শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০৩ আশ্বিন ১৪২৮, ১০ সফর ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

সেরা টাইমিং করেও বিদায় আরিফুল-জুনাইনার

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ জুলাই, ২০২১, ১২:০৩ এএম

অলিম্পিকে বাংলাদেশের কোনো ইভেন্টেই পদক জয়ের সম্ভাবনা থাকে না। এবারও নেই। সাঁতারে তো হিট পার করতে পারলেই ইতিহাস হতো লাল-সবুজদের জন্য। কিন্তু টোকিও অলিম্পিকে বাংলাদেশের দুই সাঁতারু আরিফুল ইসলাম ও জুনাইনা আহমেদ বাদ পড়েছেন হিটেই। অলিম্পিক থেকে বাদ পড়লেও নিজেদের ক্যারিয়ারে সেরা টাইমিং করেছেন তারা। টোকিওতে পুলে নামার আগে এতদিন আরিফুলের সেরা টাইমিং ছিল ২৪.৯২ সেকেন্ড। আর জুনাইনার ছিল ৩০.৯৬ সেকেন্ড। ২০১৯ সালে দক্ষিণ কোরিয়ার গুয়ায়জুতে ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে এই টাইমিং করেছিলেন তারা।

গতকাল বাংলাদেশ সময় বিকালে ৪টা ৮ মিনিটে টোকিওর অ্যাকুয়েটিক সেন্টারে ৫০ মিটার ফ্রি স্টাইল সাঁতারে পুরুষ বিভাগের চার নম্বর হিটে ৩ নম্বর লেনে সাঁতরিয়ে ২৪.৮১ সময় নিয়ে তৃতীয় হয়েছেন আরিফ। যা তার ক্যারিয়ার সেরা টাইমিং। এদিন রুয়ান্ডা, নাইজার, জাম্বিয়া, সেন্ট ভিনসেন্ট, কম্বোডিয়া, বেনিন ও বুরকিনাফাসোর সাত সাঁতারুর সঙ্গে প্রতিযোগিতায় নেমেছিলেন আরিফ। নিজের হিটে তৃতীয় হলেও সবমিলিয়ে ৭৩ জন প্রতিযোগীর মধ্যে ৫১তম হয়ে অলিম্পিক থেকে বিদায় নিতে হয় তাকে। আরিফের হিটে ২৪.৭১ সেকেন্ডে প্রথম হয়েছেন ক্যারিবীয়ান সাঁতারু শেন ক্যাডোগান।

কিশোরগঞ্জের নিকলির ১৮ বছরের যুবক আরিফুল টোকিও অলিম্পিককে সামনে রেখেই আইওসির স্কলারশিপ নিয়ে দীর্ঘমেয়াদী প্রশিক্ষণ নিয়েছেন ফ্রান্সে। অলিম্পিকের এবারের আসরে মার্চপাস্টে তার হাতেই ছিল বাংলাদেশের পতাকা। অলিম্পিকের মতো বড় আসরে সব সময়ই লাল-সবুজের ক্রীড়াবিদদের লক্ষ্যই থাকে নিজের ক্যারিয়ারসেরা পারফরম্যান্স করা। এবারো এর ব্যতিক্রম ছিল না। আরিফুল তা করেছেন টোকিওতে। ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ থেকে অলিম্পিক- দুই বছরে নিজের টাইমিং ০০.১১ সেকেন্ড কমিয়ে এনেছেন তিনি। তবে ব্যক্তিগত গড়া সেরা টাইমিংও অলিম্পিকে টিকে থাকার জন্য যথেষ্ট ছিল না। তাই হিটেই বাদ পড়তে হয়েছে আরিফুল ইসলামকে। সব হিট মিলিয়ে ৮০ সাঁতারু থেকে সেরা ১৬ জন উঠেছেন টোকিও অলিম্পিক সাঁতারের সেমিফাইনালে।

একই পুলে এদিন বাংলাদেশ সময় ৪টা ২৮ মিনিটে মহিলাদের ৫০ মিটার ফ্রি স্টাইল হিটে নামেন বাংলাদেশের লন্ডন প্রবাসী সাঁতারু জুনাইনা আহমেদও। তিন নম্বর হিটে ১ নম্বর লেনে সাঁতরান জুনাইনা। ক্যারিয়ার সেরা টাইমিং ২৯.৭৮ সেকেন্ড সময় নিয়ে সাঁতার শেষ করে নিজ হিটে আট প্রতিযোগীর মধ্যে পঞ্চমস্থান পান তিনি। সবমিলিয়ে ৮১ জন প্রতিযোগীর মধ্যে ৬৪তম হয়ে বিদায় নেন অলিম্পিক থেকে। এই হিটে ২৯.০৫ সেকেন্ড সময় নিয়ে প্রথম হয়েছেন তাজিকিস্তানের আনাস্তাসিয়া তাইরিনা।
জুনাইনা আহমেদ লন্ডনে থাকেন। দেশের হয়ে অলিম্পিক সাঁতারে ভালো করতে সেখানেই প্রস্তুতি সারেন তিনি। ক্যারিয়ারসেরা টাইমিং করে অলিম্পিকের মতো বড় আসরের হিট থেকে বিদায় নিলেও দুই বছরে নিজের টাইমিং ০০.১৮ সেকেন্ড কমিয়ে আনতে পেরেছেন।

অলিম্পিকে এবার বাংলাদেশের সব আশা ছিল আরচ্যারিকে ঘিরে। তবে সে প্রত্যাশা পূরণ হয়নি। যদিও লড়াই করেই হেরেছেন লাল-সবুজের দুই আরচ্যার রোমান সানা ও দিয়া সিদ্দিকী। এর আগে শুটিংয়ের ১০ মিটার এয়ার রাইফেল ইভেন্টে আব্দুল্লাহ হেল বাকিও করেছেন হতাশ। সে ধারায় এবার সাঁতার থেকে বিদায় নিলেন আরিফুল ও জুনাইনা। আজ ট্র্যাক এন্ড ফিল্ডে ৪০০ মিটার স্প্রিন্টের হিটে দৌড়বেন জহির রায়হান।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (4)
মোহাম্মদ আব্দুল্লাহ আল মামুন ৩১ জুলাই, ২০২১, ৪:৩৫ এএম says : 0
আমাদের দেশে স্প্রিন্টারদের সর্বনিম্ন রেকর্ড কত?
Total Reply(0)
Md Arfat Chowdhury ৩১ জুলাই, ২০২১, ৪:৩৬ এএম says : 0
আমি ৯.৬০ সেকেন্ডে ১০০ মিটার দৌড়াতে পারি। তারপরও আমি পদক জিততে পারবো না। কারণ আমি আমেরিকান না। আমি বাংলাদেশি।
Total Reply(0)
নিশা চর ৩১ জুলাই, ২০২১, ৪:৩৬ এএম says : 0
যাক অলিম্পিকে খেলার স্বপ্ন তো তাদের পূরণ হয়েছে
Total Reply(0)
মোহাম্মদ হোসেন ৩১ জুলাই, ২০২১, ৮:৪১ এএম says : 0
ইনসাআল্লাহ্ আগামীতে হবে
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন