৩ লাখ টাকা আর্থিক সহায়তা প্রদান করা হয়। করোনা মহামারী পরিস্থিতি বিবেচনায় বর্তমানে করোনাভাইরাসে মৃত্যুবরণকারী নিবন্ধিত ও অনিবন্ধিত নির্বিশেষে সকল প্রবাসী কর্মীর পরিবারকে পুনর্বাসনের জন্য ৩ লাখ টাকা প্রদানের সিদ্ধান্ত গ্রহণ করেছি। করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে মধ্যপ্রাচ্যের দেশসমূহ হতে প্রবাসী শ্রমিকদের ফিরিয়ে নিয়ে আসার জন্য ক‚টনৈতিক চাপ অব্যাহত রয়েছে। তবে এ চাপ প্রশমিত করার জন্য সরকার বিভিন্নমুখী ক‚টনৈতিক উদ্যোগ গ্রহণ করেছে।

শেখ হাসিনা বলেন, চলাচলের অনুমতির বিষয়ে বেসরকারি বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় এবং কূটনৈতিক তৎপরতার অংশ হিসেবে আমি কতিপয় রাষ্ট্র প্রধান/সরকার প্রধানের নিকট এ বিষয়ে পত্র প্রেরণ করেছি। এছাড়া, পররাষ্ট্র মন্ত্রণালয় এবং প্রবাসী কল্যাণ ও এয়ারলাইন্সের আবেদনের প্রেক্ষিতে সীমিত পরিসরে ঢাকা-কুয়ালালামপুর রুটে বিমান চলাচালে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করা হয়েছে। সরকারের গৃহীত খাদ্য ও চিকিৎসা ক‚টনীতির আওতায় বিশ্বের বিভিন্ন দেশে চিকিৎসা সরঞ্জামাদি এবং ওষুধ প্রেরণ করা হয়েছে।

সংসদ নেতা বলেন, বাংলাদেশি নাগরিকদের বিদেশে গমনের সুবিধার্থে ইতোমধ্যে কাতার এয়ারওয়েজ, টার্কিশ এয়ারলাইন্স, এয়ার অ্যারাবিয়া এবং এমিরেটসকে নিয়মিত বিমান চলাচলের অনুমতি প্রদান করেছি। তাছাড়া বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ঢাকা-লন্ডন রুটে বিমান চালু করা হয়েছে। তিনি বলেন, করোনা চলাকালীন সময়ে পাসপোর্ট অধিদফতরে প্রাপ্ত ২ লাখ ১৫ হাজার আবেদনের অধিকাংশ পাসপোর্ট মুদ্রণ করে বিদেশস্থ বিভিন্ন মিশনে প্রেরণের ব্যবস্থা গ্রহণ করেছি।

সরকারি দলের সদস্য আবদুল লতিফের প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন, করোনা মহামারি বিশ্ব স্বাস্থ্যসেবা ব্যবস্থা ও অর্থনীতিকে এক অভ‚তপূর্ব সঙ্কটের সম্মুখীন করেছে। উন্নত দেশগুলো এ ভাইরাস মোকাবিলায় হিমশিম খেয়ে যাচ্ছে। এখন পর্যন্ত কোনো কার্যকর টিকা বা চিকিৎসা আবিষ্কৃত হয়নি। তাই এ রোগ প্রতিরোধ, নিয়ন্ত্রণ এবং বিস্তার রোধে মাস্ক ব্যবহার, কাশি শিষ্টাচার, শারীরিক দূরত্ব, হোম কোয়ারেন্টিন, প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন মেনে চলা ও সঠিক চিকিৎসা ব্যবস্থাকেই মূল কৌশল হিসেবে গ্রহণ করা হয়েছে।

জাতীয় পার্টির এমপি মুজিবুল হন চুন্নুর প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী অসমাপ্ত আত্মজীবনী, কারাগারের রোজনামচা, আমার দেখা নয়া চীন’সহ বঙ্গবন্ধুর লেখা নিয়ে প্রকাশিত বইগুলোর তথ্য তুলে ধরেন। ওই বইয়ের তথ্যগুলো কীভাবে সংগ্রহ ও সংরক্ষণ করেছিলেন সেটা বলেন। বঙ্গবন্ধুর লেখা বা তাঁর সংশ্লিষ্ট দেশে-বিদেশের ডকুমেন্ট সংগ্রহ করে তা প্রকাশের পরিকল্পনার কথাও এ সময় তুলে ধরেন বঙ্গবন্ধু কন্যা। এ প্রসঙ্গে তিনি স্মৃতিকথা নিয়ে নতুন বই প্রকাশের প্রসঙ্গও টানেন।

এ সময় অসমাপ্ত আত্মজীবনী’র মতো ‘বঙ্গবন্ধুর স্মৃতিকথা’ নামে আরেকটি বই প্রকাশ করা হচ্ছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘বঙ্গবন্ধুর স্মৃতিকথা’ একটা লেখা আছে। ‘অসমাপ্ত আত্মজীবনী’র মতোই উনার জীবনবৃত্তান্ত নিয়ে কিছু লেখা। সেই লেখাগুলো আমি প্রস্তুত করেছি। তা প্রায় তৈরি হয়ে আছে। ওটা আমরা ছাপতে দেবো। আমার ধারণা, এটা ছিল একটি রাফ কাজ। প্রথমে তিনি ওটা করেন। তারপর ‘অসমাপ্ত আত্মজীবনী’ প্রস্তুত করেন ছাপানোর জন্য।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (9)
Farhad Aziz Kiron ৯ জুলাই, ২০২০, ১২:৫৮ এএম says : 0
পাপুল যে কুয়েতের নাগরিক নয়, এটা সবাই জানে। অনেকে যে তোলে কানাডা ও মালায়শিয়ান হয়ে আছে তার খবর কেউ রাখে না। আর এত বড় অপরাধ করে পাপুল এর এম পি পদ যাবে না কেন, সেটাই বুঝা গেলো না।
Total Reply(0)
Mohammad Shahjahan ৯ জুলাই, ২০২০, ১২:৫৮ এএম says : 0
কুয়েত কি পাগল হইছেনি বাংগালী পাপলুকে নাগরিকত্ব দিবে,,
Total Reply(0)
Saeed Md Humayun Kobir ৯ জুলাই, ২০২০, ১:০০ এএম says : 0
বাংলা‌দে‌শের বহু নাগ‌রিক বি‌ভিন্ন দে‌শের ‌দ্বৈত নাগ‌রিক । এটা সবাই জা‌নি । তা‌দের ক্ষে‌ত্রেও কি একই সিদ্ধান্ত ?
Total Reply(0)
Zohirul Islam ৯ জুলাই, ২০২০, ১:০১ এএম says : 0
পাপনের সংসদ সদস্য বাতিল হওয়ার কি দরকার রামজি ঢাকঢোল পিটিয়ে বাংলাদেশের সুনাম অর্জন করে আনছে কুয়েত থেকে বাংলাদেশের অনেক পাওয়া!
Total Reply(0)
Jihad Uz Jaman ৯ জুলাই, ২০২০, ১:০১ এএম says : 0
পাপলু দেশ ও জাতির জন্য অনেক করেছেন..! আসলে, শুধু উনার এমপি পদ বহাল না, বিমানবন্দরে লাল গালিচা সংবর্ধনা দিয়ে, সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করে.... কাজের স্বীকৃতি প্রদান করা হোক...!
Total Reply(0)
Tazul Islam ৯ জুলাই, ২০২০, ১:০৩ এএম says : 0
অন্যকোন দেশের নাগরিক হলে ! তাছাড়া বাকি দূষকর্মগুলোর কি হবে !
Total Reply(0)
habib ৯ জুলাই, ২০২০, ৯:৪৯ এএম says : 0
Hi re bangali.....tora kobe manus hobi.....
Total Reply(0)
Mosfikor ৯ জুলাই, ২০২০, ৮:৫০ এএম says : 0
Uni Bangladesher sob-chay valo manus.
Total Reply(0)
R0fique ৯ জুলাই, ২০২০, ৮:২৩ এএম says : 0
পাপুল কোন দেশের নাগরিক সেটাই আমাদের সরকার এখনো পর্যন্ত জানে না।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন