বুধবার, ২২ মে ২০২৪, ০৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

লেভা দ্যুতিতে ফাইনালে বায়ার্ন

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১০ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০১ এএম

দারুণ ছন্দে থাকা রবের্ত লেভানদোভস্কি জ্বলে উঠলেন আবারও। ম্যাচের দুই অর্ধে দুটি গোল করলেন এই পোলিশ স্ট্রাইকার। ২০২০ সালের ফিফা বর্ষসেরা খেলোয়াড়ের নৈপুণ্যে ক্লাব বিশ্বকাপের ফাইনালে উঠে গেল বায়ার্ন মিউনিখ। গতপরশু রাতে কাতারের আহমেদ বিন আলী স্টেডিয়ামে প্রতিযোগিতার দ্বিতীয় সেমিফাইনালে ২-০ জেতে ২০১৩ আসরের চ্যাম্পিয়নরা। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শিরোপাধারীদের কাছে পরাস্ত হয় মিশরের ক্লাব আল আহলি।
শুরু থেকে বলের নিয়ন্ত্রণ রেখে খেলা বায়ার্ন অষ্টম মিনিটেই এগিয়ে যেতে পারত। কিন্তু বেঞ্জামিন পাভার্ডের ক্রসে সার্জ ন্যাব্রির হেড থাকেনি লক্ষ্যে। জার্মান পরাশক্তিদের অবশ্য বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি। ১৭তম মিনিটে জালের ঠিকানা খুঁজে নেন লেভান্দোভস্কি। ডি-বক্সের ভেতরে ন্যাব্রির পাসে জোরালো নিচু শটে লক্ষ্যভেদ করেন তিনি।
চার মিনিট পর বায়ার্নের রক্ষণে ভীতি ছড়ায় গত মৌসুমে আফ্রিকার সর্বোচ্চ ক্লাব আসরের শিরোপা জেতা আহলি। মোহামেদ হানির ক্রসে দর্শনীয় কায়দায় হেড করেছিলেন তাহের মোহামেদ। তবে তা সহজেই লুফে নেন বাভারিয়ান গোলরক্ষক মানুয়েল নয়্যার।
প্রথমার্ধের বাকি সময়ে আরও বেশ কিছু সুযোগ তৈরি করে ক্লাব বিশ্বকাপের ২০১৩ সালের চ্যাম্পিয়ন বায়ার্ন। তবে আহলি গোলরক্ষক মোহামেদ আল শেনাউই বাধার দেয়াল হয়ে দাঁড়ানোয় ব্যবধান বাড়েনি। সেইসঙ্গে ছিল বায়ার্নের তারকাদের ব্যর্থতাও। ৩৭তম মিনিটে দলটি নষ্ট করে সুবর্ণ সুযোগ। জশুয়া কিমিচের সঙ্গে বল দেওয়া-নেওয়া করে গোলরক্ষককে একা পেয়ে গিয়েছিলেন লেভানদভস্কি। কিন্তু উড়িয়ে মেরে হতাশ করেন তিনি।
বিরতির পর আগের মতোই আক্রমণাত্মক ধাঁচে খেলতে থাকে হান্সি ফ্লিকের শিষ্যরা। ৫৭তম মিনিটে কিমিচের কর্নারে টমাস মুলারের হেড রুখে দেন শেনাউই। ৭০তম মিনিটে বদলি ফরোয়ার্ড এরিক ম্যাক্সিম চুপো-মোতিংয়ের হেডও লুফে নেন তিনি। পরের মিনিটে কোরেন্তিন তোলিসো গোলপোস্টের উপর দিয়ে মেরে সুযোগ হাতছাড়া করেন। অবশেষে ৮৫তম মিনিটে দলের জয় নিশ্চিত করেন লেভান্দোভস্কি। লেরয় সানের ক্রসে মাথা ছুঁইয়ে আহলির জাল কাঁপান ফাঁকায় থাকা ৩২ বছর বয়সী এই তারকা। চলতি মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে ২৭ ম্যাচে এটি তার ২৯তম গোল।
এডুকেশন সিটি স্টেডিয়ামে আগামীকাল রাতের ফাইনালে মেক্সিকোর দল টাইগ্রেসের মুখোমুখি হবে জার্মান চ্যাম্পিয়নরা। রোববার প্রথম সেমি-ফাইনালে ব্রাজিলিয়ান ক্লাব পালমেইরাসকে ১-০ গোলে হারিয়ে উত্তর ও মধ্য আমেরিকা এবং ক্যারিবিয়ান ফুটবল কনফেডারেশনের প্রথম দল হিসেবে প্রতিযোগিতাটির ফাইনালে ওঠে টাইগ্রেস।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন