শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

নেপাল থেকে খুশির বার্তা দিলেন ফুটবলাররা

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ মার্চ, ২০২১, ৮:২৪ পিএম

ক্রিকেটারদের হতাশার দিন নেপাল থেকে খুশির বার্তা দিলেন দেশের ফুটবলাররা। মঙ্গলবার নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চ থেকে স্বাগতিকদের বিপক্ষে ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে জয়ের ইঙ্গিত দিয়েছিল জাতীয় ক্রিকেট দল। যদিও ক্যাচ মিসের মাশুল গুনতে হয়েছে তাদের। ফলে লড়াকু স্কোর গড়েও আরেকটি হারের স্বাদ পেলেন তামিম ইকবালরা। তবে ক্রিকেটাররা হতাশ করলেও নেপালের ত্রিদেশীয় টুর্নামেন্টে কিন্তু জাতিকে হতাশ করেননি ফুটবলাররা। আসরের উদ্বোধনী ম্যাচে বাংলাদেশ জাতীয় দল ১-০ গোলে কিরগিজস্তান অনূর্ধ্ব-২৩ দলকে হারিয়ে শুভসূচনা করেছে। বিজয়ীরা ম্যাচের প্রথমার্ধেই জয়সূচক গোলটি পায়। যদিও তা আত্মঘাতি।

মঙ্গলবার ত্রিদেশীয় টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে কিরগিজস্তানের বিপক্ষে সেরা একাদশে খেলেননি বাংলাদেশের নিয়মিত অধিনায়ক জামাল ভূঁইয়া। তবে দ্বিতীয়ার্ধে মাঠে নামেন তিনি। এ ম্যাচে ছয় নতুন মুখ নিয়ে দল গড়েন জাতীয় দলের ব্রিটিশ প্রধান কোচ জেমি ডে।

যে ছয় নতুন মুখ নিয়ে কোচ দল গড়েছেন তাদের তিনজনের জাতীয় দলে অভিষেক হয়েছে এ ম্যাচের সেরা একাদশে জায়গা পেয়ে।এরা হলেন- বসুন্ধরা কিংস ডিফেন্ডার রিমন হোসেন, মোহামেডান ডিফেন্ডার হাবিবুর রহমান সোহাগ ও মুক্তিযোদ্ধা ক্রীড়া সংসদের স্ট্রাইকার মেহেদী হাসান।

জামাল ভূঁইয়ার জায়গায় আবাহনী লিমিটেডের মিডফিল্ডার সোহেল রানার হাতে ছিল অধিনায়কের আর্মব্যান্ড। বলা যায় তারুণ্যনির্ভর একটি দলই মাঠে নামিয়েছিলেন জেমি। ফুটবলাররা কোচের আস্থার প্রতিদানও দিলেন। কিরগিজ অলিম্পিক দলের বিপক্ষে শুরু থেকেই তারা আক্রমণাত্মক ফুটবল উপহার দিয়েছেন। সৃষ্টি করেছেন একাধিক গোলের সুযোগ। যার একটি থেকে গোল এসেছে। ম্যাচের ১৩ মিনিটে প্রথম সুযোগ পায় বাংলাদেশ। এসময় হাবিবুর রহমান সোহাগের ফ্রি-কিকে কিরগিজ গোলরক্ষক বল ফিস্ট করে ফেরান। ১৮ মিনিটে অধিনায়ক সোহেল রানার শট এক ডিফেন্ডারের হাতে লাগলেও পেনাল্টির বাঁশি বাজাননি রেফারি। ফলে গোলবঞ্চিত হয় বাংলাদেশ। তবে ৩০ মিনিটে ঠিকই সফলতা আসে।

ডানপ্রান্ত দিয়ে বল নিয়ে বক্সে ঢুকে ক্রস করেছিলেন সাদ উদ্দিন। বল ক্লিয়ার করতে গিয়ে নিজেদের জালে তা পাঠিয়ে দেন কিরগিজস্তানের ডিফেন্ডার কুমারবাজ উল্লু বাইমান। এগিয়ে যায় লাল-সবুজরা (১-০)। দুই মিনিট পর কিরগিজরা ম্যাচে সমতা ফেরানোর ভালো সুযোগ পেয়েও ব্যর্থ হয়। তাপায়েফ তামিরের ভলি বাংলাদেশ গোলরক্ষক আনিসুর রহমান জিকো প্রতিহত করেন। এগিয়ে থেকেই বিরতিতে যায় বাংলাদেশ। দ্বিতীয়ার্ধের শুরু থেকেই গোলশোধে মরিয়া হয়ে লড়ে কিরগিজস্তান। তবে বাংলাদেশের ডিফেন্ডারদের প্রতিরোধে তারা গোলের দেখা পায়নি। বিশেষ করে গোলরক্ষক জিকো ছিলেন তৎপর। দ্বিতীয়ার্ধে দলে বেশ কয়েকটি পরিবর্তন আনেন বাংলাদেশ কোচ জেমি ডে। ৫৬ মিনিটে তিন খেলোয়াড় বদলান তিনি। মাসুক মিয়া জনিকে তুলে কোচ মাঠে নামান জামাল ভূঁইয়াকে। বিপলু আহমেদের জায়গায় আসেন রাকিব ও হাবিবুর রহমান সোহাগের বদলে মাঠে নামেন রিয়াদুল হাসান।

পরে আরও দু’টি পরিবর্তন এনেছিলেন জেমি। ৬৫ মিনিটে মেহেদী হাসানকে উঠিয়ে তিনি নামান মানিক মোল্লাকে, ৭২ মিনিটে বিশ্বনাথ ঘোষের বদলি হিসেবে নামেন ইয়াসিন আরাফাত। কিন্তু শেষ পর্যন্ত ব্যবধান আর বড় হয়নি। ফলে ১-০ গোলের জয় নিয়েই মাঠ ছাড়ে লাল-সবুজরা।

বাংলাদেশের পরের ম্যাচ স্বাগতিক নেপালের বিপক্ষে ২৭ মার্চ।

বাংলাদেশ দল : আনিসুর রহমান জিকো (গোলরক্ষক), মেহেদী হাসান (মানিক মোল্লা), রিমন হোসেন, টুটুল হোসেন বাদশা, মাসুক মিয়া জনি (জামাল ভূঁইয়া), বিপলু আহমেদ (রাকিব), মতিন মিয়া, সোহেল রানা (অধিনায়ক), বিশ্বনাথ ঘোষ (ইয়াসিন আরাফাত), হাবিবুর রহমান সোহাগ (রিয়াদুল হাসান) ও সাদ উদ্দিন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন