শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

জনস্বার্থে বিদ্যুতের মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত প্রত্যাহার করুন

বিভিন্ন ইসলামী দলের নেতৃবৃন্দ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

বিদ্যুতের মূল্য বৃদ্ধিতে জনজীবনে মারাত্মক প্রভাব সৃষ্টি করবে। নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য যেমন আকাশছোঁয়া অন্যদিকে সংসারের দৈনন্দিন ব্যয় মেটাতে হিমশিম খাচ্ছে দেশের সংখ্যাগরিষ্ঠ মানুষ। বিদ্যুতের মূল্য বৃদ্ধিতে মানুষের জীবনকে দুর্বিষহ করে তোলবে। অবিলম্বে জনস্বার্থে বিদ্যুতের বর্ধিত মূল্য বৃদ্ধির সিদ্ধান্ত প্রত্যাহার করতে হবে। গ্রাহক পর্যায়ে বিদ্যুতের দাম ৫ শতাংশ বৃদ্ধির প্রতিবাদে গতকাল শুক্রবার বিভিন্ন ইসলামী দলের নেতৃবৃন্দ এসব কথা বলেন।

খেলাফত মজলিস : গ্রাহক পর্যায়ে বিদ্যুতের দাম ৫ শতাংশ বাড়িয়ে ইউনিট প্রতি ১৯ পয়সা বৃদ্ধির ঘোষণার তীব্র প্রতিবাদ জানিয়েছে খেলাফত মজলিস। খেলাফত মজলিসের আমীর প্রিন্সিপাল মাওলানা মোহাম্মদ ইসহাক ও মহাসচিব ড. আহমদ আবদুল কাদের একযুক্ত বিবৃতিতে বলেন, নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য যেমন আকাশছোঁয়া অন্যদিকে সংসারের দৈনন্দিন ব্যয় মেটাতে হিমশিম খাচ্ছে দেশের সংখ্যাগরিষ্ঠ মানুষ। এমতাবস্থায় বিদ্যুতের মূল্য বৃদ্ধি জনজীবনে এর মারাত্মক প্রভাব সৃষ্টি করবে। এ নিয়ে গত ১৪ বছরে ১১বার বিদ্যুতের দাম বৃদ্ধি করা হয়েছে।

বিদ্যুতের মূল্য বৃদ্ধিতে মানুষের জীবনকে দুর্বিষহ করে তুলবে। শ্রমজীবী-খেটেখাওয়া অনেক মানুষ ইতোমধ্যে শহর ছেড়ে গ্রামে চলে যাচ্ছে। সরকারকে অবিলম্বে বিদ্যুতের বর্ধিত মূল্য প্রত্যাহার করতে হবে। অপ্রয়োজনীয় বিদ্যুৎ কেন্দ্রের পেছনে বছরে ১০ হাজার কোটি টাকার ক্যাপাসিটি চার্জ বাবদ ব্যয় ও সিস্টেমলসের নামে বছরে ২ হাজার কোটি টাকা মূল্যের বিদ্যুৎ চুরি বন্ধ করলে বিদ্যুতের দাম অনেক কমানো সম্ভব হবে।

জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ : বিদ্যুতের মূল্য বৃদ্ধি করে স্মার্ট বাংলাদেশ গড়ার স্বপ্ন বাস্তবায়ন করা যাবে না। করোনার কারণে জনসাধারণ অর্থনৈতিকভাবে বিপর্যস্ত অবস্থায় আছে। দেশের অর্থনৈতিক অবস্থা খুবই খারাপ। জাতির এই কঠিন সময়ে বিদ্যুতের মূল্যবৃদ্ধি মারার ওপর খাঁড়ার ঘা হয়ে দাঁড়িয়েছে। সাধারণ নাগরিকদের প্রতি লক্ষ্য রেখে বিদ্যুতের মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত বাতিল করতে হবে। এক বিবৃতিতে জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের মহাসচিব শায়খুল হাদিস হাফেজ মাওলানা ড. গোলাম মহিউদ্দিন ইকরাম এসব কথা বলেন। তিনি আরো বলেন, এই সরকার জনবান্ধব সরকার নয়। তাই যা ইচ্ছা তাই করছে। এভাবে একটি স্বাধীন দেশ চলতে পারে না। অবিলম্বে বিদ্যুতের মূল্য বৃদ্ধির জন বিরোধী সিদ্ধান্ত প্রত্যাহার করতে হবে।

ইসলামী ঐক্য জোট : গ্রাহক পর্যায়ে বিদ্যুতের দাম ৫ শতাংশ বৃদ্ধিতে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন নেজামে ইসলাম পার্টির সভাপতি ও ইসলামী ঐক্য জোটের চেয়ারম্যান মাওলানা অ্যাডভোকেট আব্দুর রকীব। তিনি বলেন, বিদ্যুতের মূল্যবৃদ্ধির জন বিরোধী সিদ্ধান্ত বন্ধ করে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সেবা প্রদান এবং বিদ্যুতে লুটপাট দুর্নীতি বন্ধ করতে হবে।

এক বিবৃতিতে তিনি বলেন, বিদ্যুৎ খাতের দুর্নীতি, সিস্টেমলস, অনিয়ম বন্ধে কোনো সরকার উদ্যোগ না নিয়ে বার বার বিদ্যুতের দাম বৃদ্ধির সিদ্ধান্তে জনগণের কষ্টের অন্ত থাকবে না। বিদ্যুৎ বিভাগে চরম দুর্নীতি চলছে। সরকার লুটপাট আর দুর্নীতি বন্ধ না করে আবারো বিদ্যুতের মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত জনস্বার্থ বিরোধী। তিনি বিদ্যুৎ খাতে অব্যবস্থাপনা ও দুর্নীতি দূর করে রাষ্ট্রীয় খাতকে প্রাধান্য দিয়ে বিদ্যুৎ উৎপাদন বৃদ্ধি এবং অযৌক্তিক মূল্য বৃদ্ধির সিদ্ধান্ত প্রত্যাহারের জোর দাবি জানান।

বাংলাদেশ খেলাফত মজলিস : নির্বাহী আদেশে বিদ্যুতের দাম ৫ শতাংশ বৃদ্ধির প্রতিবাদ করে তা প্রত্যাহারের আহ্বান জানিয়েছেন বাংলাদেশ খেলাফত মজলিসের ভারপ্রাপ্ত মহাসচিব মাওলানা জালালুদ্দীন আহমদ। এক বিবৃতিতে তিনি বলেন, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে মানুষের জনজীবন চরম দুর্ভোগে কাটছে। জীবনযাত্রার ব্যয় মেটাতে সাধারণ মানুষ দিশেহারা। মানুষের আয়ের সঙ্গে ব্যয়ের কোনো সমন্বয় নেই। ঠিক সেই মুহূর্তে হঠাৎ নির্বাহী আদেশে বিদ্যুতের দাম ৫ শতাংশ বাড়ানো হয়েছে। বিদ্যুতের দাম বাড়ানোর কারণে জিনিসপত্রের দাম আরো বেড়ে যাবে। খেটে খাওয়া স্বল্প আয়ের মানুষ চরম দুর্ভোগে পড়বে। তিনি আরো বলেন, জ্বালানি সঙ্কটের কারণে কলকারখানায় উৎপাদন ব্যাহত হচ্ছে। এ পরিস্থিতিতে বিদ্যুতের দাম বাড়ানোর ফলে কৃষি ও কলকারখানা উৎপাদনে বিরূপ প্রভাব পড়বে যার কারণে গোটা বাজারব্যবস্থা টালমাটাল হতে পারে। তিনি আরো বলেন, মানুষের দুঃখ দুর্দশার কথা ভাবুন। জনগণের স্বার্থে ভর্তুকি দিয়ে হলেও বিদ্যুতের বর্ধিত মূল্য প্রত্যাহার করুন।
বাংলাদেশ নেজামে ইসলাম পার্টি : বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনকে পাশ কাটিয়ে নির্বাহী আদেশের মাধ্যমে বিদ্যুতের পাঁচ শতাংশ মূল্য বৃদ্ধির তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ নেজামে ইসলাম পার্টি।
এক যুক্ত বিবৃতিতে পার্টির আমীর আল্লামা ছরওয়ার কামাল আজিজি ও মহাসচিব মাওলানা মুসা বিন ইযহার বলেন, দ্রব্যমূল্যের লাগামহীন ঊর্ধ্বগতি তেল, গ্যাস, বিদ্যুৎ সঙ্কটের দরুণ গণপরিবহণে ভাড়া বৃদ্ধির যাতাকলে পৃষ্ঠ হয়ে জনগণ এমনিতেই চরম দুর্বিষহ জীবন-যাপন করছে। এর মধ্যে আবার পাঁচ শতাংশ বিদ্যুৎ -এর দাম বাড়িয়ে জনগণের দুর্ভোগ দিন দিন বাড়বে। নেতৃদ্বয় অবিলম্বে বিদ্যুৎসহ চাল, ডাল, তেল, গ্যাসের দাম কমিয়ে জনজীবনে স্বস্তি ফিরিয়ে আনতে সরকারের প্রতি জোর দাবি জানান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন