সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

ফাইনালে যে কারণে বাদ পড়লেন ইংলিশ রেফারি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৭ ডিসেম্বর, ২০২২, ৯:৫৮ পিএম

কাতার বিশ্বকাপে আর্জেন্টিনা ও ফ্রান্সের মধ্যকার রোববারের ফাইনাল ম্যাচটি পরিচালনা করবেন পোল্যান্ডের রেফারি সাইমন মার্সিনিয়াক। ফলে এই প্রথমবারের মতো পোলিশ কোনো রেফারি বিশ্বকাপের ফাইনাল ম্যাচ পরিচালনার কৃতিত্ব দেখাবেন। তবে ফাইনাল ম্যাচ পরিচালনার জন্য আগে ইংল্যান্ডের রেফারি অ্যান্থনি টেইলরেকে ভেবে রেখেছিল ফিফা। গ্রুপ পর্ব থেকে বিভিন্ন ম্যাচে দায়িত্ব পালন করা অন্যান্য রেফারিরা নিজেদের দেশে ফিরে গেলেও ফিফার পক্ষ থেকে টেইলরেকে কাতারে থাকতে বলা হয়েছিল। ইংল্যান্ডের সবচেয়ে অভিজ্ঞ এই রেফারিকে ফাইনাল পরিচালনার দায়িত্ব দিতে এক প্রকার মনন্থিরই করেছিল ফিফা। কিন্তু আর্জেন্টিনা সেমিফাইনাল জেতার পর ড্রেসিং রুমে গিয়ে নেচে নেচে গান করার সময় ব্রাজিল ও ইংল্যান্ডকে খোঁচা দিয়েছিল। তারা ইংল্যান্ডকে ‘ফা** ইংলিশ’ বলে উল্লেখ করে। ফকল্যান্ড দ্বীপ নিয়ে ব্রিটেনের সঙ্গে আর্জেন্টাইনদের যুদ্ধের কারণেই ইংল্যান্ডের প্রতি ক্ষোভ ছিল মেসিদের। ১৯৮২ সালে সংঘঠিত হওয়া ওই যুদ্ধ এখনো আর্জেন্টিনার মানুষের মধ্যে সবচেয়ে আলোচিত বিষয়। যে কারণে ক্রোয়েশিয়াকে হারিয়ে ফাইনাল নিশ্চিত করার পর আর্জেন্টিনার ড্রেসিং রুমে ‘ইউনিসন’ গানের সঙ্গে নেচে নেচে ব্রাজিল ও ইংল্যান্ডকে খোঁচা দিয়েছিলেন আর্জেন্টাইন খেলোয়াড়রা ।

ড্রেসিং রুমের এই ঘটনার পর ফিফা নিজেদের সিদ্ধান্ত বদলায়। তারা বিশ্বকাপের ফাইনাল থেকে অ্যান্থনি টেইলরেকে সরিয়ে সাইমন মার্সিনিয়াককে বেছে নেয়। কারণ আর কিছুই নয়, বিশ্বকাপের ফাইনালকে পুরোপুরি নিরপেক্ষ ও বিতর্কমুক্ত করা। ইংলিশ রেফারি অ্যান্থনি যদি ফাইনাল ম্যাচ পরিচালনা করেন তাহলে আর্জেন্টিনার সমর্থক ও খেলোয়াড়দের পক্ষ থেকে তার দেওয়া সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন উঠতে পারে, আর্জেন্টিনা পক্ষপাতের অভিযোগ আনতে পারে। প্রশ্ন উঠতে পারতো তার নিরপেক্ষতা নিয়েও। সে কারণেই ফিফা রেফারি অ্যান্থনি টেইলরকে ফাইনাল ম্যাচ পরিচালনার দায়িত্ব দেওয়ার সিদ্ধান্ত থেকে সরে আসে। যাতে করে বিশ্বকাপের ফাইনাল ম্যাচ হয় প্রশ্নাতীত ও বিতর্কমুক্ত।

এবারের বিশ্বকাপে ইংল্যান্ডের দুজন রেফারি দায়িত্ব পালন করেছিলেন। তার মধ্যে একজন অ্যান্থনি, অন্যজন মাইকেল অলিভের। তিনি অবশ্য কোয়ার্টার ফাইনাল শেষেই দেশে ফিরে যান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন