রোববার, ২৪ অক্টোবর ২০২১, ০৮ কার্তিক ১৪২৮, ১৬ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

খেলাধুলা

বাংলাদেশ অলিম্পিক দলের কোচ হচ্ছেন মারুফুল!

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ সেপ্টেম্বর, ২০২১, ৮:২৪ পিএম

জাতীয় ফুটবল দলের চুক্তিবদ্ধ ব্রিটিশ কোচ জেমি ডে’কে তিন মাসের জন্য অব্যাহতি দিয়ে বসুন্ধরা কিংসের স্প্যানিশ কোচ অস্কার ব্রুজোনকে জামাল ভূঁইয়াদের দায়িত্বে দিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। মূলত আসন্ন সাফ চ্যাম্পিয়নশিপের জন্যই লাল-সবুজদের প্রধান কোচের দায়িত্ব নিয়েছেন অস্কার। আগামী মাসের শুরু মালদ্বীপে মাঠে গড়াবে সাফ চ্যাম্পিয়নশিপ। তবে এর পাশাপাশি দুই মাসের মধ্যে আরো দু’টি টুর্নামেন্ট রয়েছে বাংলাদেশ অলিম্পিক (অনূর্ধ্ব-২৩) ও জাতীয় দলের সামনে। অস্কার সাফের জন্য বাফুফের সঙ্গে চুক্তিবদ্ধ হলেও পরের দু’টি টুর্নামেন্টে থাকতে রাজি নন। তাই নতুন আরেক কোচের সন্ধানে নামে দেশের ফুটবলের অভিভাবক সংস্থাটি।

আগামী মাসেই সাফের পরে রয়েছে কুয়েতে এএফসি অনূর্ধ্ব-২৩ চ্যাম্পিয়নশিপের বাছাই পর্ব। আর পরের মাসে শ্রীলঙ্কায় চারজাতি টুর্নামেন্টে। বিশেষ করে কুয়েতের এএফসি অনূর্ধ্ব-২৩ চ্যাম্পিয়নশিপ বাছাইয়ের জন্য কোচ নিয়োগ জরুরি হয়ে পড়েছে। তাই জাতীয় দলের সাবেক কোচ মারুফুল হকের শরণাপন্ন হয় বাফুফে। এতে সাড়াও মেলে। জানা গেছে বাংলাদেশ অলিম্পিক (অনূর্ধ্ব-২৩) দলের প্রধান কোচ হতে রাজি আছেন মারুফুল।

বুধবার বিকেলে মতিঝিলস্থ বাফুফে ভবনে সভাপতি কাজী মো. সালাউদ্দিন ও কোচ মারুফুল হকের বিশেষ সভা ছিল। সেই সভায় তারা ফুটবলের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন। বিশ্বস্ত সূত্র জানায়, ওই সভায় বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দলে মারুফের দায়িত্ব নেয়া নিশ্চিত হয়। যদিও বাফুফে এ ব্যাপারে আনুষ্ঠানিক ঘোষণা এখনো দেয়নি। ফলে মারুফুল হকও সরাসরি কিছু বলেননি। বৃহস্পতিবার মারুফের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন,‘সালাউদ্দিন ভাই আমাকে ডেকেছিলেন। অনূর্ধ্ব-২৩ দল নিয়ে কথা হয়েছে। আমাদের আলোচনার ফলাফল কি সেটা বাফুফেই জানাবে।’

উয়েফা এ’ লাইসেন্সধারী কোচ মারুফুল হক ২০১৫ সালে জাতীয় দলের প্রধান কোচের দায়িত্বে ছিলেন। ওই বছর কেরালা সাফ ও ২০১৬ বঙ্গবন্ধু গোল্ডকাপে তার প্রশিক্ষণেই খেলছিল জাতীয় দল। সিনিয়র জাতীয় দলের কোচ থেকে মারুফুল বয়সভিত্তক দলের কোচ হতে রাজি হওয়ায় ফুটবলাঙ্গনে কিছুটা বিস্ময়ের সৃষ্টি হয়েছে। ব্রিটিশ কোচ জেমি ডে’র অব্যাহতি নিয়ে যখন আলোচনা ঝড় বয়ে যাচ্ছিলো তখন অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে বিদেশি কোচদের সঙ্গে স্থানীয় অন্যতম সেরা কোচ মারুফুলের নামও এসেছিল। যদিও শেষ পর্যন্ত বাফুফে সাফের জন্য অস্কারের উপরই আস্থা রেখেছে। জামাল ভূঁইয়াদের নিয়ে ইতোমধ্যে কাজও শুরু করেছেন অস্কার।

বিশ্বস্ত সূত্রটি আরো জানায়, অনূর্ধ্ব-২৩ দল নিয়ে আগামী সপ্তাহ থেকে মারুফুল হকের কাজ শুরু করার কথা। ২০১৫ সালে জাতীয় দলে তার সঙ্গে সহকারী হিসেবে নিয়েছিলেন জুলফিকার মাহমুদ মিন্টুকে। এবার অনূর্ধ্ব-২৩ দলের কোচিং প্যানেলে মিন্টুর সঙ্গে টিটুকেও চাইছেন মারুফুল। তিন জনই ক্লাবের সঙ্গে যুক্ত। ক্লাবের ছুটি ও বাফুফের সিদ্ধান্তের উপর নির্ভর করছে তাদের একসঙ্গে কাজ করা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন