বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

দুই প্রবাসীকে রেখে জাতীয় ফুটবল দল ঘোষণা

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ আগস্ট, ২০২১, ৬:২৫ পিএম

বাংলাদেশ জাতীয় ফুটবল দলের বর্তমান অধিনায়ক জামাল ভূঁইয়া। যিনি ডেনমার্ক প্রবাসী। সেখান থেকে এসেই দেশের ফুটবলে আলো ছড়িয়েছেন তিনি। নিজেকে প্রতিষ্ঠিতও করেছেন। জামালের পর ফিনল্যান্ড প্রবাসী ডিফেন্ডার তারিক কাজী জাতীয় দলে জায়গা পেয়ে ইতোমধ্যে সবার নজর কেড়েছেন। এবার এ দু’জনের তালিকায় যুক্ত হয়েছেন আরো দুই প্রবাসী ফুটবলার। তারা হলেন- কানাডা প্রবাসী রাহবার ওয়াহেদ খান ও ফ্রান্স প্রবাসী মো. তাহমিদ ইসলাম। দু’জনেই প্রথমবার সুযোগ পেয়েছেন লাল-সবুজ জার্সি গায়ে মাঠ মাতাতে। তাদেরকে রেখেই আগামী মাসে কিরগিজস্তানে আয়োজিত ত্রিদেশীয় টুর্নামেন্টের জন্য মঙ্গলবার বিকালে ২৩ সদস্যের জাতীয় দল ঘোষণা করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।

বাংলাদেশের ব্রিটিশ প্রধান কোচ জেমি ডে’র দল ঘোষণার কয়েক ঘন্টা আগে কাল সকালে জানা গিয়েছিল বাংলাদেশি বংশোদ্ভূত কানাডিয়ান ফুটবলার রাহবার ওয়াহেদ খানের কথা। বিকালে বাফুফের পূর্ণাঙ্গ তালিকায় পাওয়া গেল ফ্রান্স প্রবাসী ফুটবলার মো: তাহমিদ ইসলামের নাম। তিনি ফ্রান্সের উসা ভারতাউ ক্লাবের হয়ে খেলেন। বাফুফের ঘোষিত জাতীয় দলের তালিকায় এ দুই প্রবাসী ফুটবলারের নাম চমক হয়েই দেখা মিলেছে। রাহবার ও তাহমিদ ছাড়া বাকি ২১ জনের মধ্যে চমক বলতে উত্তর বারিধারা ক্লাবের গোলরক্ষক মিতুল মারমা’র দলে জায়গা পাওয়া। এর আগে জাতীয় দলের ক্যাম্পে ডাক পেলেও পাসপোর্ট জটিলতায় ছিটকে যেতে হয়েছিল শেখ জামাল ধানমন্ডি ক্লাবের ডিফেন্ডার রেজাউল করিমকে। তবে এবার তাকে দলে ঠিকই নিয়েছেন জেমি ডে। এর বাইরে উল্লেখযোগ্য নাম বলতে মোহামেডানের ডিফেন্ডার আতিকুজ্জামান আতিক।

কোচ জেমি দলে নতুন দুই প্রবাসীকে জায়গা দিলেও বাংলাদেশে অবস্থানরত অন্য প্রবাসীদের বিবেচনায় আনেননি। আন্তর্জাতিক পর্যায়ে খেলায় বাংলাদেশের মূল সমস্যা স্কোরিং নিয়ে। নাইজেরিয়ান থেকে সদ্য বাংলাদেশের নাগরিকত্ব পাওয়া বসুন্ধরা কিংসের ফুটবলার এলিটা কিংসলেকেও দলে জায়গা দেননি জেমি। যদিও কিংসলের ব্যাপারে ফিফা-এএফসির অনুমোদনের বিষয় রয়েছে। এছাড়াও কোচ কিছুদিন আগে তার ফিটনেস নিয়ে শঙ্কা প্রকাশ করেছিলেন।

নতুন ঘোষিত ২৩ জনের দলে সর্বোচ্চ ৯ ফুটবলার বসুন্ধরা কিংসের। এরপর দ্বিতীয় সর্বোচ্চ ৪ জন সাইফ স্পোর্টিং ক্লাবের। ৩ ফুটবলার রয়েছেন ঢাকা আবাহনী লিমিটেডের। শেখ জামাল, মোহামেডান, চট্টগ্রাম আবাহনী, উত্তর বারিধারা ও মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র থেকে ডাক পেয়েছেন একজন করে ফুটবলার। বাকি দুইজনের একজন ফ্রান্স ও আরেকজন কানাডা প্রবাসী। প্রবাসী ও বসুন্ধরা কিংস থেকে ডাক পাওয়া ফুটবলাররা সরাসরি কিরগিজস্তান যাবেন। বাকিরা ঢাকা থেকে কিরগিজস্তানের উদ্দেশ্যে রওয়ানা হবে।

আগামী ১ থেকে ১৩ অক্টোবর পর্যন্ত মালদ্বীপে অনুষ্ঠিত হবে সাফ চ্যাম্পিয়নশিপের ১৩তম আসরের খেলা। সাফের প্রস্তুতির অংশ হিসেবেই আগামী মাসে ফিফা উইন্ডোতে ত্রিদেশীয় টুর্নামেন্টে তিনটি ম্যাচ খেলবে বাংলাদেশ জাতীয় দল। কিরগিজস্তানে গিয়ে ফিলিস্তিন এবং স্বাগতিক কিরগিজস্তান জাতীয় দল ও কিরগিজস্তান অলিম্পিক দলের বিপক্ষে এই তিন ম্যাচ খেলবেন জামাল ভূঁইয়ারা। ম্যাচ তিনটি অনুষ্ঠিত হবে ৫, ৭ ও ৯ সেপ্টেম্বর।


কিরগিজস্তানগামী বাংলাদেশ দল :

গোলরক্ষক : আনিসুর রহমান জিকো (বসুন্ধরা কিংস), শহিদুল আলম সোহেল (ঢাকা আবাহনী) ও মিতুল মারমা (উত্তর বারিধারা)।

রক্ষণভাগ : তপু বর্মণ, বিশ্বনাথ ঘোষ, তারিক কাজী (বসুন্ধরা কিংস), রহমত মিয়া, রিয়াদুল হাসান রাফি, ইয়াসিন আরাফাত (সাইফ স্পোর্টিং), রেজাউল করিম (শেখ জামাল), মেহেদী হাসান (মুক্তিযোদ্ধা সংসদ ক্লাব) ও আতিকুজ্জামান মোহামেডান)।

মিডফিল্ডার : মাসুক মিয়া জনি (বসুন্ধরা কিংস), জামাল ভূঁইয়া (সাইফ স্পোর্টিং), সোহেল রানা, সাদ উদ্দিন (ঢাকা আবাহনী), রাকিব হোসেন (চট্টগ্রাম আবাহনী) ও মো. তাহমিদ ইসলাম (ফ্রান্স প্রবাসী)।

আক্রমণভাগ : বিপলু আহমেদ, মাহবুবুর রহমান সুফিল, মো. ইব্রাহিম, মতিন মিয়া (বসুন্ধরা কিংস) ও রাহবার ওয়াহেদ খান (কানাডা প্রবাসী)।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন