শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

ঝালকাঠিতে টিকা নিতে আগ্রহ কম

স্বাস্থ্যবিধি মানছেন না সাধারণ মানুষ

ঝালকাঠি জেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ২ এপ্রিল, ২০২১, ১২:০৭ এএম

দ্বিতীয় ধাপে করোনার সংক্রমণ বেড়ে যাওয়ার পরেও স্বাস্থ্যবিধি মানছেন না ঝালকাঠির সাধারণ মানুষ। শহরে কিংবা গ্রামে সবখানেই মাস্ক ছাড়াই ঘর থেকে বের হচ্ছে মানুষ। বাজারেও গাদাগাদি করে চলছে বেচা কেনা। ছোট যানবাহনে একাধিক যাত্রী একসঙ্গে বসে যাতায়াত করছেন। এতে সংক্রমণ আরো বেড়ে যেতে পারে বলে আশঙ্কা করছেন চিকিৎসকরা। এমন পরিস্থিতিতে প্রশাসনের কঠোর হস্তক্ষেপ কামনা করেছেন সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ। জানা যায়, এ পরিস্থিতিতে জেলা প্রশাসন স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য সরকারি নির্দেশনাগুলো প্রচার করে যাচ্ছে। জেলা পুলিশের পক্ষ থেকে জনসাধারণের মাঝে মাস্ক বিতরণ করা হচ্ছে। এর পরেও স্বাস্থ্যবিধি না মানলে কঠোর ব্যবস্থা গ্রহণের কথা জানিয়েছেন প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা। এদিকে করোনা প্রতিরোধের টিকা নিতে আগ্রহ নেই অনেকের। ভয় ও আতঙ্কের কারণেও টিকা নেয়ার হার কম।

সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা যায়, জেলার চারটি উপজেলায় ৭ লাখ মানুষের বসবাস। এর মধ্যে এক লাখ ২০ হাজার মানুষকে টিকা দেয়ার প্রস্তুতি রয়েছে স্বাস্থ্য বিভাগের। গত ৭ ফেব্রুয়ারি থেকে বুধবার ৩১ মার্চ পর্যন্ত জেলায় ১৮ হাজার ২৩৫ জন টিকা নিয়েছেন। এ পর্যন্ত ৪ হাজার ৭০০ মানুষের করোনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে এক বছরে করোনা আক্রান্তের সংখ্যা ৮৮০ জন। মৃত্যু হয়েছে ২১ জনের, আর সুস্থ হয়েছেন ৮২৮ জন। তবে করোনা উপসর্গে যাদের মৃত্যু হয়েছে, তাদের কোনো তালিকা নেই স্বাস্থ্য বিভাগের কাছে। বিভিন্ন সংস্থার জরিপে জানা যায়, ঝালকাঠিতে করোনা উপসর্গে শতাধিক মানুষের মৃত্যু হয়েছে। আক্রান্তের সংখ্যাও অনেক। অনেকে আবার আক্রান্ত হয়েও পরীক্ষা না করেই বাড়িতে চিকিৎসা নিয়েছেন। শহরের ফায়ার সার্ভিস মোড়, চৌমাথা, চাঁদকাঠি চৌমাথা, কলেজ মোড়, বিভিন্ন খেয়াঘাট, লঞ্চঘাট, বাজার এলাকা ঘুরে দেখা গেছে, বাসা থেকে কাজে বের হওয়া অধিকাংশ মানুষের মুখে মাস্ক নেই। একসঙ্গে জটলাকরে হেঁটে হেঁটে গল্প করছেন কেউ কেউ। গণপরিবহনে যাত্রীসংখ্যা কম নিলেও স্বাস্থ্যবিধি মানা হচ্ছে না। ছোট যানবাহনে একাধিক যাত্রী একসঙ্গে বসে যাতায়াত করছেন। সকাল থেকেই বাজারে মাস্কবিহীন মানুষের ভীড় রয়েছে। এ সময় কথা হয় বিভিন্ন শ্রেণির মানুষের সঙ্গে। করোনা পরিস্থিতি সম্পর্কে এখনো অনেকের ধারণা নেই। যারা সচেতন তারা দাবি করেন, তাদের মুখেও মাস্ক দেখা যায়নি।
ঝালাকাঠির সিভিল সার্জন ডা. রতন কুমার ঢালী বলেন, করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় স্বাস্থ্যবিধি নেমে চলার ওপর গুরুত্ব দেয়া হয়েছে। করোনা প্রতিরোধের টিকা নিতে মানুষের মাঝে প্রচারণা চালানো হচ্ছে। এ ব্যাপারে সবার সহযোগিতা কামনা করেছেন তিনি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন