রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসলামী জীবন

দৈনন্দিন জীবনে ইসলাম

প্রকাশের সময় : ২৭ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

প্র : মুআযযিন হওয়ার জন্য কি কি শর্ত?
উ : ১. পুরষ হওয়া। ২. বুদ্ধিমান হওয়া : পাগল বা অবুঝ ছেলের আযান দেয়া মাকরূহ। ৩. নামাযের ওয়াক্তসমূহ এবং জরুরি মাসআলা-মাসায়েল জানা। ৪. মুত্তাকী-পরহেজগার হওয়া। ৫. বলিষ্ঠ কণ্ঠের অধিকারী হওয়া উত্তম।
প্রঃ নামাজ কি?
নামাজ ইসলামের পঞ্চ রোকনের অন্যতম একটি রোকন। শরীয়তে ঈমানের পরই এর স্থান। নামাজের মধ্যে অন্য চারটি রোকন যথা-ঈমান. রোজা, হজ ও যাকাতের গুণাবলীও বিদ্যমান। যেমনÑনামাজ আদায় করতে হলে ঈমানদার হওয়া জরুরি। রোজার মধ্যে পানাহার থেকে বিরত থাকা এবং আত্মসংযমের যে শিক্ষা রয়েছে তা আমরা নামাজের মধ্যেও পাই। হজ করতে হলে শারীরিক পরিশ্রম করতে হয় বা আমরা নামাজের মধ্যেও করে থাকি; সে কারণে নামাজকে ‘ইবাদতে বদনিয়্যা’ বা শারীরিক ইবাদত বলা হয়।
এমনিভাবে নিজের উপার্জিত প্রিয়বস্তু ত্যাগ করার যে আদর্শ যাকাতের মধ্যে রয়েছে, নামাজের মধ্যেও তা বিদ্যমান। নামাজ আদায় করতে হলে পবিত্র পোশাকের দরকার হয়, দুনিয়াবী কাজকর্ম-ব্যবসা-বাণিজ্য ও চাকরি-নোকরি ফেলে আসতে হয়, এরপর ওযু গোছল করে নামাজ আদায় করতে যথেষ্ট সময়ও ব্যয় করতে হয়। আর এইসব গুণাবলী নামাজে বিদ্যমান বলেই এর গুরুত্ব সবচেয়ে বেশি এবং কিয়ামতের দিন সর্বপ্রথম নামাজের হিসাব লওয়া হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন