রোববার, ২৪ অক্টোবর ২০২১, ০৮ কার্তিক ১৪২৮, ১৬ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

খেলাধুলা

রাশিয়া টোকিও অলিম্পিক ও কাতার বিশ্বকাপে নিষিদ্ধ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৮ ডিসেম্বর, ২০২০, ১১:৩৬ এএম

২০১৬ সালে ব্রাজিলে অনুষ্ঠিত রিও অলিম্পিকের আগে মস্কোর পরীক্ষাগারেই রাশিয়ার অ্যাথলেটদের ডোপিংয়ের প্রমাণ পাওয়া যায়। এরপর তাদেরকে ট্র্যাক অ্যান্ড ফিল্ডে অযোগ্য ঘোষণা করা হয়। মস্কোর বিরুদ্ধে মিথ্যা উপাত্ত দিয়ে গবেষণাগারের তথ্যে গড়মিল করার প্রমাণ পায় ওয়াডা। রুশ কর্মকর্তাদের বিরুদ্ধে ডোপ টেস্টে পজিটিভ হওয়া অ্যাথলেটদের তথ্য মুছে দেওয়ার প্রমাণ মেলে।

এবারও ডোপিংয়ের অভিযোগে সব ধরনের আন্তর্জাতিক ইভেন্টে চার বছর নিষিদ্ধ রাশিয়ার দুই বছর শাস্তি কমলেও আগামী বছর অনুষ্ঠেয় টোকিও অলিম্পিক, ২০২২ প্যারা অলিম্পিক ও ২০২২ কাতার ফুটবল বিশ্বকাপে অংশ নেওয়া হচ্ছে না দেশটির।

এর আগে ওয়ার্ল্ড অ্যান্টি ডোপিং এজেন্সি (ওয়াডা)) গত বছরের ডিসেম্বরে রাশিয়াকে চার বছরের জন্য নিষিদ্ধ করেছিল । পরে রাশিয়া সেই নিষেধাজ্ঞার বিরুদ্ধে ক্রীড়ার সর্বোচ্চ আদালত ‘কোর্ট অব আরবিট্রেশন ফর স্পোর্টসে (সিএএস) আপিল করে।

বৃহস্পতিবার সিএএস তা দুই বছর কমানোর কথা জানায়। যা শেষ হবে ২০২২ সালের ১৬ ডিসেম্বর। তবে এই সময়ে মধ্যে কোনো আন্তর্জাতিক ইভেন্ট আয়োজনও করতে পারবে না রাশিয়া।

এ ব্যাপারে এক বিবৃতিতে সিএএস জানিয়েছে, রাশিয়ার শাস্তি কমিয়ে আনায় তাদের পরিকল্পিত ডোপ নেওয়াকে ‘বৈধতা দেওয়া হলো’, এমন চোখে যেন দেখা না হয়। ২০২২ সালের ১৬ ডিসেম্বর পর্যন্ত কার্যকর থাকবে এই নিষেধাজ্ঞা।

নিষেধাজ্ঞা সত্ত্বেও করোনার কারণে আগামী বছর পিছিয়ে নেওয়া ইউরোপিয়ান ফুটবল চ্যাম্পিয়নশিপে (ইউরো) খেলতে বাধা নেই রাশিয়ার। কারণ, ইউরোপিয়ান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা উয়েফাকে ডোপ সংক্রান্ত বিধি ভঙ্গের ক্ষেত্রে ‘বড় আসর আয়োজক’ হিসেবে দেখা হয় না।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন