শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

টি-টেন লিগে এক ঝাঁক বাংলাদেশি

অনাপত্তিপত্র নিয়ে সিদ্ধান্ত দু-এক দিনেই

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ ডিসেম্বর, ২০২০, ১২:০২ এএম

আবুধাবি টি-টেন লিগে দল পেয়েছেন বেশ কয়েকজন বাংলাদেশি ক্রিকেটার। সংযুক্ত আরব আমিরাতের আবুধাবিতে চতুর্থ আসরের ড্রাফটে গতপরশু রাতে তাদেরকে অন্তর্ভুক্ত করেছে কয়েকটি দল। দল পেয়েছেন বাংলাদেশের মোট ৬ ক্রিকেটার। মারাঠা অ্যারাবিয়ানস নিয়েছে মোসাদ্দেক হোসেন সৈকত, তাসকিন আহমেদ ও মুক্তার আলীকে। এই দলে খেলবেন পাকিস্তানের মোহাম্মদ হাফিজ ও শোয়েব মালিকের মতো তারকা।
বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপে সুযোগ না পেলেও পুনে ডেভিলসে দল পেয়েছেন নাসির হোসেন। তরুণ তারকা আফিফ হোসেন ও শেখ মেহেদী হাসানকে নিয়েছে বাংলা টাইগার্স। ড্রাফটে ছিল বাংলাদেশ জাতীয় দলের নিয়মিত তারকা মাহমুদউল্লাহ, আমিনুল ইসলাম বিপ্লব, মোহাম্মদ সাইফউদ্দিন, মুস্তাফিজুর রহমান ও মেহেদী হাসান মিরাজের নামও। তবে তারা দল পাননি। আসরের আটটি দলের উল্লেখযোগ্য তারকা ক্রিকেটারদের মধ্যে আছেন ক্রিস গেইল, মোহাম্মদ আমির, অ্যালেক্স হেলস, সুনিল নারাইন, কাইরন পোলার্ড, থিসারা পেরেরা, ইমরান তাহির, শহিদ আফ্রিদি, ডোয়াইন ব্রাভো, মোহাম্মদ নবি, এভিন লুইস, আন্দ্রে রাসেল, নিকোলাস পুরান, ওয়াহাব রিয়াজ ও মুজির উর রহমান।
আগামী ২৮ জানুয়ারি থেকে শুরু হবে টি-১০ লিগ। ৬ ফেব্রুয়ারি পর্যন্ত শেখ আবু জায়েদ স্টেডিয়ামে হবে সব ম্যাচ। ১০ ওভারের ক্রিকেটের এই টুর্নামেন্টের এটির চতুর্থ আসর। ৮ দলের এই টুর্নামেন্টে বাংলাদেশের ৬ ক্রিকেটার ছাড়াও ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের অনেক নিয়মিত তারকাই খেলবেন। সেসময় ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে ঘরের মাটিতে সিরিজে খেলবে বাংলাদেশ। সিরিজের জন্য মোসাদ্দেক, তাসকিন, আফিফ ও শেখ মেহেদী থাকতে পারেন নির্বাচকদের বিবেচনায়। ফলে টি-১০ লিগে তাদের খেলা নির্ভর করছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) অনুমতিপত্র পাওয়ার উপর। এ ব্যপারে বাংলাদেশের ক্রিকেটারদের অনাপত্তিপত্র (এনওসি) দেওয়া নিয়ে এখনও চ‚ড়ান্ত সিদ্ধান্ত নেয়নি বিসিবি। উইন্ডিজ সিরিজের কারণে প্লেয়ার্স ড্রাফটে দল পাওয়া সব ক্রিকেটারের এই টুর্নামেন্টে খেলার অনুমতি পাওয়ার সম্ভাবনা সামান্যই। বোর্ডের প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরী জানালেন, এই ক্রিকেটারদের নিয়ে সিদ্ধান্ত হয়ে যাবে দ্রুতই।
টেস্ট সিরিজের জন্য বাংলাদেশ দলে তাসকিন ও মোসাদ্দেক বিবেচনায় থাকতে পারেন। জৈব-সুরক্ষা বলয়ের জন্য সাধারণ সময়ের চেয়ে এবার স্কোয়াড বড় হওয়ার কথা। সেক্ষেত্রে মেহেদি-আফিফদের সম্ভাবনা সামান্য হলেও আছে। নাসির ও মুক্তার আপাতত জাতীয় দলের ধারে কাছে নেই। অনাপত্তিপত্র দেওয়ার ক্ষেত্রে ক্রিকেটার ভেদে আলাদা সিদ্ধান্ত হবে নাকি সবার জন্য একই, এটি নিয়ে ভাবছে বোর্ড। বিসিবির প্রধান নির্বাহী জানালেন সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে সিদ্ধান্ত নেওয়া হবে, ‘দেশের বাইরে ফ্র্যাঞ্চাইজি লিগে ক্রিকেটারদের অনুমতি দেওয়ার ক্ষেত্রে ইন প্রিন্সিপাল আমরা দুটি ব্যাপার অনুসরণ করি। প্রথমত, দুটির বেশি লিগে কাউকে অনুমতি না দেওয়া এবং দ্বিতীয়ত, ওই সময় জাতীয় দলের কমিটমেন্ট আছে কিনা। এই ব্যাপারগুলি এখন আমাদের ভাবতে হবে। ওই সময় আমাদের এখানে ওয়েস্ট ইন্ডিজের সফর আছে। আবার ন্যাশনাল ফোল্ডের বাইরের ক্রিকেটারও আছে টি-টেনে। আচমকা তাই আমি কিছু বলতে পারছি না বা সিদ্ধান্ত নিতে পারছি না। সংশ্লিষ্ট সবার সঙ্গে কথা বলে আমরা দু-একদিনের মধ্যে সিদ্ধান্ত চূড়ান্ত করে ফেলব।’

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন