শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

বুন্দেসলিগায় সবচেয়ে কম বয়সে গোলের রেকর্ড

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৯ ডিসেম্বর, ২০২০, ৭:৪৫ পিএম

বুন্দেসলিগায় নতুন রেকর্ড গড়েছেন ইউসুফা মউকোকো। বরুশিয়া ডর্টমুন্ডের হয়ে গোল করেছেন সবচেয়ে কম বয়সী জার্মান খেলোয়াড় হিসেবে।

বার্লিনে শুক্রবার রাতে স্বাগতিক ইউনিয়ন বার্লিনের মাঠে খেলতে নামে ডর্টমুন্ড। ম্যাচে তারা হেরে যায় ২-১ গোলে। পরাজয়ের পরও তাদের জন্য অপেক্ষা করছিল চমক।

সফরকারী দলের হয়ে একমাত্র গোলটি করেন মউকোকো। ৬০ মিনিটে রাফায়েল গেরেরোর অ্যাসিস্ট থেকে যখন বল জালে জড়ান এই ফরোয়ার্ড, তখন তার বয়স মাত্র ১৬ বছর ২৮ দিন।

ক্যামেরুনে জন্ম নেয়া মউকোকো ১০ বছর বয়স পর্যন্ত বড় হয়েছেন দাদা-দাদির সঙ্গে। ১০ বছর বয়সে চলে আসে জার্মানি প্রবাসী বাবার কাছে।

সেখানে সেইন্ট পাউলি ক্লাবের ইয়ুথ একাডেমির ট্রায়ালে সুযোগ পান ছোটবেলা থেকে ফুটবলকে ভালোবেসে বড় হওয়া এই কিশোর।

পাউলিতে থাকার সময় তার ওপর নজর পড়ে বরুশিয়া ডর্টমুন্ডের বিখ্যাত একাডেমির। পরের বছরই তাকে নিজেদের ক্যাম্পে নিয়ে আসে বেভোবে।

অনূর্ধ্ব ১৭ দলের হয়ে ৮৮ ম্যাচে ১৪১ গোল করেন মউকোকো। এই গোলস্কোরিং দক্ষতা দেখে নতুন মৌসুমে সিনিয়র টিমে তাকে অন্তর্ভুক্ত করে ডর্টমুন্ড। তাকে দলের সুযোগ করে দেয়ার জন্যে বুন্দেসলিগায় অনুমিত সর্বনিম্ন বয়সকে ১৭ থেকে ষোলোতে নামিয়ে আনার জন্য অনুরোধ করে ক্লাবটি।

দুই মাস পর তাদের আবেদনে সাড়া দেয় লিগ কর্তৃপক্ষ। মউকোকোর সামনে সুযোগ হয় স্বপ্ন পূরণের। ২১ নভেম্বর হার্থা বার্লিনের বিপক্ষে মাঠে নামেন তিনি। ১৬ বছর ১ দিন বয়সে ক্লাব অভিষেকে ভেঙে দেন নুরি সাহিনের ১৬ বছর ৩৩৮ দিন বয়সে অভিষেকের পুরনো রেকর্ড।

১৭ দিন পর নামেন ইউয়েফা চ্যাম্পিয়নস লিগে। ১৬ বছর ১৮ দিন বয়সে ম্যাচ খেলে গড়েন সর্বকনিষ্ঠ খেলোয়াড়ের রেকর্ড। ১৬ বছর ৮৭ দিন বয়সে চ্যাম্পিয়নস লিগ খেলে আগের রেকর্ড ছিল সেলিস্টিন বাবাইয়েরোর নামে।

এর ১০ দিন পর ভাঙলেন বুন্দেসলিগার সর্বকনিষ্ঠ গোলস্কোরারের রেকর্ড। হার্থা বার্লিনের ফ্লোরিয়ান ভির্টজ ১৭ বছর ৩৪ দিন বয়সে গোল করে আগের রেকর্ডের মালিক ছিলেন।

বরুশিয়া ডর্টমুন্ডের হয়ে অভিষেকের পর এক সাক্ষাৎকারে মউকোকো বলেছিলেন ফুটবলে তার সবচেয়ে বড় স্বপ্নের কথা। একদিন জিততে চান ব্যালন ডর। তার সতীর্থ তরুণ সুপারস্টার আর্লিং হালান্ড মউকোকো সম্পর্কে বলেছেন, ‘সে আমার চেয়েও ভালো খেলোয়াড়।’

এই তরুণ প্রতিভাকে নিয়ে এরই মধ্যে স্বপ্ন দেখা শুরু করেছেন ডর্টমুন্ড ফ্যানরা। ডেম্বেলে, সানচো, হালান্ডের পর ক্লাবের পরবর্তী সুপারস্টার হবেন মউকোকো এমনটাই প্রত্যাশা তাদের।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন