বুধবার, ২২ মে ২০২৪, ০৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

জামালের জয় কেড়ে নিলেন রেফারি জালাল!

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ ফেব্রুয়ারি, ২০২১, ৮:১৯ পিএম | আপডেট : ১১:২৫ পিএম, ১৩ ফেব্রুয়ারি, ২০২১

ঘরোয়া ফুটবলের সর্বোচ্চ আসর বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) বসুন্ধরা কিংসের বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচে বাজে রেফারিংয়ের শিকার হয়ে পয়েন্ট খোয়ালো শেখ জামাল ধানমন্ডি ক্লাব। নিশ্চিত করেই বলা যায় জামালের জয় কেড়ে নিলেন রেফারি জালাল উদ্দিন! শনিবার বিকালে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে লিগের গুরুত্বপূর্ণ ম্যাচটি গোলশূণ্য অমিমাংসিতভাবে শেষ হয়। এই ড্র’তে আট ম্যাচে সাত জয় ও এক ড্র নিয়ে ২২ পয়েন্ট পেয়ে তালিকার শীর্ষস্থান ধরে রাখলো বসুন্ধরা। সাত ম্যাচে পাঁচ জয় ও দুই ড্র’তে ১৭ পয়েন্ট পেয়ে তৃতীয়স্থানে নেমে গেল শেখ জামাল।

আগের ম্যাচে ঢাকা আবাহনীর বিপক্ষে লাল কার্ড দেখে মাঠ ছাড়তে হয়েছিল শেখ জামালের গাম্বিয়ান অধিনায়ক সোলেমান কিং কানফর্মকে। ফলে বসুন্ধরা কিংসের বিপক্ষে শনিবার অধিনায়কের আর্মব্যন্ডটা ছিল ডিফেন্ডার রেজাউল করিমের হাতে। সোলেমান কিংকে মিস করলেও তার ঘাটতি পুষিয়ে নিতে চেষ্টা করেছেন সতীর্থরা। ম্যাচে দারুণ খেলেছে শেখ জামাল। বিশেষ করে অধিনায়ক রেজা অসাধারণ খেলে দলের রক্ষণদূর্গ সামলান। ম্যাচের শুরু থেকেই সমান তালে লড়াই করেছে বসুন্ধরা-শেখ জামাল। দু’দলই আক্রমণ-পাল্টা আক্রমণ করে খেলে গোল সুযোগ সৃষ্টি করেছে। কিন্তু কাঙ্খিত গোলের দেখা পায়নি কেউ। তবে লিগে প্রথম হারটা এদিন দেখেই ফেলতো বসুন্ধরা কিংস। যদি না রেফারি জালাল উদ্দিন হঠাৎ ভিলেন রূপে হাজির না হতেন। ম্যাচের বয়স তখন ৮৮ মিনিট। এসময় শেখ জামালের মিডফিল্ডার জাহিদ হোসেন মাঝ মাঠের একটু সামনে থেকে দুর্দান্ত থ্রু পাস দেন সতীর্থ গাম্বিয়ান ফরোয়ার্ড ওমর জোবে’কে। পেয়ে বল পেয়ে বসুন্ধরার বক্সে ঢুকে চমৎকার শটে গোল করেন ওমর জোবে। কিন্তু এর আগে বল নিয়ে এগিয়ে যাওয়ার সময় তার জার্সি টেনে ধরেছিলেন বসুন্ধরার অধিনায়ক ডিফেন্ডার তপু বর্মণ। জোবে গোলবারে শট নেয়ার আগে তার পেছনেই ছিলেন তপু। টিভি রিপ্লেতে স্পষ্ট দেখা গেছে ওমর জোবে বারে শট নেয়ার সময় ভারসাম্য হারিয়ে মাঠে পড়ে যান বসুন্ধরার অধিনায়ক। কিন্তু রেফারি জালাল উদ্দিন বিতর্কিত সিদ্ধান্ত দেন। ওমর জোবে গোল করার পর তিনি তা বাতিল করে উল্টো বসুন্ধরার পক্ষে ফাউলের বাঁশি বাজান। গোল বাতিল করায় জামালের ফুটবলাররা প্রতিবাদ করলে তা কাজে আসেনি। ফলে নির্ঘাত প্রথম হারের হাত থেকে রক্ষা পায় কর্পোরেট দলটি। রেফারির এই সিদ্ধান্তে হতবাক হয়ে যান শেখ জামালের কর্মকর্তারা। এমনকি প্রেসবক্সে খেলা কাভার করতে আসা সাংবাদিকরাও রেফারি জালালের বিতর্কিত সিদ্ধান্তে অবাক হন। শেষ পর্যন্ত গোলশূণ্য অমিমাংসিতভাবেই শেষ হয় খেলা।

ম্যাচ শেষে শেখ জামালের কোচ শফিকুল ইসলাম মানিক নিজ প্রতিক্রিয়া ব্যক্ত করতে গিয়ে বলেন,‘কাগজে-কলমে বসুন্ধরা তারকা সমৃদ্ধ দল হলেও ওদের চেয়ে যে আমরা শক্তিশালী তার প্রমাণ হয়ে গেছে। ম্যাচে দারুণ খেলেছে আমার ছেলেরা। তবে পক্ষপাতিত্বের একটা সীমা থাকে। আজ (শনিবার) রেফারি জালাল উদ্দিন আমাদের গোল বাতিল করে যে বিতর্কের জন্ম দিয়েছেন তা শোধরানোর দায় বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে)। রেফারি কার পক্ষে বাঁশি বাজিয়েছেন তা সবাই দেখেছেন। আমরা বাফুফের কাছে নালিশ করবো নির্লজ্জ্ব রেফারিংয়ের বিরুদ্ধে।’

শনিবার রাতে অনুষ্ঠিত এই ভেন্যুর দ্বিতীয় ম্যাচে সাইফ স্পোর্টিং ক্লাব ২-১ গোলে হারায় শেখ রাসেল ক্রীড়া চক্রকে। এই জয়ে সাত ম্যাচের চারটিতে জিতে এবং এক ড্র ও দুই হারে ১৩ পয়েন্ট পেয়ে তালিকার পঞ্চমস্থানেই রইলো সাইফ স্পোর্টিং। আট ম্যাচে পাঁচ জয়, এক ড্র ও দুই হারে ১৬ পয়েন্ট পাওয়া শেখ রাসেলের অবস্থান চারে।

এদিকে আরামবাগ ক্রীড়া সংঘকে বিধ্বস্ত করে ফের জয়ে ফিরছে ঢাকা আবাহনী লিমিটেড। শনিবার মুন্সিগঞ্জের বীরশ্রেষ্ঠ ফ্লাইট লেফটেন্যান্ট মতিউর রহমান স্টেডিয়ামে আবাহনী ৪-০ গোলে হারায় আরামবাগকে। বিজয়ী দলের হয়ে ব্রাজিলিয়ান ফরোয়ার্ড ফ্রান্সিসকো দু’টি এবং আফগানিস্তানের মিডফিল্ডার মাসিহ সাইঘানি ও স্থানীয় মিডফিল্ডার দীপক রায় একটি করে গোল করেন। ম্যাচ জিতে আট খেলায় পাঁচ জয় ও তিন ড্র’তে ১৮ পয়েন্ট নিয়ে দ্বিতীয়স্থানে উঠে এসেছে আবাহনী। আর সাত ম্যাচের সবগুলোতে হেরে সবার শেষে আরামবাগের অবস্থান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন