মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

পেলেকে ছুঁলেন মেসি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২১ ডিসেম্বর, ২০২০, ১২:০০ এএম

পেনাল্টি থেকে গোল করতে ব্যর্থ হয়ে ক্রিস্টিয়ানো রোনালদোকে ছাড়িয়ে গেলেন লিওনেল মেসি। তাতে হাতছাড়া হতে বসেছিল অসামান্য এক কীর্তি গড়ার সুবর্ণ সুযোগও। তবে অপেক্ষার পালা দীর্ঘ করতে চাননি বার্সেলোনার অধিনায়ক। কয়েক মুহ‚র্তের ব্যবধানে পাওয়া দ্বিতীয় সুযোগ কাজে লাগিয়ে তিনি স্পর্শ করলেন কিংবদন্তি পেলের এক ক্লাবের হয়ে সবচেয়ে বেশি গোল করার রেকর্ড।

বর্ণাঢ্য ক্যারিয়ারে অসংখ্য রেকর্ড গড়েছেন ৩৩ বছর বয়সী আর্জেন্টাইন ফরোয়ার্ড মেসি। আরও একটি রেকর্ড নিজের করে নেওয়ার খুব কাছে পৌঁছে গেছেন তিনি। নিজ দেশ ব্রাজিলের ক্লাব সান্তোসের হয়ে ৬৪৩ গোল করেছিলেন তিনটি বিশ্বকাপ জেতা পেলে। গতপরশু রাতে লা লিগার ম্যাচে ভ্যালেন্সিয়ার বিপক্ষে মেসি পেলেন বার্সেলোনার হয়ে সবমিলিয়ে ৬৪৩তম গোলের স্বাদ। অর্থাৎ এক ক্লাবের হয়ে সবচেয়ে বেশি গোলের রেকর্ড এখন যৌথভাবে দুজনের। তবে পেলের যেখানে লেগেছিল ১৯ মৌসুম, মেসি সেখানে কীর্তি গড়লেন ১৭ মৌসুমেই।

ম্যাচটি অবশ্য ২-২ ব্যবধানে হতাশার ড্র’তেই শেষ হয়েছে। টানা দুই জয়ের পর স্প্যানিশ লা লিগায় পয়েন্ট খুইয়েছে শিরোপাপ্রত্যাশী বার্সেলোনা। ফলে শীর্ষে থাকা অ্যাটলেটিকো মাদ্রিদের সঙ্গে রোনাল্ড কোমানের শিষ্যদের পয়েন্ট ব্যবধান এখন আট। অথচ এক ম্যাচ বেশি খেলেছে তারা। এই ড্রয়ে ১৩ ম্যাচে ২১ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে আছে বার্সেলোনা। এক ম্যাচ বেশি খেলে ১৫ পয়েন্ট নিয়ে ভ্যালেন্সিয়ার অবস্থান দ্বাদশ। দিনের আগের ম্যাচে লুইস সুয়ারেজের জোড়া গোলে এলচেকে ৩-১ ব্যবধানে হারানো অ্যাটলেটিকো মাদ্রিদের পয়েন্ট ১২ ম্যাচে ২৯।
তবে বার্সার ঘরের মাঠ ন্যু ক্যাম্পে মেসির রেকর্ড ছোঁয়ার আগের মুহ‚র্তগুলো ছিল চরম নাটকীয়। ম্যাচের ৪৪তম মিনিটে ফরাসি ফরোয়ার্ড আঁতোয়ান গ্রিজমানকে ডি-বক্সে ফাউল করায় ভ্যালেন্সিয়ার অধিনায়ক হোসে গায়াকে লাল কার্ড দেখান রেফারি। একইসঙ্গে পেনাল্টিও পায় বার্সেলোনা। কিন্তু ভিএআরের সাহায্য নিয়ে পরে সিদ্ধান্ত বদলে ফেলেন রেফারি, দেখান কেবল হলুদ কার্ড। এরপর স্পট কিক নিয়ে সরাসরি গোল করতে ব্যর্থ হন রেকর্ড ছয়বারের ব্যালন ডি’অর জয়ী মেসি। ভ্যালেন্সিয়ার গোলকিপার হাউমে ডানদিকে ঝাঁপিয়ে ফিরিয়ে দিয়েছিলেন শট। কিন্তু আলগা বল পেয়ে জর্দি আলবা ঝটপট করেন ক্রস। তাতে ফের তৈরি হয় সুযোগ, যা হাতছাড়া করেননি মেসি। হেড করে সফরকারীদের জাল কাঁপান তিনি।

পেনাল্টি থেকে সবচেয়ে বেশি সংখ্যকবার গোল করতে না পারার বিব্রতকর রেকর্ডে মেসি-রোনালদো একই বিন্দুতে মিলেছিলেন গত বুধবার। সেদিন ইতালিয়ান সিরি ‘আ’র ম্যাচে আতালান্তার বিপক্ষে পেনাল্টি মিস করেছিলেন জুভেন্টাসের পর্তুগিজ তারকা রোনালদো। তবে সমতা টিকল না বেশিদিন। ভ্যালেন্সিয়ার বিপক্ষে ক্যারিয়ারের ২৭তম পেনাল্টি মিস করে ফের এককভাবে চ‚ড়ায় উঠলেন মেসি।

এদিকে, ৪৬ বছর ধরে টিকে থাকা কীর্তি স্পর্শ করে ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলের শুভেচ্ছাও পেয়েছেন মেসি। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে নিজের স্বীকৃত পেজে মেসির ও তার একই ঢঙয়ে উদযাপনের দুটি ছবি পোস্ট করে পেলে লিখেছেন, ‘যখন তোমার হৃদয়ে ভালোবাসা উপচে পড়ে, তখন তোমার পথ পরিবর্তন করা কঠিন । তোমার মতো আমিও জানি, প্রতিদিন একই জার্সি পড়তে কেমন লাগে। তোমার মতো আমিও জানি, আমরা যে জায়গাটাকে নিজের ঘরের মতো অনুভব করি সেটার চেয়ে ভালো আর কিছু নেই। লিওনেল, তোমার ঐতিহাসিক রেকর্ডের জন্য অভিনন্দন। কিন্তু সর্বোপরি, বার্সেলোনায় তোমার চমৎকার ক্যারিয়ারের জন্য অভিনন্দন। আমাদের মতো একই ক্লাবকে এতদিন ধরে ভালোবাসার গল্প দুর্ভাগ্যবশত ফুটবলে ক্রমেই বিরল হবে। আমি তোমাকে অনেক অনেক শ্রদ্ধা করি।’
কিংবদন্তির অভিনন্দন
দু’জনের একই ঢংয়ে উদযাপনের এই ছবিটি দিয়েই মেসিকে অভিনন্দন জানিয়েছেন পেলে -ফেসবুক

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন