রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

চট্টগ্রাম বন্দরের পথে ভারতীয় পণ্যবাহী জাহাজ

ট্রানজিটের দ্বিতীয় ট্রায়াল রান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

কনটেইনারে ভারতীয় পণ্য নিয়ে একটি জাহাজ কলকাতা থেকে চট্টগ্রাম বন্দরের উদ্দেশে রওনা হয়েছে। ট্রানজিটের আওতায় চট্টগ্রাম বন্দর ব্যবহার করে ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যে পণ্য পরিবহনের দ্বিতীয় ট্রায়াল রানের অংশ হিসেবে এ জাহাজটি রোববার অথবা সোমবার চট্টগ্রাম বন্দরে পৌঁছানোর কথা রয়েছে। গতকাল শনিবার কলকাতা শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় বন্দর থেকে কনটেইনারটি ম্যাঙ্গো শিপিং লাইনের এমভি ‘ট্রান্স সমুদ্রা’ নামের জাহাজে তোলা হয়। এরপর জাহাজটি চট্টগ্রাম বন্দরের উদ্দেশে রওনা হয়। বন্দর ও সংশ্লিষ্ট শিপিং এজেন্ট সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের কর্মকর্তারা জানিয়েছে, ট্রানজিটের আওতায় ট্রায়াল রানের পণ্য এলে তা খালাস করতে সব ধরনের প্রস্তুতি রয়েছে তাদের। চট্টগ্রাম কাস্টমস হাউসের পক্ষ থেকে যাবতীয় শুল্ক কর আদায় করা হবে। এরপর পণ্য চালান ভারতে পাঠানো হবে স্থলপথে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, একইভাবে ফিরতি পথে ওই জাহাজে চট্টগ্রাম বন্দর থেকেও একটি চালান কলকাতায় যাওয়ার কথা রয়েছে। বাংলাদেশের চট্টগ্রাম ও মোংলা বন্দর ব্যবহার করে ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোতে পণ্য সরবরাহ করতে দুই দেশের মধ্যে ২০১৮ সালের অক্টোবরে একটি চুক্তি হয়। এরপর প্রথমবারের মতো ট্রায়াল রান হয়েছিল ২০২০ সালের জুলাইয়ে। তখন কলকাতা বন্দর থেকে পণ্যবাহী জাহাজ ‘এমভি সেঁজুতি’ চারটি কনটেইনার নিয়ে চট্টগ্রাম বন্দরে পৌঁছায়। এর মধ্যে দুটি কনটেইনারে ছিল টিএমটি স্টিল বার, যা পরে স্থলপথে ভারতের ত্রিপুরায় যায়। বাকি দুই কনটেইনারে ছিল ডাল, যা ভারতের আসামে নেওয়া হয়েছিল। এরপর গত দুই বছরে আর কোনো ট্রায়াল রান হয়নি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফর সামনে রেখে সম্প্রতি আরও ট্রায়াল রানে সম্মত হয় উভয় দেশ। এর অংশ হিসেবে ভারতীয় পণ্যের চালান আসছে।

ম্যাঙ্গো শিপিং লাইনের ব্যবস্থাপনা পরিচালক এয়াকুব ভুঁইয়া সুজন গতকাল ইনকিলাবকে বলেন, এমভি ট্রান্স সমুদ্রা নামের জাহাজ ট্রায়াল রানের কনটেইনার নিয়ে কলকাতা থেকে চট্টগ্রাম বন্দরের পথে রয়েছে। কনটেইনারে টিএমটি স্টিল বার রয়েছে, যা পরে স্থলপথে সিলেটের বিয়ানি বাজার করিমগঞ্জ হয়ে ভারতের শিলংয়ে যাবে। অন্যদিকে ভারতীয় চা পাতা বোঝাই আরো একটি কনটেইনার ডাউকী সীমান্ত দিয়ে সড়ক পথে চট্টগ্রাম বন্দরে আসবে। সেখান থেকে কনটেইনারটি জাহাজে কলকাতা শ্যামাপ্রসাদ বন্দরে পাঠানো হবে।

গত ২৮ আগস্ট চট্টগ্রাম বন্দরে নিউমুরিং কনটেইনার টার্মিনাল পরিদর্শনকালে নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেন, ভারতের সঙ্গে চুক্তি অনুসারে তাদের দেশের জাহাজ চট্টগ্রাম বন্দর ব্যবহার করতে পারবে এবং সেখান থেকে সড়কপথে ভারতের রাজ্যে মালামাল যেতে পারবে। এজন্য চট্টগ্রাম বন্দরে ভারতের জাহাজের ট্রায়াল রান হয়েছে। আরও ট্রায়াল হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন