মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

লড়াইটা কিন্তু মেসি-এমবাপেরও!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৭ ডিসেম্বর, ২০২২, ৯:৪৮ পিএম

ফাইনালের মধ্যদিয়ে বহুল আলোচিত কাতার বিশ্বকাপের পর্দা নামছে রোববার। ফাইনাল ম্যাচে মুখোমুখি হচ্ছে বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্স ও দুইবারের চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। দোহার লুসাইলে বাংলাদেশ সময় রাত ৯টায় শুরু হবে ম্যাচটি।

এ ম্যাচে লড়াইটা এখন শুধু দুই দলের মধ্যেই সীমাবদ্ধ থাকছে না, অন্যভাবে বলা যায় লড়াইটা দুই মহাতারকারও। আর্জেন্টিনার লিওনেল মেসি ও ফ্রান্সের কিলিয়ান এমবাপে। এ দু’জনই কাতার বিশ্বকাপে এখন পর্যন্ত যৌথভাবে সর্বোচ্চ গোলদাতার আসনে বসে আছেন। ক্লাব সতীর্থ মেসি ও এমবাপে দু’জনেই তাদের দ্বিতীয় বিশ্বকাপের ফাইনাল খেলছেন। কিন্তু এই খেলায় তাদের ক্যারিয়ারের চিত্র বিপরীত। ২০১৮ রাশিয়া বিশ্বকাপে দেশের হয়ে চ্যাম্পিয়ন ট্রফি জিতেছিলেন এমবাপে। আর এর চার বছর আগে অর্থাৎ ২০১৪ ব্রাজিল বিশ্বকাপের ফাইনালে খেলা মেসিকে কাঁদতে হয়েছিল স্বপ্নভঙ্গের বেদনায়। এবার কাতারে ফাইনাল খেলার দুই দিন পরই ২৪ বছরে পা রাখবেন এমবাপে। অন্যদিকে আট বছর আগের ফাইনালে জার্মানির কাছে হেরে যাওয়া আর্জেন্টাইন জাদুকর লিওনেল মেসির বয়স এখন ৩৫। গত ১৫ বছর ধরেই বিশ্বের সেরা খেলোয়াড় মেসি। পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদোই তার একমাত্র প্রতিদ্বন্দ্বী। তবে ফুটবলের সবচেয়ে বড় ট্রফি এখনও জিততে পারেননি আর্জেন্টাইন খুদেরাজ মেসি। এবারের ফাইনালে ফ্রান্সকে হারাতে পারলে তার সেই আক্ষেপ ঘুচবে। পাশাপাশি কিলিয়ান এমবাপে এ বয়সে দাঁড়িয়েই দ্বিতীয় বিশ্বকাপ ট্রফির সামনে। ২০১৮ সালের চ্যাম্পিয়ন দলের এই তারকার সামনে এখন টানা দ্বিতীয় শিরোপা জয়ের হাতছানি।

এরই মধ্যে মেসি হয়ে উঠেছেন বিশ্বকাপের সেরা তারকা। পাঁচ বিশ্বকাপ খেলা ছয়জন ফুটবলারের মধ্যে তিনি একজন। কাতারের ফাইনাল শেষে তিনি সম্ভবত বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে বেশি মিনিট খেলবেন। কিন্তু তার অভিজ্ঞতার ঝুলি লক্ষ্য করলে বোঝা যায় বিশ্বকাপে ভাগ্যের বিড়ম্বনা যেন পিছু ছাড়ে না মেসির।

বিশ্বকাপে মেসির শুরুটা হয়েছিল ২০০৬ সালে, ১৮ বছর বয়সে। তিনি সার্বিয়া ও মন্টিনিগ্রোর বিপক্ষে অভিষেকের এক ঘণ্টার মধ্যে গোল করেছিলেন। তখন কোচ হোসে পেকারম্যান তাকে জার্মানির সঙ্গে কোয়ার্টার ফাইনালের জন্য বেঞ্চে রেখেছিলেন, যে ম্যাচে আর্জেন্টিনা পেনাল্টিতে হেরে যায়। চার বছর পর ডিয়াগো ম্যারাডোনার তত্ত্বাবধানে থাকা একটি দলে মেসির দুর্ভাগ্য সঙ্গী হয়েছিল। ম্যারাডোনা, যিনি মাঠে কোচ হিসাবে খুব কমই নিজের অভিজ্ঞতা কাজে লাগাতে পেরেছেন। ওই আসরে মেসি গ্রুপ পর্বে ভালো করলেও আর্জেন্টিনা দলের অগোছালো অবস্থানের কারণে সব ভেস্তে যায়। সেবার দক্ষিণ আফ্রিকায় কোয়ার্টার ফাইনালে জার্মানির বিপক্ষে ৪-০ গোলে হেরে বিশ্বকাপ থেকে বিদায় নেয় আর্জেন্টিনা। ২০১৪ ব্রাজিল বিশ্বকাপে আলেসান্দ্রো সাবেলা মেসিকে ঘিরে দল তৈরি করেন। তখন মেসিই ছিলেন দলের অধিনায়ক। ব্রাজিলে তিনি গ্রুপ ম্যাচে দুর্দান্ত খেলে চারটি গোল করেন। সেমিফাইনালে নেদারল্যান্ডসের বিপক্ষে টাইব্রেকারে জেতার পর ফাইনালে আবারও জার্মানদের মুখোমুখি হয় আর্জেন্টিনা। ওই আসরের শিরোপা নির্ধারণী ম্যাচে মেসির সতীর্থ ফরোয়ার্ড গঞ্জালো হিগুয়েন বেশ কয়েকটি সুযোগ মিস করেন। মেসিও একটি সেরা সুযোগ নষ্ট করেছিলেন। শেষ পর্যন্ত অতিরিক্ত সময়ের এক গোলে আর্জেন্টিনার স্বপ্ন ভেঙে চ্যাম্পিয়ন হয় জার্মানি।

২০১৮ রাশিয়া বিশ্বকাপে আরেকবার স্বপ্নভঙ্গ হয় মেসির। গ্রুপ পর্বে ভালো করার পরে শেষ ষোল’তে আর্জেন্টিনা মুখোমুখি হয়েছিল ফ্রান্স এবং ১৯ বছর বয়সী এমবাপের। রোমাঞ্চ ছড়ানো সে ম্যাচে ফ্রান্সের কাছে ৪-৩ গোলে হেরে বিশ্বকাপ থেকে বিদায় নেয় আর্জেন্টিনা।

১৯৯০ ও ১৯৯৪ সালে টানা দুই বিশ্বকাপে ব্যর্থ হলেও ১৯৯৮ সালে এসে চ্যাম্পিয়ন হয় ফ্রান্স। এবার নিয়ে গত সাত বিশ্বকাপের চারটিতেই ফাইনালে খেলেছে তারা। এমবাপে তার বিশ্বকাপ ক্যারিয়ারে উড়ন্ত সূচনাই করেন। ২০১৮ সালে তিনি গ্রুপ পর্বে পেরুর বিপক্ষে এবং ফাইনালে ক্রোয়েশিয়ার বিপক্ষে গোল করেছিলেন। এবার পাঁচটি গোল করে এমবাপে ছুটছেন মেসির সমান তালে। ২০৩৪ সালে এমবাপের বয়স হবে ৩৫ হবে, যা এখন মেসির। বিশ্বকাপে মেসির যা রেকর্ড, তা এক সময় ছাড়িয়ে যেতে পারেন এমবাপেও। যদি তিনি ফর্মে থাকেন। সেটা হয়তো সময়ের ব্যাপার, তবে এবারের বিশ্বকাপ জিতলে এমনিতেই অনন্য এক উচ্চতায় পৌঁছে যাবেন ফ্রান্সের তারকা ফরোয়ার্ড এমবাপে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন