রোববার, ২৬ জুন ২০২২, ১২ আষাঢ় ১৪২৯, ২৫ যিলক্বদ ১৪৪৩ হিজরী

খেলাধুলা

দেশের টানে আইপিএলকে ‘না’

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১০ মার্চ, ২০২২, ১২:০৪ এএম

আইপিএল ও বাংলাদেশ সিরিজের স‚চি সাংঘর্ষিক হওয়ায় দক্ষিণ আফ্রিকার ক্রিকেটাররা পড়েছেন অগ্নিপরীক্ষায়। প্রথম ধাপে আপাতত দেশের প্রতি আনুগত্যই দেখালেন তারা। ঘরের মাঠে আসছে ওয়ানডে সিরিজের জন্য তাই প‚র্ণ শক্তির দল সাজাতে পেরেছে দক্ষিণ আফ্রিকা। গতকাল তিন ম্যাচের ওয়ানডে সিরিজের জন্য ১৬ সদস্যের দল ঘোষণা করে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা।
আগামী ১৮ মার্চ শুরু হয়ে সিরিজটি শেষ হবে ২৩ মার্চ। এর তিন দিন পরই শুরু আইপিএলের পঞ্চদশ আসর। এমন পরিস্থিতিতে বাংলাদেশের বিপক্ষে খেলার বিষয়টি ক্রিকেটারদের ওপর ছেড়ে দিয়েছিল দক্ষিণ আফ্রিকার বোর্ড। তাতে দেশের ডাকেই সাড়া দিয়েছেন তারা। বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে দলে আছেন আইপিএলে দল পাওয়া দেশটির আট ক্রিকেটার- কাগিসো রাবাদা, লুঙ্গি এনগিডি, রাসি ফন ডার ডাসেন, ডেভিড মিলার, কুইন্টন ডি কক, এইডেন মারক্রাম, ডোয়াইন প্রিটোরিয়াস ও মার্কো ইয়ানসেন।
এতে করে অন্তত আইপিএলের প্রথম দিকে এই ক্রিকেটারদের না পাওয়ার সম্ভাবনাই বেশি আইপিএল ফ্র্যাঞ্চাইজিগুলোর।
কেননা, টুর্নামেন্টের জৈব-সুরক্ষা বলয়ে প্রবেশের আগে তিন দিন বাধ্যতামূলক কোয়ারেন্টিনে থাকতে হবে সব দলকে। যদি ক্রিকেটাররা আরেকটি জৈব সুরক্ষা বলয় থেকে আসে তাহলে এই নিয়ম শিথিল করা হবে। কিন্তু বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকার সিরিজটি হচ্ছে ‘ম্যানেজড জৈব-সুরক্ষা’ বলয়ে। ভারতের বিপক্ষে গত জানুয়ারির ওয়ানডে সিরিজে বিশ্রাম পাওয়া রাবাদা ফিরেছেন দলে। এছাড়া সবশেষ সিরিজের দল থেকে আর তেমন কোনো পরিবর্তন নেই। চোট কাটিয়ে দলে ফিরেছেন এনগিডি। ফেব্রæয়ারিতে নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজে খেলতে পারেননি এই পেসার। বাংলাদেশের বিপক্ষে তাকে ফিট পাওয়ার আশা দক্ষিণ আফ্রিকা বোর্ডের। তবে এই ফিটনেসের কারণেই দলে জায়গা হয়নি আনরিক নরকিয়া ও সিসান্ডা মাগালার।
ওয়ানডে সিরিজে খেলতে সায় দিলেও লাল বলের ক্রিকেটে নিয়মিত ক্রিকেটারদের পাবে কিনা দক্ষিণ আফ্রিকা, এমন প্রশ্ন জাগছে। সিএসএ’র নির্বাচক কমিটির আহবায়ক ভিক্টর এমপিটসাং ইএসপিএনক্রিকইনফোকে বলেন, বিষয়টি কয়েকদিনের মধ্যে পরিষ্কার হয়ে যাবে। দক্ষিণ আফ্রিকার টেস্ট পরিকল্পনায় থাকা এই ছয় ক্রিকেটার হলেন-রাবাদা, এনগিডি, ফন ডার ডাসেন, ইয়ানসেন, মারক্রাম ও নরকিয়া। সবশেষ ভারত ও নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজে চোটের কারণে খেলতে পারেননি নরকিয়া। গত নভেম্বরে টি-টোয়েন্টি বিশ্বকাপের পর আর মাঠে নামেননি গতিময় এই পেসার।
তিন ম্যাচের ওয়ানডে সিরিজটি আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগের অংশ। ম্যাচগুলো হবে আগামী ১৮, ২০ ও ২৩ মার্চ। এরপর আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের দুটি ম্যাচ খেলবে দুই দল। আগামী ৩১ মার্চ শুরু প্রথম টেস্ট, পরেরটি ৮ এপ্রিল।
ওয়ানডে দল : টেম্বা বাভুমা (অধিনায়ক), কেশভ মহারাজ (সহ-অধিনায়ক), কুইন্টন ডি কক (উইকেটরক্ষক), জুবাইর হামজা, মার্কো ইয়ানসেন, ইয়ানেমান মালান, এইডেন মারক্রাম, ডেভিড মিলার, লুঙ্গি এনগিডি, ওয়েন পারনেল, আন্দিলে ফেলুকওয়ায়ো, ডোয়াইন প্রিটোরিয়াস, কাগিসো রাবাদা, তাবরাইজ শামসি, রাসি ফন ডার ডাসেন, কাইল ভেরেইনা।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (4)
Saif Hasan Sami ৯ মার্চ, ২০২২, ১:৩৬ এএম says : 0
Best of Luck Team Tigers
Total Reply(0)
MD Maniruzzaman ৯ মার্চ, ২০২২, ১:৩৬ এএম says : 0
ইনশাল্লাহ, এবার বাংলাদেশ সবকটি সিরিজ জিতবে।আশা করি।
Total Reply(0)
Kamrul Islam ৯ মার্চ, ২০২২, ১:৩৬ এএম says : 0
খুব ইচ্ছে ছিলো মাঠে বসে খেলা দেখার কিন্তু একদিনেই টিকেট শেষ হয়ে গেলো
Total Reply(0)
Rehan Ahmed ৯ মার্চ, ২০২২, ১:৩৬ এএম says : 0
- ইনশাআল্লাহ এইবার সাউথ আফ্রিকার মাটিতে সাউথ আফ্রিকাকে হারাবো আমরা
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps