বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

শ্বাসরুদ্ধকর টাইব্রেকারে হেরে ব্রাজিলের বিদায়,সেমিফাইনালে ক্রোয়েশিয়া

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৯ ডিসেম্বর, ২০২২, ১১:৫৬ পিএম | আপডেট : ১:০৫ এএম, ১০ ডিসেম্বর, ২০২২

ডমিনিক লিভাকোভিচ! গোলপোস্টের সামনে  মাথা ঠান্ডা রেখে এতটা দুর্দান্ত পারফর্ম করতে শেষ কবে কোন গোলরক্ষককে করেছে তা বলা মুশকিল। তার একক বীরত্বে সেকেন্ড রাউন্ডের লড়াইয়ে জাপানকে হারায় ক্রোয়েশিয়া। আজ কোয়াটার ফাইনালে ব্রাজিলের বিপক্ষেও পুরো ম্যাচে নেইমার রিচালিসনদের শট একের পর এক দারুণ দক্ষতায় ঠেকিয়ে গেলেন এই ক্রোয়েট গোলরক্ষক। এরপর টাইব্রেকারেও ঠেকিয়ে দিলেন রদ্রিগোর শট। তার অনবদ্য নৈপুণ্যে টাইব্রেকারে ব্রাজিলকে ৪-২ ব্যবধান স্তব্ধ করে দিয়ে সেমিফাইনালে পৌঁছে গেছে বিশ্বকাপের রানার্স আপ ক্রোয়েশিয়া।
 
কাতারের এডুকেশন সিটি স্টেডিয়ামে হাই ভোল্টেজ বেঁচে শুরুটা ভালোই হয়েছিল ব্রাজিলের।প্রথম ১৫ মিনিট নেইমার-রিচার্লিসনরা বলের ওপর আধিপত্য ধরে রেখে ক্রোয়েশিয়ার রক্ষণভাগে চাপ সৃষ্টি করে।১৯ তম মিনিটে বা প্রান্ত দিয়ে বা পায়ের দারুণ কারুকাজ দেখিয়ে বক্সে ঢুকে ভিনিয়াস জুনিয়রের নেওয়া শট ক্রোয়েশিয়ার রক্ষণভাগে বাধা পেয়ে ফিরে আসে।পরের মিনিটে নেইমারের নেওয়া শট অনায়াসে হাতে জমান শেষ ষোলো ম্যাচের ক্রোয়েশিয়ার হিরো গোলরক্ষক লিভাকোভিচ।
 
শুরুতে কিছুটা ব্যাকফুটে থাকলেও ধীরে ধীরে মদ্রিচ-পেরিসিচরাও খুলে ফেলতে শুরু করে। পরে কিছু সময় বলের উপর কিছুটা  আধিপত্য হারানো ব্রাজিল তেমন কোন উল্লেখযোগ্য আক্রমণ তৈরি করতে পারেনি। ৪০ তম মিনিটে ডি বক্সের বাইরে সুবিধাজনক স্থানে ফ্রি-কিক পেয়েছিল ব্রাজিল। তবে সেখান থেকে নেইমারের নেওয়ার শট ঠেকাতে খুব বেশি কষ্ট হয়নি লিভাকোভিচের।
 
বিরতির পরও এই ক্রোয়েশিয়ান গোলরক্ষক বিরুদ্ধে বারবার হতাশ হতে হয় সেলেসাওদের ৬৫ তম মিনিট রদ্রিগোর ডি বক্সে বাড়ানো থ্রু বলে খুব কাছ থেকে পাকেতার নেওয়া হাফ ভলি শট এগিয়ে এসে দারুণ দক্ষতায় ঠেকিয়ে দেন লিভাকোভিচ। 
 
এ আক্রমণের পর গোলের জন্য মরিয়া হয়ে খেলার গতি বাড়ায় ব্রাজিল।৭৪ তম মিনিটে রিচার্লিসনের দেওয়া বক্সে বাড়িয়ে বলে নেইমার এগিয়ে গোলরক্ষককে একা পেয়ে গিয়েছিলেন।তবে লিভাকোভিচ বুদ্ধিদীপ্তভাবে নেইমারের শট নেওয়ার জায়গা কমিয়ে কর্নারের বিনিময়ে জাল অক্ষত রাখেন।
 
 বল পজিশনে এগিয়ে থাকলেও পুরো ৯০ মিনিটে বলার মত কোন সুযোগ তৈরি করতে পারেনি গতবারের রানার্স আপ ক্রোয়েশিয়া।এ সময়টাতে ছয়টি শট নিলেও তার কোনটিই ব্রাজিলের গোল মুখে রাখতে পারেনি মদ্রিচ-পেরিসিচরা। নির্ধারিত সময়ে দুই দলই গোল করতে না পারায় খেলা গড়ায় অতিরিক্ত সময়ে।
 
অতিরিক্ত সময়ও চলতে থাকে ব্রাজিলের আধিপত্য।৯৯ তম মিনিটে রিচার্লিসনের বক্সে দেওয়া নিখুঁত ক্রসে পাকেতা পা লাগাতে পারলেই গোল পেত ব্রাজিল। এর মিনিট পাঁচেক পর দারুণ এক গোলে সমর্থকদের মধ্যে স্বস্তি ফেরান দলের সবচেয়ে বড় তারকা নেইমার।ডি বক্সের বাইরে থেকে এই  পিএসজি তারকা পাকেতাকে পাস দিয়ে দ্রু ডি বক্সে ঢুকে পড়েন।পাকেতার ফিরতি পাসে বল পেয়ে ডিফেন্ডার ও ক্রোয়েশিয়ার গোলরক্ষককে দারুণ ড্রিবলিং এ কাটিয়ে কোনাকুনি শট নিয়ে জালে জড়ান বল।
 
ব্রাজিলকে এগিয়ে নেওয়ার সঙ্গে স্পর্শ করেন দেশের হয়ে কিংবদন্তি পেলের সর্বোচ্চ ৭৭ গোলের রেকর্ড।এই নেইমার ব্রাজিলকে এগিয়ে নেওয়ার সঙ্গে  স্পর্শ করেন দেশের হয়ে কিংবদন্তি পেলের সর্বোচ্চ ৭৭ গোলের রেকর্ড।
 
১১৭ তম মিনিটে এসে প্রথমবার অন টার্গেট শট নিতে পারে ক্রোয়েশিয়া।আর তাতেই পেয়ে যায় সমতাসূচক গোলের দেখা।মাঝমাঠ থেকে বল নিয়ে বিনা চ্যালেঞ্জে অনেকটা এগিয়ে যান একটু আগেই বদলি নামা অরসিচ। ডি বক্সে তিনি খুঁজে নেন অরক্ষিত পেতকোভিচকে। তার বুলেট গতির শট মার্কিনিয়োসের হাঁটুতে লেগে কিছুটা দিক পাল্টে জড়ায় জালে। ঝাঁপিয়ে নাগাল পাননি আলিসন।
 
শেষ মুহূর্তে পাওয়া এই গোলের মদ্রিচরা নিশ্চিত জয়ের প্রান্ত থেকে ফিরিয়ে আনে ব্রাজিলকে। এরপর টাইব্রেকারে সেলেসাওদের হৃদয় ভেঙ্গে টানা দ্বিতীয়বারের মতো চলে যায় ফুটবল বিশ্বকাপের সেমিফাইনালে।
 
 
 
 
 
 
 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন