শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

নতুন বছরের জন্য কাজী সালাউদ্দিনের ঘোষণা

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ ডিসেম্বর, ২০২০, ৯:৩৮ পিএম

দেশের ফুটবলের জন্য কেমন হবে ২০২১ সাল? এটা জানাতেই বৃহস্পতিবার ২০২০ সালের শেষ দিনে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) চারবারের সভাপতি কাজী মো. সালাউদ্দিন সংবাদ সম্মেলনের আয়োজন করেছিলেন। এদিন বিকালে মতিঝিলস্থ বাফুফে ভবনের সভাকক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিকভাবে তিনি ঘোষণা করলেন ২০২০-২১ এবং ২০২১-২২ মৌসুমের বাংলাদেশ ফুটবলের বর্ষপঞ্জি। যেখানে রয়েছে নতুন বছরের পুরোটা সময় ধরে ফুটবলের কর্মকা-। বলা যায় আর মাত্র কয়েক ঘন্টা পর আসা নতুন বছরটিকে ফুটবলময় রাখার ঘোষণাই দিলেন সালাউদ্দিন।

নির্বাহী কমিটির সহকর্মীদের সঙ্গে নিয়ে বৃহস্পতিবার দুই মৌসুমের ফ’টবল সূচি ঘোষণা করেছেন বাফুফের চারবারের সভাপতি। এর পাশপাশি বিদায়ী বছরে কি কি করেছেন তারও একটা ফিরিস্তি উপস্থাপন করেছেন পাওয়ার পয়েন্টে। জানিয়েছেন, করোনার কারণে বিদায়ী বছরে অনেক কর্মসূচি বাস্তবায়ন করতে না পারায় আগামী বছরজুড়ে ব্যস্ত সময়ই পাড় করবে দেশের ফুটবল।

গত ৩ অক্টোবর নির্বাচনের মাধ্যমে দায়িত্ব নিয়েছে বাফুফের নতুন কমিটি। যে কমিটিতে সভাপতি কাজী সালাউদ্দিনসহ অনেক পুরনো মুখ রয়েছে। অতীতের ভুলত্রুটি থেকে শিক্ষা নিয়ে আগামী বছরগুলোতে আরো সুন্দর ও শৃঙ্খলার সঙ্গে ফুটবলকে জমজমাট রাখার প্রত্যয়ে পরিকল্পনা উত্থাপন করেছেন বাফুফে বস।

সিনিয়র সহ-সভাপতি আবদুস সালাম মুর্শেদী, সহ-সভাপতি আতাউর রহমান ভূঁইয়া মানিকসহ আরো কয়েকজন সদস্য এবং সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগকে দুই পাশে বসিয়ে দুই বছরের যাবতীয় পরিকল্পনার কথা বলেন সালাউদ্দিন। ২০২১ সালের জন্য যে কর্মসূচি দেয়া হয়েছে তার আদলেই পরের বছরগুলোতে ফুটবল কার্যক্রম চলবে। এখন থেকে ঘরোয়া ফুটবল মাঠে গড়াবে প্রতিবছর একই সময়।

১ নভেম্বর বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) দলবদল কার্যক্রম শুরুর মধ্যে দিয়ে বাফুফের এবারের নতুন নির্বাচিত কমিটির প্রথম কর্মকা- শুরু হয়। মৌসুমসূচক টুর্নামেন্ট ফেডারেশন কাপ দিয়ে ২২ ডিসেম্বর মাঠে গড়ায় ফুটবল। ১০ জানুয়ারি ফেডারেশন কাপ শেষ হওয়ার ৩ দিনের মাথায় মাঠে গড়াবে বিপিএল।

২০২১ সাল শুরু হবে বিপিএল দিয়েই। বছরজুড়েই আছে ঘরোয়া ফুটবলের নানা আয়োজন। চ্যাম্পিয়নশিপ লিগ, প্রিমিয়ার লিগের ক্লাবগুলোকে নিয়ে বাফুফে অনূর্ধ্ব-১৮ যুব টুর্নামেন্ট, জাতীয় দলের ক্যাম্প, বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ, বঙ্গবন্ধু আন্তর্জাতিক গোল্ডকাপ টুর্নামেন্ট, ফিফা প্রীতি ম্যাচ, এএফসি কাপ, সাফ চ্যাম্পিয়নশিপ, সাফ অনূর্ধ্ব-১৫ ও অনূর্ধ্ব-১৮ চ্যাম্পিয়নশিপ, শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপ,

এএফসি অনূর্ধ্ব-২৩ চ্যাম্পিয়নশিপ, জেলা ফুটবল লিগ, পাইওনিয়ার লিগ, প্রথম. দ্বিতীয়, তৃতীয় ও পাইওনিয়র লিগ ছাড়াও জাতীয় ভিত্তিক টুর্নামেন্ট আছে বেশ কয়েকটি।

জাতীয় ভিত্তিক টুর্নামেন্টগুলোর মধ্যে থাকবে জাতীয় স্কুল চ্যাম্পিয়নশিপ, বঙ্গবন্ধু জাতীয় ফুটবল চ্যাম্পিয়নশিপ, জেএফএ অনূর্ধ্ব-১৪ বালিকা চ্যাম্পিয়নশিপ, শেখ কামাল অনূর্ধ্ব-১৮ জাতীয় চ্যাম্পিয়নশিপ, শেখ রাসেল অনূর্ধ্ব-১০/১২ জাতীয় চ্যাম্পিয়নশিপ, বাংলাদেশ গেমস ফুটবল, জাতীয় নারী চ্যাম্পিয়নশিপ ও ইউনিসেফ অনূর্ধ্ব-১২ নারী চ্যাম্পিয়নশিপ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন