বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

দেড়শো বছরের ইতিহাসে এমনটা হলো দ্বিতীয়বার!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০২০, ১২:০২ এএম

৯, ২, ০, ৪, ০, ৮, ৪, ০, ৪, ১- দশ ডিজিটের কোনো মোবাইল নম্বর ভেরে আবার ভুল করবে না যেন! এটি ভারত ক্রিকেট দলের টেস্টে এক ইনিংসের খতিয়ান। অ্যাডিলেইড ওভালে এমনই অবিশ্বাস্য এক বিকেল উপহার দিয়েছেন দুই অস্ট্রেলিয়ান পেসার জশ হেইজেলউড ও প্যাট কামিন্স। তাদের আগুনে বোলিংয়ে টেস্টে নিজেদের ইতিহাসে সর্বনিম্ন রানে গুটিয়ে যায় ভারত। টেস্টে ৩৬ বা তার চেয়ে কম রানে অলআউট হওয়ার ঘটনা আছে আরও ৬টি। তবে টেস্ট ক্রিকেটে নিজেদের ইতিহাসের সবচেয়ে কম রানে অলআউট হওয়ার দিনে ভারতের সঙ্গী হয়েছে আরেকটি বিব্রতকর রেকর্ড। যা আছে আর কেবল একটি দলের। 

গতকাল অ্যাডিলেডে প্যাট কামিন্স আর জস হ্যাজেলউডের তোপে দ্বিতীয় ইনিংসে বিধ্বস্ত হয়ে যায় ভারত। প্রথম ইনিংসে ৫৩ রানে এগিয়ে থাকলেও ঘণ্টা দেড়েকের মধ্যে পুরো মোড় ঘুরে যায় ম্যাচের। ৩৬ রানে গুটিয়ে যাওয়ার চরম বিব্রতকর দিনে ভারতের কোনো ব্যাটসম্যানই যেতে পারেননি দুই অঙ্কে। সর্বোচ্চ ৯ রান আসে ওপেনার মায়াঙ্ক আগারওয়ালের ব্যাট থেকে।
৯৬ বছর আগে আরও একবার এমন দেখা গিয়েছিল। সেবার ইংল্যান্ডের বার্মিংহামে স্বাগতিকদের বিপক্ষে মাত্র ৩০ রানে অলআউট হয়ে যায় দক্ষিণ আফ্রিকা। তাদেরও কোনো ব্যাটসম্যান যেতে পারেননি দুই অঙ্কে। তবে অতিরিক্ত থেকে এসেছিল ১১ রান। সেদিক থেকে আবার আলাদা ভারতের এই বিপর্যয়। অতিরিক্ত কোনো রানই দেয়নি অস্ট্রেলিয়া!
তবে প্রায় দেড়শো বছরের টেস্ট ইতিহাসে সবচেয়ে কম রানে গুটিয়ে যাওয়ার অস্বস্তিকর রেকর্ড নিউজিল্যান্ডের। সেই ১৯৫৫ সালে ইংল্যান্ডের বিপক্ষে ২৬ রানে অলআউট হয়ে গিয়েছিল তারা। পরের চারটি রেকর্ড দক্ষিণ আফ্রিকার। ১৮৯৬ ও ১৯২৪ সালে ইংল্যান্ডের বিপক্ষেই দুবার ৩০ রানে গুটিয়ে গিয়েছিল তারা। ১৮৯৯ সালেও একই প্রতিপক্ষের বিপক্ষে প্রোটিয়ারা অলআউট হয়েছিল ৩৫ রানে। ১৯৩২ সালে দক্ষিণ আফ্রিকাকে ৩৬ রানে গুঁড়িয়ে দিয়েছিল অস্ট্রেলিয়া। ১৯০২ সালে অজিরাই আবার ইংল্যান্ডের কাছে অলআউট হয় ৩৬ রানে। এর আগে টেস্টে ভারতের সর্বনিম্ন ছিল ৪২ রান। ৪৬ বছর আগে লর্ডসে ইংল্যান্ডের বিপক্ষে অমন পরিস্থিতিতে পড়েছিল অজিত ওয়াড়েকারের দল।

টেস্ট ইতিহাসের সর্বনিম্ন দলীয়
দল স্কোর প্রতিপক্ষ সাল
নিউজিল্যান্ড ২৬/১০ ইংল্যান্ড ১৯৫৫
দ.আফ্রিকা ৩০/১০ ইংল্যান্ড ১৮৯৬
দ.আফ্রিকা ৩০/১০ ইংল্যান্ড ১৯২৪
দ.আফ্রিকা ৩৫/১০ ইংল্যান্ড ১৮৯৯
দ.আফ্রিকা ৩৬/১০ অস্ট্রেলিয়া ১৯৩২
ভারত ৩৬/১০ অস্ট্রেলিয়া ২০২০

টেস্টে ভারতের সর্বনিম্ন দলীয়
স্কোর প্রতিপক্ষ সাল
৩৬/১০ অস্ট্রেলিয়া ২০২০
৪২/১০ ইংল্যান্ড ১৯৭৪
৫৮/১০ অস্ট্রেলিয়া ১৯৪৭
৫৮/১০ ইংল্যান্ড ১৯৫২
৬৬/১০ দ.আফ্রিকা ১৯৯৬

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন