সোমবার, ২৭ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

সাইক্লোন মাথায় নিয়েই ওমানে বাংলাদেশ

লিটন গেলেন সস্ত্রীক, সাকিব-মুস্তাফিজ আসছেন

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০২১, ১২:০৬ এএম

টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে গতকাল রাতেই ওমান যাত্রার কথা আগে থেকেই ঠিক করা ছিল বাংলাদেশ ক্রিকেট দলের। রাত ১০টা ৪০ মিনিটে ছিল ফ্লাইট। কিন্তু বাংলাদেশের যাওয়া নিয়ে হঠাৎ তৈরি হয়েছিল শঙ্কা। কারণ, ঘূর্ণিঝড়। ‘শাহীন’ নামের এক ঘূর্ণিঝড়ে এ মুহূর্তে জেরবার মধ্যপ্রাচ্যের রাষ্ট্র ওমান। আর তাতে দেশটির মাসকাট আন্তর্জাতিক বিমানবন্দরের সকল ফ্লাইটের সূচি বদল করা হয়েছে। গতকাল এক টুইট বার্তায় বিষয়টি জানিয়েছে ওমান বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ। বার্তায় বলা হয়, ‘ঝুঁকি এড়াতে আর বিমানবন্দরে কাজ যেন ব্যাহত না হয় সে জন্য মাসকাট বিমানবন্দর থেকে ছেড়ে যাওয়ার অপেক্ষায় থাকা ও মাসকাটে আগমনের অপেক্ষায় থাকা সব বিমানের স‚চি বদল করা হয়েছে।’

তবে বিসিবি সূত্রে জানা গেছে, একটু দেরি হলেও গতকালই বাংলাদেশ দলের ওমান সফর করার কথা। সেক্ষেত্রে মাসকাটের পরিবর্তে গন্তব্যস্থল হবে সালালা এয়ারপোর্ট। বিমানপথে দূরত্ব বেড়ে গেল প্রায় দেড় ঘণ্টার। মূলত মাস্কাট বিমানবন্দরে অবতরণ করার কথা যে ফ্লাইটগুলোর, সেগুলোই হাজার কিলোমিটার দুরের সালালা বিমানবন্দরে অবতরণ করবে। বাংলাদেশ দল তাই পূর্বনির্ধারিত সূচি অনুযায়ীই রাত পৌনে এগারোটার ফ্লাইটেই বিশ্বকাপের উদ্দেশে যাত্রা করার কথা।
বিশ্বকাপের জন্য রওনা দেওয়ার আগে গতপরশু বাংলাদেশ দলের ক্রিকেটারদের করোনা পরীক্ষা করানো হয়। পরীক্ষায় দলের সবাই করোনা নেগেটিভ হয়েছেন। সব ঠিক থাকলে বাংলাদেশ দলের ক্রিকেটাররা ওমান পৌঁছে একদিনের কোয়ারেন্টিনে থাকবেন। এরপর ৫ অক্টোবর থেকে শুরু হবে অনুশীলন। দলের সঙ্গে ওমানেই জাতীয় দলের সকল কোচিং স্টাফের যোগ দেওয়ার কথা।
এদিকে দলের আগেই ওমানে চলে গেছেন ওপেনার লিটন দাস। বাংলাদেশ টিম ম্যানেজমেন্ট সূত্রে জানা গেছে, গত বুধবার স্ত্রীকে নিয়ে মাস্কাটে চলে গেছেন তিনি। বিশ্বকাপের প্রথম রাউন্ড পর্যন্ত লিটনের স্ত্রী থাকবেন তার সঙ্গে। তবে দল সুপার টুয়েলভে উঠলে তার স্ত্রী ফিরে আসবেন দেশে। যদি সবকিছু ঠিক থাকে আজ তার সঙ্গে যোগ দেবা কথা বাকিদের।
বিশ্বকাপ স্কোয়াডের আরও দুই ক্রিকেটার সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমানের আইপিএল খেলার জন্য আছেন সংযুক্ত আরব আমিরাতে। তাদের অনাপত্তিপত্র আছে ৭ অক্টোবর পর্যন্ত। আইপিএল থেকে পরে সরাসরি আবুধাবিতে দলের সঙ্গে যোগ দেবেন তারা। ছুটিতে থেকে কোচরা নিজ নিজ দেশ থেকে ওমানে এসে যোগ দেবেন দলের সঙ্গে।
নিউজিল্যান্ড সিরিজের পর তিন সপ্তাহের ছুটি দেওয়া হয়েছিল ক্রিকেটারদের। ছুটি থাকলেও কয়েকজন ক্রিকেটার এ কদিন নিজ উদ্যোগেই মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে চালিয়েছেন অনুশীলন। নিজেকে প্রস্তুত করতে ‘এ’ দলের হয়ে চট্টগ্রামে গিয়ে দুটি ওয়ানডে খেলেছেন মুশফিকুর রহিম। এই দুই ওয়ানডেতে ‘এইচপি’ দলের হয়ে খেলতে দেখা গেছে বিশ্বকাপ স্কোয়াডের তরুণ সদস্য শামীম পাটোয়ারিকে। বাকিরা অনুশীলন করলেও লিটন অবশ্য ঘরের মাঠে আর অনুশীলন করেননি। ওমানেই শুরু হবে তার বিশ্বকাপ প্রস্তুতি। সবার আগেই বিশ্বকাপ ভেন্যুতে পৌঁছালেন এই তারকা।
ওমান পৌঁছে একদিনের কোয়ারেন্টিনের পর ৫ অক্টোবর থেকে অনুশীলন শুরু করবে বাংলাদেশ দল। সেদিন থেকেই আইসিসির আনুষ্ঠানিক সুরক্ষা বলয়েও প্রবেশ করবে মাহমুদউল্লাহ রিয়াদের দল। ৮ অক্টোবর পর্যন্ত ওমানে অনুশীলন করার পর অফিসিয়াল প্রস্তুতি ম্যাচ খেলতে ৯ তারিখ আবুধাবি যাবে দল। সেখানেও আছে একদিনের কোয়ারেন্টিন। আবুধাবিতে ১২ তারিখ শ্রীলঙ্কা ও ১৪ তারিখ আয়ারল্যান্ডের বিপক্ষে দুটি প্রস্তুতি ম্যাচ খেলে লাল-সবুজের প্রতিনিধিরা ১৫ অক্টোবর আবার ওমানে ফিরে যাবে। ১৭ অক্টোবর সেখানেই বিশ্বকাপের প্রথম ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ স্কটল্যান্ড। স্বাগতিক ওমান ও পাপুয়া নিউগিনির বিপক্ষে ১৯ ও ২১ অক্টোবর প্রথম পর্বের বাকি দুটি ম্যাচ খেলবে বাংলাদেশ।
টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশ দল
মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), লিটন দাস, নাঈম শেখ, সৌম্য সরকার, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, আফিফ হোসেন, নুরুল হাসান সোহান, শেখ মেহেদী হাসান, শামীম হোসেন পাটোয়ারি, নাসুম আহমেদ, মোহাম্মদ সাইফউদ্দিন, মুস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম, তাসকিন আহমেদ। রিজার্ভ বেঞ্চ : রুবেল হোসেন, আমিনুল ইসলাম বিপ্লব।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন