শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

হাইওয়েতে ইজিবাইক চলতে পারবে না

হাইকোর্টের রায় আপিলে সংশোধন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ এপ্রিল, ২০২২, ১২:০০ এএম

দেশের মহাসড়কগুলোতে (হাইওয়ে) ব্যাটারিচালিত কোনো ইজিবাইক চলাচল করতে পারবে না। ইতিপূর্বে হাইকোর্টের দেয়া আদেশ সংশোধন করে এ আদেশ দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। তবে সরকারের নীতিমালা অনুযায়ী অন্যান্য সড়কে বৈধ ইজিবাইক চলতে বাধা নেই। এছাড়া এ সংক্রান্ত রুল নিষ্পত্তির করতে হাইকোর্টকে নির্দেশনাও দিয়েছেন আপিল বিভাগ।
গতকাল সোমবার প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন আপিল বিভাগীয় বেঞ্চ এই সংশোধনী আদেশ দেন। ইতিপূর্বে দেশের সড়কগুলোতে এসিড ব্যাটারিচালিত ইজিবাইক বন্ধের নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট। আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার তানিয়া আমীর ও মনিরুজ্জামান আসাদ। গত বছর ১৫ ডিসেম্বর সারাদেশের সড়কগুলো থেকে এসিড ব্যাটারিচালিত ইজিবাইক অপসারণের নির্দেশ দেন হাইকোর্ট। সেইসঙ্গে এগুলো আমদানিতে নিষেধাজ্ঞা দেয়া হয়। বিচারপতি মামনুন রহমান এবং বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের তৎকালিন ডিভিশন বেঞ্চ এ নির্দেশ দেন।
রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট আতিক তৌহিদুল ইসলাম। সরকারপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাশ গুপ্ত। পরে এ আদেশ স্থগিত চেয়ে আবেদন করে ইজিবাইক মালিকদের সংগঠন।
রিটে বলা হয়, ইজিবাইকগুলোতে অবৈধভাবে বিদ্যুৎ সংযোগ দিয়ে ব্যাটারি চার্জ দেয়া হয়। এই ইজিবাইকগুলো পরিবেশ ও মানবদেহের জন্য ক্ষতিকর। এছাড়া ইজিবাইকগুলো রুট পারমিট ছাড়াই রাস্তায় চলাচল করছে। এই ইজিবাইকের বিদ্যুৎ খাত থেকে সরকার কোনো রাজস্ব পাচ্ছে না। তাই সারাদেশে চলা অবৈধ ইজিবাইক বন্ধ হওয়া প্রয়োজন।
গত ১৩ ডিসেম্বর ‘বাঘ ইকো মোটরস লিমিটেড’র সভাপতি কাজী জসিমুল ইসলাম বাদী হয়ে এ রিট করেন। রিটে শিল্প সচিব, সড়ক পরিবহন সচিব, পরিবেশ সচিবসহ ৭ জনকে বিবাদী করা হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
ওসমান ৫ এপ্রিল, ২০২২, ৮:৪০ এএম says : 0
হায়ওয়ে চলতে না দেওয়ায় ভালো
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন