শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

এএফসির লাইসেন্স পেলো আবাহনী

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ ডিসেম্বর, ২০২০, ৬:৪৪ পিএম

এশিয়া ফুটবলের অন্যতম ক্লাব টুর্নামেন্ট এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি) কাপ খেলতে হলে অংশগ্রহণকারীদের কিছু শর্ত পূরণ করতে হয়। যদি তা না করে ক্লাবগুলো তাহলে এএফসি কাপে খেলতে পারেনা তারা। যে কারণে শর্ত পূরণ সাপেক্ষে লাইসেন্সের জন্য এএফসি’র কাছে আবেদন করতে হয় আগ্রহী ক্লাবগুলোতে। তাই ক্লাব লাইসেন্সিংয়ের বেশ কিছু শর্ত পূরণ করে লাইসেন্সের জন্য এএফসিতে আবেদন করেছিল বাংলাদেশের ৬ ক্লাব। এরা হলো- বসুন্ধরা কিংস, ঢাকা আবাহনী লিমিটেড, মোহামেডান স্পোর্টিং ক্লাব, শেখ রাসেল ক্রীড়া চক্র, সাইফ স্পোর্টিং ক্লাব ও শেখ জামাল ধানমন্ডি ক্লাব। এদের মধ্যে থেকে চারটি ক্লাবকে লাইসেন্স দিয়েছে এএফসি। এএফসির ক্লাব লাইসেন্স পাওয়া ক্লাবগুলো হলো- ঢাকা আবাহনী, বসুন্ধরা কিংস, শেখ রাসেল ও সাইফ স্পোর্টিং। তবে লাইসেন্স প্রাপ্তদের তালিকায় স্থান পায়নি মোহামেডান ও শেখ জামাল।

এএফসি কাপে খেলতে হলে ক্লাব লাইসেন্সিং ছাড়াও ঘরোয়া ফুটবলে দু’টি প্রতিযোগিতায় সাফল্য থাকতেই হয়। যেমন ফেডারেশন কাপ ও বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) চ্যাম্পিয়ন দলই এএফসি কাপে খেলার সুযোগ পায়। যে কারণে এবার বাংলাদেশ থেকে আবাহনী লিমিটেড ও বসুন্ধরা খেলবে ওই টুর্নামেন্টে। অবশ্য ওই চার ক্লাব লাইসেন্স পেয়েছে এর আগেও। সাধারণত প্রতি বছর লাইসেন্স নবায়ন হয়।

এএফসির লাইসেন্সিং প্রসঙ্গে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের(বাফুফে) কম্পিটিশন কমিটির ম্যানেজার জাবের বিন তাহের আনসারি বুধবার বলেন, ‘চারটি ক্লাব এএফসির সব শর্ত পূরণ করেছে। তাদেরকে ৪০ থেকে ৪৫ রকমের ডকুমেন্টও দিতে হয়েছে। অবকাঠামো থেকে শুরু করে আর্থিক ভিতসহ অনেক কিছুই জানাতে হয়েছে এএফসিকে। সবকিছু দেওয়ার পর এএফসি সন্তুষ্ট হয়ে দু’টি ক্লাবকে এএফসি কাপে খেলার জন্য যোগ্য মনে করেছে।’ মোহামেডান ও শেখ জামালের লাইসেন্স না পাওয়ার কারণ হিসেবে জাবের বলেন, ‘ওই দুটো ক্লাব সব কাগজপত্র দিতে পারেনি। তাই এএফসির লাইসেন্স পায়নি।’

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন