মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

বিশ্বকাপে শেষ আটের হালচাল

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৮ ডিসেম্বর, ২০২২, ১২:০০ এএম

বিশ্বকপে ছিল ৩২ দল, এখন রইল বাকি ৮! শেষ ষোলর ডামাডোলও এখন অতীত। আগামীকাল থেকে শুরু হচ্ছে কোয়ার্টার ফাইনালের লড়াই। আসরের সেরা আট দল চারটি ম্যাচে মুখোমুখি হবে সেমিতে জাগা করে নেওয়ার জন্য। এবারের আসরে জার্মানি ও বেলজিয়ামতো গ্রুপ পর্ব থেকেই বিদায় নেয়। এরপর সেকেন্ড রাউন্ডে স্পেন ব্যাতীত কোন বড় দল ছিটকে পড়েনি আসর থেকে। তবে স্প্যানিশদের আসর থেকে বড়ি পাঠিয়ে দেওয়া আরব দল মরোক্কোই কোয়ার্টার ফাইনালের সবচেয়ে বড় চমক। ওয়ালিদ রেজারগোয়ের শীষ্যরা আদের সামর্থের সর্বোচ্চটা ঢেলে দিয়ে এতদূর এলো। অন্যদিকে এই রাউন্ডে যদি হট ফেবারিট ব্রাজিল এবং আর্জেন্টিনা জিতে, তবে লাতিন দুই দল মুখোমুখি হতে যাচ্ছে সেমিফাইনালেই। সব মিলিয়ে দারুন কিছু লড়াইয়ের আশায় কোয়ার্টার ফাইনালের আশায় গোটা ফুটবলবিশ্ব।
তিতের ব্রাজিল মখোমুখি হতে যাচ্ছে গত আসরের রানার্স-আপ ক্রোয়শিয়ার বিপক্ষে। তবে অভিজ্ঞ ও নতুনের মেশালে তৈরি ক্রোয়েটরা এবার নেই পুর্বের রুদ্র মূর্তিতে। এই আসরে তারা সবচেয়ে বড় জয় পায় কানাডার বিপক্ষে, সেটা ৪-১ গোলের ব্যবধানে। কিন্তু সেটি ছাড়া বাকি ৩ ম্যাচে তারা মাত্র একটিবারের জন্য প্রতিপক্ষের জালে বল পাঠেতে পেরেছে। জলাতকো দালিচের দলের এবার সবচেয়ে বর সমস্যা হচ্ছে মধ্যমাঠের রিপ্লেসমেন্ট নেই। অন্যদিকে গত ১৬ বছরের মধ্যে সবচেয়ে সুন্দর ও মনোমুগদ্ধকর ফুটবলটা খেলছে ব্রাজিলিয়ানরা। সবচেয়ে বড় ব্যাপার হচ্ছে সেলেসাওরা তাদের জীবনের অবিচ্ছেদ্য অংশ ফুটবলটা উপভোগ করছে। চোট ও ভাইরাস সংক্রামণ থেকে সেরে উঠেছে দলের সব গুরুত্বপুর্ণ ফুটবলাররা। তাই মিশন হেক্সার কক্ষপথেই আছে সেলেসাওরা।
আট বছর আগে ব্রাজিল বিশ্বকাপে আর্জেন্টিনার বিপক্ষে সেমি ফাইনাল হেরে শিরোপার স্বপ্ন ভঙ্গ হইয়েছল নেদারল্যান্ডসদের। এবার লুই ফন গালের প্রতিষোধ নেওয়ার পালা। এই বর্ষীয়ান ম্যানেজার তার ক্যারিয়ারের শেষ পর্যায়ে। এবারের আসর শেষে ফুটবলের ডাগ-আউটকে চিরতরে বিদায় বলার সিধান্ত নিয়েছেন। দলের ফুটবলাদের অনেক সীমাবদ্ধতা থাকার পরও নিজের কৌশলের উপর বিশ্বাস রাখছেন ডাচ কোচ। অন্যদিকে আর্জেন্টাইনরা বিশ্বকাপের আগে বিভোর থাকলেও বাস্তবতা ভুলে যায় বারবার। সাউদীর বিপক্ষে হারটা পচা শামুকে পা কাটা ছিল, তবে একমাত্র অস্ট্রেলিয়ায় চ্যালেঞ্জ জানাতে পেরেছিল আলবিসেলেস্তাদের। সেই ম্যাচে মেসিদের খেলা শিরোপার দাবিদারদের মত ছিল না। তাই কঠিন এক প্রতিদ্বন্দ্বিতা দেখা যাবে এই ম্যাচে।
মরোক্কো দারুণ ঝলক দেখিয়ে পদার্পন করেছে কোয়ার্টার ফাইনালে। তবে সুইজারল্যান্ডের বিপক্ষে পর্তুগাল যে ধরনের শক্তির প্রদর্শনী ৯০ মিনিট করেছে, তাতে মরোক্কোর জন্য বিশাল চ্যালেঞ্জ অপেক্ষা করছে। অন্যদিকে ক্রিস্টিয়নো রোনালদোর পর্তুগাল আসরের প্রথম থেকেই ম্যাচ বাই ম্যাচ প্যান করে এগুচ্ছে। তাই অতিরিক্ত চাপ নেই তাদের উপর। বাকি আট-দশটা ম্যাচের মত জিততে মাঠে নামবে নেভিগেটরসরা। মরোক্কোর ডিফেন্ডার নাইফ আজুয়ার স্পেনের বিপক্ষে চোটে পড়ার কারণে শেষ আটে অনিশ্চিত। অন্যদিকে পর্তুগিজ কোচ সান্তোসের নেই কোন চোট সমস্যা।
পূর্বে বৃটিশ গণমাধ্যম, আসর শুরু আগেই ইংল্যান্ডের হাতে শিরোপা তুলে দেয়। তবে এবার তারা নিশ্চুপ। অথচ ২০০৬ সালের পর এবারই তারা সবচেয়ে শক্তিশালী ও ছন্দময় রসায়নে বিশ্বকাপের কোয়ার্টারে পদার্পন করলো। সত্যি বলতে কেউ ই থ্রি লায়ন্সদের এখনও বিশ্বকাপের দাবিদার ভাবছে না। অথচ গ্যারি সাউথগেটের দলের সব ধরনের যোগ্যতা আছে শিরোপা জেতার। তবে সেই ক্ষেত্রে তাদের সামনে আগামী পরশুদিনের বাধা বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্স। দিদিয়ের দেশমের ফরাসি বাহিনী এখন পর্যন্ত চমৎকার ফুটবল প্রদর্শনি করেছে। দলের পোস্টারবয় কিলিয়ান এমবাপ্পে এই আসরেও আছেন উরন্ত ফর্মে। এই পিএসজি ফরোয়ার্ড এখন পর্যন্ত ৫ গোল করে আসরের সর্বোচ্চ স্কোরার। শেষ আটের সবচেয়ে প্রতিদ্বন্দীতা মূলক ম্যাচ হতে যাচ্ছে এই দুই দলের মাঝেই।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন