শনিবার, ০২ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯, ০২ যিলহজ ১৪৪৩ হিজরী

সারা বাংলার খবর

১৫ সদস্যের হজ কারিগরি দল গঠন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ মে, ২০২২, ১০:৩৯ এএম

ধর্ম মন্ত্রণালয় ১৫ সদস্যের হজ কারিগরি দল গঠন করেছে। চলতি হজ মৌসুমে সউদী আরবে বাংলাদেশ হজ অফিস, জেদ্দা-মক্কা-মদিনায় হজ প্রশাসনিক দল ও মৌসুমি হজ অফিসারদের দাপ্তরিক সহযোগিতা এবং প্রয়োজনীয় আনুষঙ্গিক সহায়তা দিতে ১৫ সদস্যের হজ কারিগরি গঠন করেছে সরকার।

গত ১৬ মে কারিগরি দল গঠন করে ধর্ম বিষয়ক মন্ত্রণালয় থেকে আদেশ জারি করা হয়েছে।
প্রথম পর্যায়ে সাত সদস্যের দলটি ৩১ মে থেকে ১৪ জুলাই পর্যন্ত সৌদি আরবে দায়িত্ব পালন করবে। আট সদস্যের দলটি দ্বিতীয় পর্যায়ে ৩ জুলাই থেকে ১৪ আগস্ট পর্যন্ত সৌদি আরবে দায়িত্ব পালন করবে বলে আদেশে বলা হয়েছে।
কারিগরি দলে সিস্টেম অ্যানালিস্ট, প্রোগ্রামার, ব্যক্তিগত কর্মকর্তা, প্রশাসনিক কর্মকর্তা, অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিকরা রয়েছেন।
হজ কারিগরি দলের সদস্যরা বিমানের ফ্লাইটপ্রাপ্তি সাপেক্ষে সৌদি আরব যাবেন এবং বাংলাদেশে ফিরবেন এবং ওই সময়ে তাদের চাকরিকাল ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অধীন বলে গণ্য হবে। তারা সৌদি আরবে গিয়ে জেদ্দায় বাংলাদেশ হজ অফিসের কাউন্সেলরের (হজ) কাছে যোগদানপত্র জমা দেবেন এবং বাংলাদেশে ফিরে আসার সময় প্রত্যয়নপত্র সংগ্রহ করবেন।
হজ কারিগরি দলের কোনো সদস্য তার দায়িত্ব পালনকালে কোনোভাবেই স্বামী/স্ত্রী/সন্তান/আত্মীয়কে সঙ্গে নিতে ও রাখতে পারবেন না। এ সফর সরকারি সফর হিসেবে গণ্য হবে এবং বিদেশে অবস্থানকালে সরকারি কর্মকর্তা/কর্মচারীরা বাংলাদেশের স্থানীয় মুদ্রায় নিজ নিজ কর্মস্থল থেকে যথারীতি বেতন ও ভাতাদি পাবেন। তবে ওই দলের কোনো সদস্যই সর্বোচ্চ ৪২ দিনের বেশি দৈনিক ভাতা পাবেন না।
হজ কারিগরি দলের সদস্যরা হজ প্রশাসনিক দলের দলনেতা বা মৌসুমি হজ অফিসারদের নির্দেশনামতে দায়িত্ব পালন করবেন। এ দলের সদস্যদের শৃঙ্খলা সংক্রান্ত বিষয়ে ‘সরকারি চাকরি আইন, ২০১৮’ এবং ‘হজ ও ওমরাহ ব্যবস্থাপনা আইন, ২০২১’ প্রযোজ্য হবে এবং শৃঙ্খলা ভঙ্গসহ অসদাচরণের কারণে এসব আইন অনুযায়ী বিভাগীয় ব্যবস্থা গ্রহণ করা হবে বা গ্রহণ করার জন্য সুপারিশ করা হবে বলে আদেশে উল্লেখ করা হয়েছে। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৮ জুলাই সউদী আরবে পবিত্র হজ অনুষ্ঠিত হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps