শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

গতিময় ফ্রান্সের সামনে ধুঁকতে থাকা পোল্যান্ড

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৪ ডিসেম্বর, ২০২২, ১২:০০ এএম

বিশ্বকাপের পরেই জেনেদিন জিদানের কাছে দলের দায়িত্ব বুঝিয়ে দিবেন দিদিয়ের দেশম। বাতাসে এমনটাই গুঞ্জন। তবে যাওয়ার আগে রাশিয়া বিশ্বকাপের মতই শিরোপাটা আবারও উপহার দিয়ে যেতে চান দেশবাশীর জন্য। সেই পথে এই কোচের জন্য বাধা ছিল তিন ধরনের! প্রথমত, বিশ্বকাপ জয়ী দলের পরের আসরের গ্রুপ পর্ব থেকে ছিটকে পরা। দ্বিতীয়ত, বিশ্বকাপের পূর্বে নেশন্স লিগে হতশ্রী পারফরম্যান্স এবং সবশেষ, দলের ফুটবলারদের চোটের লম্বা তালিকা। প্রথম তিন ম্যাচের পারফরম্যান্স বলে সব বাধাই পেরিয়ে প্রথম দল হিসেবে আসরের শেষ ষোলতে দেশমের ফ্রান্স। তবে নক-আউটের হিসেব যে বড়ই অদ্ভুত। সেই সমীকরন মিলাতে আজ রাত নয়টায় আল থুমামা স্টেডিয়ামে আজ রাত ৯টায় মাঠে নামছে ব্লুজরা। প্রতিপক্ষ আসরের এ গ্রুপের রানার্স-আপ পোল্যান্ড। ফুটবল অঙ্গনে এখন কান পাতলে একটা কথায় শোনা যায়-কাতারের সেকেন্ড রাউন্ডে টিকিট পাওয়া দল গুলোর মধ্যে সবচেয়ে কুৎসিত ফুটবলের পসরা সাজিয়েছিল পোলিশরাই। সেই দলকে হারাতে মোটেই বেগ পাওয়ার কথা নয় এমবাপ্পে-গ্রিজম্যানদের।
ফরাসিদের এখন পর্যন্ত মাঠের পারফরম্যান্স বেশ আশাজাগানিয়া। সবশেষ গ্রুপম্যাচে তিউনেশিয়ার বিপক্ষে ড্র করলেও তারা খারাপ খেলেনি। তবে সেই ম্যাচে দেশম তার একাদশের মূল খেলোয়াড়দের রেখেছিলেন বেঞ্চে। তাই বাড়তি বিশ্রাম পেয়ে বেশ উজ্জীবিত পারফরম্যান্স দেওয়ার অপেক্ষায় ফরাসি ফুটবলাররা। তবে এই দলটির সবচেয়ে বড় সুবিধা হচ্ছে এক সুতোয় মালা হিসেবে থাকতে পারাটা। নিঃসন্দেহে সেই প্রশংসার দাবিদার দেশম। একটা সমইয় ছিল যখন ফ্রান্সের জাতীয় দলের ক্যাম্প শুরু হলেই শুনা যেত দলীয় কোন্দলের নানান কিচ্ছা। তবে সেসব অভিশাপ থেকে মুক্ত এখন ব্লুজরা। তাইতো ১৯৫৮ সালের বিশ্বকাপের পর সবচেয়ে বাজে প্রস্তুতি নিয়ে কাতারে এসেও ঠিক সময় মত জ্বলে উঠেছে ফরাসি স্কোয়াড।
দেশম শেষ কিছুদিন ধরেই তার উইংয়ের মূল দুই অস্ত্র এমাবাপ্পে ও দেম্বেলেকে দারুণ ভাবে ব্যবহার করছেন। এই দুই ওয়াইডম্যানের বচেয়ে শক্তির জায়গা হচ্ছে যেকোন পরিস্থিতিতে প্রতিপক্ষ মার্কারের চোখে ধুলো দিয়ে সামনে এগিয়ে যাওয়া বা বক্সে ঢুকে সেরা অবস্থানে থাকা সতীর্থের দিকে বল বাড়ানো। এই দুইজনের জন্যই ৪-২-৩-১ ছকের কৌশল দারুন কাজে আসছে ফরাসিদের জন্য। মধ্যমাঠে আজ রাবিও এবং কামাভিঙ্গাকেও দারুণ সহযোগিতা করতে হবে দলকে। কেবল এই একটা স্থানেই দারুণ নড়বড়ে দেশমের দল। অন্যদিকে অগণিত চোতের তালিকার পরও দারুন পারফরম্যান্স করছেন ফরাসি রক্ষণ ও আক্রমন ভাগ। গ্রিজম্যান ফ্রি রোলে এটাকিং মিড বিচরণ করছেন। এই অ্যাটলেটিকো ফরোয়ার্ডই মধ্যমাঠের সঙ্গে আক্রমণের যোগযূত্র স্থাপিত করছেন। তবে দেশমের কপালে ভাজ ফেলতে পারে দুই দলের মুখোমুখী সমীকরণ। এখন পর্যন্ত ১৬ দেখায় মাত্র ৩ বার জিতেছে ব্লুজরা, অন্যদিকে পোল্যান্ডের জয় ৮ বার। ড্র হয়েছে ৫টি ম্যাচ। তবে ফ্রান্সের জন্য সুসংবাদও আছে- মাত্র একবার এই দুল বিশ্বকাপে মুখোমুখি হয়েছিল ১৯৮২ সালে। সেই দেখায় ৩-২ ব্যবধানে জয় যে দুইবারের চ্যাম্পিয়নদেরই।
অন্যদিকে মিচনিয়েউইচের পোল্যান্ড এবারের আসরে সবচেয়ে নেতিবাচক ফুতবল খেলে দ্বিতীয় রাউন্ডে পদার্পন করেছে। সাবেক কোচ পাওলো সোসার কাছ থেকে পোল্যান্দের দায়িত্ব নেওয়ার পরই দলটির গোল করার হার দারুন ভাবে কমেছে। দলের প্রাণ ভোমরা রবার্ট লেভান্দোভস্কি যে বর্তমান কোচের অধীনে ১০ ম্যাচে করেছেন মাত্র ৩ গোল। তবে আজকে ফরাসি বাধা পেরিয়ে যেতে পোল্যান্দের সবচেয়ে বড় ভরসার নাম সেই লেভান্দোভস্কিই। আর্জেন্টিনা ম্যাচে পোলিশরা চেষ্টা করেছিল গোল হজম না করতে, তাতে অবশ্য কোন লাভ হয়নি। ম্যাচ ঠিকই ২-০ ব্যবধানে হেরেছে তারা। কেবল সামনে থাকা দলের কাপ্তানের একটু তাগিদ ছিল গোল করার।
ফ্রান্সের বিপক্ষে আজকের পরীক্ষা যদি জিততে চায় পোল্যান্ড, তবে অবশ্যই দায়িত্ব ভাগাভাগি করতে হবে জিয়েলিনস্কি, সুইদেরস্কি ও ম্যাট ক্যাশদের। তা নাহলে দলে বর্তমান সমইয়ের সেরা স্ট্রাইকারকে রেখেও গোলের ঠিকানা পাবে না মিচনিয়েউইচের দল। এই ৫৪ বছর বয়সী কোচের ৩-৫-২ চক কি আদো কোন ফলাফল দিবে ফরাসি ফুটবল পাহাড়ের সামনে? দেখতে চোখ রাখুন পর্দায়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন