শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

‘৫ম দক্ষিণ এশীয় মূল্যায়ন সম্মেলন, ১৩ অক্টোবর’

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০২২, ৪:৪০ পিএম

‘৫ম দক্ষিণ এশীয় মূল্যায়ন সম্মেলন ২০২২’ আগামী ১৩ অক্টোবর, বিশ্ব সাহিত্য কেন্দ্র, ঢাকায় অনুষ্ঠিত হবে। উক্ত সম্মেলন বাস্তবায়নের লক্ষ্যে সাম্প্রতি বাংলাদেশ মূল্যায়ন সমিতি-এর (বিইএস) সভাপতি নুরুজ্জামানের সভাপতিত্বে প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়। মঙ্গলবার (৪ অক্টোবর) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিইএস-এর প্রধান উপদেষ্টা ও প্রাক্তনমুখ্য সচিব এবং মুখ্য সমন্বয়ক (এসডিজি) প্রধানমন্ত্রীর কার্যালয় মোঃ আবুল কালাম আজাদ, পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রাক্তনসচিব (মেরিটাইম সেল) রিয়ার অ্যাডমিরাল (অব.) খুরশেদ আলম, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রাক্তনসিনিয়র সচিব ড. মোঃ শাহ কামাল, বাংলাদেশ ইনস্টিটিউট অব ডেভেলপমেন্ট স্টাডিজ-এর (বিআইডিএস) গবেষণা পরিচালক ড. মনজুর হোসেন, ন্যাশনাল ইনস্টিটিউট অব এডুকেশনাল ম্যানেজমেন্ট-এর (এনএইএম) মহাপরিচালক ড. নিজামুল করিম, বাংলাদেশ পাওয়ার ম্যানেজমেন্ট ইনস্টিটিউট-এর (বিপিএমআই) পরিচালক (প্রশিক্ষণ) মোঃ রফিকুল ইসলাম প্রমূখ।

এবারের থিম, ‘ইকুইটি এন্ড ট্রান্সফরমেশন’: চ্যালেঞ্জিং সময়ে মূল্যায়নের প্রস্তুতিকে কেন্দ্র করে যা কঠিন পরিস্থিতিতে গৃহীত মূল্যায়ন থেকে অভিজ্ঞতাগুলি অন্বেষণ করবে এবং মূল্যায়নকারীদের দ্বারা ব্যবহৃত অভিনব কৌশল এবং সরঞ্জামগুলি পরীক্ষা করবে।

পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান, এমপি এবং মূল্যায়নকারীদের জন্য দক্ষিণ এশিয়ান পার্লামেন্টারিয়ান ফোরামের সাবেক সদস্য প্রধান প্যানেল আলোচনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। বিইএস-এর সদস্য, আন্তর্জাতিক সংস্থা, এনজিও এবং সুশীল সমাজ সংস্থার প্রতিনিধিরা, একাডেমিকরা পুরো দিনের ইভেন্টে অংশ নেবেন।

দক্ষিণ এশীয় মূল্যায়ন সম্মেলন ২০২২-এ অনুশীলনকারী, মূল্যায়ন কমিশনার, শিক্ষাবিদ এবং সিদ্ধান্ত গ্রহণকারীদের কার্যকর, উদ্ভাবনী এবং সহযোগিতামূলক প্রক্রিয়াগুলির বিষয়ে তাদের অভিজ্ঞতা ভাগ করে নেওয়ার জন্য একটি ফোরাম হবে যা ‘ইকুইটি এন্ড ট্রান্সফরমেশন’ প্রচারে মূল্যায়নের মান উন্নত করতে ব্যবহৃত হয়েছে। স্তরগুলি, বিশেষত মহামারী চলাকালীন এবং যা ভবিষ্যতের সংকটের সময়গুলির জন্য কার্যকর হতে পারে। সম্মেলনে মূল্যায়নের জন্য জ্ঞান নির্মাণ এবং ভাগ করে নেওয়া, সক্ষমতার বিকাশ, নেটওয়ার্কিং, অ্যাডভোকেসি এবং প্রোটোকল এবং মান উন্নয়নের সুযোগ দেয়। এটি এর ফ্ল্যাগশিপ দ্বিবার্ষিক সম্মেলন যা মূল্যায়নকারীদের সম্প্রদায়-দক্ষিণ এশিয়া ও জাতীয় মূল্যায়ন সংস্থা অর্থাৎ বিইএস এবং মূল্যায়ন ফাংশনগুলির সাথে বাধ্যতামূলক সরকারী সংস্থার সহযোগিতায় অনুষ্ঠিত হয়।

মূলত প্রথমটি ভারতে ২০১০ সালে, দ্বিতীয়টি ২০১৩ সালে এবং তৃতীয় ২০১৫ নেপালে এবং চতুর্থটি ভুটানে ২০১৭ সালে অনুষ্ঠিত হয়েছিল। সম্মেলন ২০১৫ এবং ২০১৭ সারা বিশ্ব থেকে যথাক্রমে ৩২৭ এবং ২৩৪ জন অংশগ্রহণকারীকে আকর্ষণ করেছিল। সম্মেলনে বাংলাদেশী মূল্যায়ন অনুশীলনকারীদের, মূল্যায়ন কমিশনার এবং নীতি নির্ধারকদের জন্য একটি দুর্দান্ত শেখার এবং নেটওয়ার্কিং সুযোগ হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন