মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১, ০৬ আশ্বিন ১৪২৮, ১৩ সফর ১৪৪৩ হিজরী

বিনোদন প্রতিদিন

কান চলচ্চিত্র উৎসবে পুরস্কার জিতলো বাংলাদেশের ‘মুন্নি’

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০২১, ১১:০৪ এএম

কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের বাণিজ্যিক শাখা মার্শে দ্যু ফিল্মের তথ্যচিত্র বিভাগের ‘ডকস ইন প্রগ্রেস'-এ পুরস্কার জিতেছে বাংলাদেশের তথ্যচিত্র 'মুন্নি'৷ নির্বাচিত ৩২টি প্রামাণ্যচিত্র প্রকল্পের মধ্যে বাংলাদেশের তাহরিমা খান পরিচালিত 'মুন্নি' পেয়েছে 'থিঙ্ক-ফিল্ম ইমপ্যাক্ট অ্যাওয়ার্ড'। স্থানীয় সময় মঙ্গলবার পালে দে ফেস্টিভাল ভবনের রিভিয়েরা টু’তে এই ঘোষণা দেওয়া হয়। পুরস্কার ঘোষণা অনুষ্ঠানে কিছু প্রতিযোগী সরাসরি অংশ নিয়েছেন, আর বাকিরা জুম-এর মাধ্যমে যোগ দেন।

পুরস্কার পেয়ে উচ্ছ্বাস প্রকাশ করে নির্মাতা তাহরিমা খান বলেন, এটা একটা বড় অর্জন। আমি অনেক অনুপ্রাণিত। আমাদের ছবিটির সম্পাদনা এখনো চলছে। সেটা শেষ হলে সবার জন্য প্রদর্শনী করা হবে।

তাহরিমা খান আরো বলেন, আমরা যেভাবে একটি নারী ফুটবল দলকে দেখি, তার বাইরে গিয়ে ছবিটিতে আরও গভীর কিছু দেখানোর চেষ্টা করেছি। চেষ্টা করেছি, তাদের ভেতরের কথাগুলো, সংগ্রামের কথাগুলো তুলে ধরার জন্য। তাদের স্বপ্নগুলোকে ছুঁয়ে দেখার জন্য। প্রশিক্ষক মুন্নি এই কিশোরীদের বাল্যবিবাহের অভিশাপ থেকে মুক্তির পথ তৈরিতে সহযোগিতা করছেন। সেই গল্পই উঠে আসবে তথ্যচিত্রটিতে।

জানা গেছে, এ বছর কানে ৩২টি ডকুমেন্টারি প্রজেক্ট জমা পড়ে কান ডকসে৷ সেখান থেকে ৬টি পুরস্কার জিতেছে ৷ 'মুন্নি' নামের তথ্যচিত্রের গল্পটি টাঙ্গাইলে একদল কিশোরী ফুটবল খেলোয়ার ও তাদের প্রশিক্ষক কামরুন্নাহার মুন্নিকে নিয়ে৷

উল্লেখ্য, বিশ্ব চলচ্চিত্রের অন্যতম মর্যাদাপূর্ণ উৎসব কান ফেস্টিভ্যালে প্রথমবারের মতো অফিসিয়াল সিলেকশনে জায়গা করে নিয়েছে বাংলাদেশের সিনেমা ‘রেহানা মরিয়ম নূর’। ইতোমধ্যে সিনেমাটির প্রদর্শনী হয়েছে এবং ব্যাপক প্রশংসা পেয়েছে। এখন অপেক্ষা পুরস্কার ঘোষণা পর্বের। ১৭ জুলাই কানের পর্দা নামার আগে ১৬ জুলাই ঘোষণা হবে ‘রেহানা মরিয়ম নূর’-এর পুরস্কার জয় কিংবা পরাজয়ের খবর। শোনা যাচ্ছে, আঁ সার্তে রিগায় বিভাগে লড়াই করা ‘রেহানা মরিয়ম নূর’ পেতে পারে বেস্ট পারফর্মার অ্যাওয়ার্ডটি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন