শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ফারাক্কা বাঁধ খুলে দেয়ায় বন্যায় ব্যাপক ক্ষতি হচ্ছে : গণফোরাম

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ জুলাই, ২০২০, ১২:০১ এএম

ভারত ফারাক্কা বাঁধ খুলে দেওয়ার বন্যার পানিতে নদী ভাঙ্গন ও ধ্বংস ব্যপকতা লাভ করেছে বলে মন্তব্য করেছেন গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন ও আহ্বায়ক কমিটির সাধারণ সম্পাদক ড. রেজা কিবরিয়া। তারা বলেন, ভারত পানি ছেড়ে দেয়ায় বড় বড় দালানকোঠা, স্কুল বিল্ডিং নদী ভাঙনে বিলীন হয়ে যাচ্ছে। করোনা মহামারির মধ্যে এই বন্যায় মানুষ চরম অসহায় হয়ে পড়েছেন। গতকাল শনিবার এক যৌথ বিবৃতিতে তারা এসব কথা বলেন। তারা বলেন, নির্বাচিত গণতান্ত্রিক সরকার ছাড়া বন্যা নিয়ন্ত্রণ অসম্ভব।
গণফোরাম নেতারা বলেন, গণফোরামের শীর্ষ দুই নেতা বলেন, কুড়িগ্রাম, লালমনিরহাট, সিরাজগঞ্জ, জামালপুর, সুনামগঞ্জ, সিলেট, হবিগঞ্জসহ দেশের উত্তর অঞ্চল ও মধ্য অঞ্চলে বন্যায় মানুষ সীমাহীন দুর্দশার মধ্যে পড়েছেন। কোনো কোনো অঞ্চলে এইবার কয়েক দফায় বন্যা হয়েছে। মানুষের ঘর-বাড়ি, জমি-জমা নদী ভাঙনে বিলীন হয়ে যাচ্ছে। ফসল তলিয়ে যাওয়ায় কৃষক সর্বস্বান্ত হয়ে পড়েছেন।

তারা আরো বলেন, বানভাসিদের জন্য প্রয়োজন সাময়িক আশ্রয় শিবির ও প্রয়োজনীয় ত্রাণ সাহায্য। আমরা অসহায়দের আশ্রয় কেন্দ্রে স্থান দিয়ে প্রয়োজনীয় ত্রাণ প্রদানের জন্য সরকারের কাছে জোর দাবি করছি। বন্যা নেমে যাওয়ার সঙ্গে সঙ্গে কৃষককে প্রয়োজনীয় চারা বীজ ও ঋণ প্রদানের জন্যও দাবি করছি। আমাদের দেশে বন্যা নিয়ন্ত্রণ ও নদী শাসনে কোনো সরকারই যথাযথ উদ্যোগ গ্রহণ করেনি। এই ক্ষেত্রে মানুষের দুর্দশা ও দেশের সম্পদ জমি-জমা ফসল ও পশু রক্ষার্থে প্রয়োজন গণমুখী পরিকল্পনা ও পদক্ষেপ। সঠিক নির্বাচিত গণতান্ত্রিক সরকার ছাড়া যা অসম্ভব।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন