শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

ইতিহাস, ঐতিহ্য আর অহমের লড়াই

প্রকাশের সময় : ১০ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : মিনেইরো, বেলো হরিজন্তে, ২০১৪! শব্দগুলো অপরিচিত মনে হতে পারে, তবে ব্রাজিলিয়ানদের কাছে নয়। এই শব্দগুলোর মাঝেই যে জড়িয়ে আছে বিশ্বকাপ সেমিফাইনালে জার্মানির কাছে সেই ৭-১ গোলে হারের ক্ষত। ব্রাজিলের মিনেইরোর এই মাঠই এবার সাক্ষি হতে যাচ্ছে তার চেয়েও বড় ফুটবল ম্যাচের। বড় তো বটেই, যতই হোক এটি শুধুই একটি বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ। যে ম্যাচকে বলা হয় ইতিহাস, ঐতিহ্য আর আহমের লড়াই। ফুটবল বোদ্ধারা যাকে নামায়িত করেছেন ‘সুপার ক্লাসিকো’ নামে। এমনকি যে ম্যাচে সময়ের সেরা দুই খেলোয়াড়ের মুখোমুখী লড়াইয়ের ব্যাপারটাও হয়ে যায় গৌণ। সেই ম্যাচ তো শুধুই একটা ম্যাচ নয়, তার চেয়েও বেশি কিছু। তেমনি এক ম্যাচে আগামীকাল ভোরে মুখোমুখি হবে দুই চিরপ্রতিদ্ব›দ্বী আর্জেন্টিনা ও ব্রাজিল।
সেই জার্মান বেদনাকাব্যের পর অবশ্য পৃথিবী সূর্যের চারিদিকে ঘুরে এসেছে দুই বার। পাল্টেছে ব্রাজিলের কোচ, কিছু খেলোয়াড়ও। দলের সবচেয়ে বড় তারকা নেইমারও হয়েছেন আরো পরিণত। নতুন কোচ তিতে আমূল বদলে দিয়েছেন দলকে। দুঙ্গার পরিবর্তে তিতে যখন দায়িত্বে আসেন দল তখন পয়েন্ট তালিকার ছয় নম্বরে। এসেই চার ম্যাচের সব কটিতে জিতে সেই দলকে নিয়েছেন তালিকার শীর্ষে। দলও আগের চেয়ে অনেক বেশি সংগবদ্ধ ও আত্মবিশ্বাসে টাইটম্বুর। তাছাড়া ম্যাচও তাদের নিজেদের মাঠে। তবুও প্রতিপক্ষকে আমলে নিতেই হচ্ছে শুধু একটি নামের কারণে। অতি অবশ্যই সেই নামÑ লিওনেল মেসি।
এই নামটি বাদে বিশ্বকাপ বাছাইয়ে এখন পর্যন্ত আর্জেন্টিনা যেন উত্তল সমুদ্রে দিকভ্রষ্ঠ এক নৌকা। চোটের কারণে ১০ ম্যাচের মাত্র তিনটিতে খেলেছেন মেসি। ওই তিনটিতেই জয় পেয়েছে আর্জেন্টিনা, বাকি ৭ ম্যাচে জয় মাত্র একটি! শেষ তিন ম্যাচের চিত্র তো আরো করুণ। জয় নেই, হার একটি। পয়েন্ট তালিকার তলানির দলের কাছে হারাতে হয়েছে পয়েন্ট। এর উপর আবার ঘাড়ে এসে পড়েছে বলিভিয়ার সেই কেলেঙ্কারির রেশ। চিলির বিপক্ষে নিষিদ্ধ খেলোয়াড় খেলানোর দায়ে বলিভিয়াকে তো তিন পয়েন্ট কর্তন করা হলই, সেই পয়েন্ট আবার যোগ হল চিলির নামে। ফলে আর্জেন্টিনাকে ছয়ে ঠেলে পাঁচে উঠে এসেছে কোপা আমেরিকা চ্যাম্পিয়নরা। ২১ পয়েন্ট নিয়ে শীর্ষে ব্রাজিল, আর্জেন্টিনার সংগ্রহ ১৬ পয়েন্ট।
এই ম্যাচে তাই আর্জেন্টাইনদের ভরসার নামও মেসি। ব্রাজিলিয়ানরাও সেটা জানেন ভালোভাবেই। ইতোমধ্যে ৫ বারের বিশ্বসেরাকে থামানোর কৌশলও ঠিক করে ফেলেছেন নেইমাররা। মিডফিল্ডার রেনাতোর ভাষ্য তেমনি, ‘মেসিকে ভোঁতা করে দেওয়ার সব ছকই ঠিক হয়ে গেছে আমাদের। কেবল মেসি নয়, ওদের কোন খেলোয়াড়ই যেন মাঠে বেশি জায়গা না পায় সেদিকে আমরা নজর রাখব।’ মেসিকে অবশ্য ভয় পাচ্ছেন না তারই দীর্ঘদিনের ক্লাব সতীর্থ দানি আলভেজ, ‘ফুটবলে ভয়ের অস্তিত্ব নেই, পারস্পরিক শ্রদ্ধা আছে। ব্যাপারটা এরকম। মেসি ও আর্জেন্টিনা দলের প্রতি আমাদের শ্রদ্ধা আছে।’
কোচ তিতে অবশ্য ২ বছর আগের সেই স্মৃতিই মনে করে দিলেন শিষ্যদের, ‘অবশ্যই এখানে ফেরাটা এখনো আমাদের সবাইকে ছুঁয়ে যায়। এমনকি সেদিন যারা খেলেনি তাদেরও। কিন্তু আমাদের সব ধরণের পরিস্থিতির মধ্যে কাজ করতে হবে ও শিখতে হবে। দুই বছর পেরিয়ে গেছে এবং আমরাও ভিন্ন সময়ে আছি।’ ব্রাজিলিয়ানরা অবশ্য মেসিকে আটকানের মন্ত্র পাবেন তারই ক্লাব সতীর্থদের নেইমারের কাছ থেকেও। আর্জেন্টিনার ক্ষেত্রেও কিন্তু একই ব্যাপার প্রযোজ্য। নেইমারের ব্যক্তিগত বিমানেই পরশু ব্রাজিলে পৌঁছান মেসি ও মাচেরানো।
মুখোমুখি ব্রাজিল-আজেন্টিনা
ম্যাচ আর্জেন্টিনা ড্র ব্রাজিল
৯৮ ৩৬ ২৪ ৩৬

মুখোমুখি
কলম্বিয়া-চিলি
উরুগুয়ে-ইকুয়েডর
প্যারাগুয়ে-পেরু
ভেনিজুয়েলা-বলিভিয়া
ব্রাজিল-আর্জেন্টিনা

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন