শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

দুই উইংব্যাকে চড়ে শেষ আটে নেদারল্যান্ডস

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৫ ডিসেম্বর, ২০২২, ১২:০০ এএম

লুই ফন গাল সব-সময়ই তার ছকে দুইজন উইংব্যাক খেলান। ম্যাচে তাদের প্রভাব থাকে। তবে খুব কম সমইয়ই দেখা গিয়েছে যে, গোটা ম্যাচই নির্ধারণ করে দিয়েছেন দুইজন উইংব্যাক। গতকাল খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে বিশ্বকাপের শেষ ষোলোর প্রথম ম্যাচে যুক্তরাষ্ট্রের বিপক্ষে ঠিক তেমনই ইমপ্যাক্ট দেখালেন দুই কমলা ওয়াইডম্যান। বিশেষ করে ডেনজেল ডামফ্রিস দেখালেন একজন বিশ্বমানের উইংব্যাক কি করতে পারেন বল পায়ে। ডামফ্রিস ও ডালে ব্লিন্ড জুটির অসাধারণ নৈপুণ্যে ভেসে গেছে যুক্তরাষ্ট্রের প্রেসিং ফুটবল। ম্যাচটি ফন গালের শীষ্যরা জিতে নেন ৩-১ গোলে। একই সঙ্গে ডাচরা নিশ্চিত করলো কোয়ার্টার ফাইনালের টিকিট।
গ্রুপ পর্বে খুব একটা আহামরি না খেললেও যুক্তাষ্ট্রের প্রেসিং ফুটবল মুগ্ধতা ছড়িয়েছিল ফুটবলপ্রেমীদের মাঝে। তবে শেষ ষোলতে ডাচ বাহিনীর বিপক্ষে বিন্দুমাত্র লড়াই করতে পারল না তারা। মার্কিনীদের বেশ ভুগিয়েছে তাদের রক্ষণও। যে তিনটি গোল দিল নেদারল্যান্ডস, প্রতিটি ক্ষেত্রে গোলদাতারা অরক্ষিত অবস্থায় দাঁড়িয়েছিলেন। কেউ তাদের লক্ষ্যে রাখেনি। আলাদা করে বলতেই হবে ডামফ্রিসের কথা। আমেরিকার রক্ষণকে ছিন্ন-বিচ্ছিন করে দিলেন ডামফ্রিস। দুটি অ্যাসিস্ট এবং এক গোল করে দলের তিনটি গোলের পিছনেই অবদান রাখলেন এই রাইট উইংব্যাক।
ম্যাচের শুরু থেকেই আধিপত্য ছিল কমলা বাহিনীর। তিন মিনিটের মাথায় ক্রিশ্চিয়ান পুলিসিচের শট গোলের সহজ সুযোগ হারান। খেলার বইয়স দুই অংকে পৌঁছানর সঙ্গে সঙ্গেই এগিয়ে যায় নেদারল্যান্ডস। গোললাইনের কাছ থেকে ডামফ্রিস ক্রস করেন বক্সের মধ্যে। অরক্ষিত অবস্থায় থাকা ডেপাই বল জালে জড়াতে ভুল করেননি। এই বার্সালোনা ফরোয়ার্ড ২১তম মিনিটে ভার্জিল ভ্যান ডাইকের পাস পেয়ে সুযোগ নষ্ট করেন। প্রথমার্ধের অতিরিক্ত সময়ে দ্বিতীয় গোল করে নেদারল্যান্ডস। থ্রো-ইন থেকে বল পেয়ে আবার আমেরিকার রক্ষণকে ঘোল খাওয়ান ডামফ্রিস। এক ঝাঁক ডিফেন্ডারের মাঝ থেকে পাস বাড়ান অরক্ষিত থাকা ব্লিন্ডকে। চলতি বলে শট নিয়ে গোল করেন আয়াক্স ফুলব্যাক।
বিরতির পরপরই খেলায় ফেরে যুক্তরাষ্ট্র এবং দুটো সুযোগ পেয়ে যায়। কিন্তু টার্নার এবং রিমের শট বাঁচিয়ে দেন ডাচ গোলরক্ষক নোপার্ট। ম্যাচের ৭২তম মিনিটের মাথায় পর পর দুটি সেভ করেন মার্কিন গোলকিপার। এমনকি চার মিনিট পরে এক গোল শোধও দেয় গ্রেগ বেরহল্টারের দল। পুলিসিচের পাস থেকে গোল করেন হাজি রাইট। তবে ৯ মিনিট পর যুক্তরাষ্ট্রের প্রত্যাবর্তনের স্বপ্ন চুরমার করে ম্যাচের স্কোরলাইন ৩-১ করেন ডামফ্রিস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন