বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

আফ্রিকা মাতিয়ে বাংলাদেশে আসছেন আর্চার

ইংল্যান্ড দলে অভিষেকের অপেক্ষায় থাকা রেহান-অ্যাবেল

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৩ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০৭ এএম

একদিন আগেই শঙ্কার খবর প্রকাশ করেছিল ইংল্যান্ডের সংবাদ মাধ্যম ‘দ্য টেলিগ্রাফ’। বাংলাদেশ সফরের জন্য ক্রিকেটারই নাকি খুঁজে পাচ্ছে না ইংল্যান্ড! কারণটাও ব্যখ্যা করেছিল প্রভাবশালী দৈনিকটি। তাদের মতে, পাকিস্তান সুপার লিগ খেলতে আগ্রহ, নিউজিল্যান্ড টেস্ট সিরিজের সাথে ঘরোয়া ক্রিকেটের ব্যস্ত সূচির ক্লান্তি এবং চোট- এই তিন কারণেই মূলত নামী ক্রিকেটোরদের ছাড়াই বাংলাদেশে আসার পরিকল্পনা ছিল ইংলিশদের। অবশেষে সেই শঙ্কা থেকে কিছুটা মুক্ত ইংল্যান্ড। কিছু নতুন মুখ থাকলেও অভিজ্ঞ ও পরীক্ষিত ক্রিকেটারকেও এই সফরে পাচ্ছে ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)।
বাংলাদেশ সফরের জন্য জস বাটলারের নেতৃত্বে দুই সংস্করণের জন্যই গতকাল ১৫ জনের দল ঘোষণা করেছে ইসিবি। ওয়ানডে ও টি-টোয়েন্টি দলে ডাক পেয়েছেন তরুণ লেগ স্পিনার রেহান আহমেদ। এরই মধ্যে টেস্ট অভিষেক হয়ে গেলেও প্রথমবারের মতো ইংল্যান্ডের সীমিত ওভারের দলে ডাকা হলো তাঁকে। দুই সংস্করণের দলেই আছেন অভিষেকের অপেক্ষায় থাকা ব্যাটসম্যান টম অ্যাবেলও। রাখা হয়েছে চোটের কারণে দীর্ঘ বিরতি কাটিয়ে দক্ষিণ আফ্রিকা সফর দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফেরা ফাস্ট বোলার জফরা আর্চারকেও।
পাকিস্তানের বিপক্ষে সর্বকনিষ্ঠ ইংল্যান্ড খেলোয়াড় হিসেবে টেস্ট অভিষেকের ইতিহাস গড়েছিলেন ১৮ বছর বয়সী রেহান। করাচিতে অভিষেকে দ্বিতীয় ইনিংসে ৫ উইকেটসহ ৭টি উইকেটও নেন তিনি। অন্যদিকে কাউন্টি দল সমারসেটের ২৮ বছর বয়সী অধিনায়ক টম অ্যাবেল এ মাসে শ্রীলঙ্কা সফরে ইংল্যান্ড লায়নসকে নেতৃত্ব দেবেন। বাংলাদেশ সফরে রেহানের মতো অভিষেক হতে পারে অ্যাবেলেরও।
পাকিস্তান সুপার লিগ, টেস্ট দলের নিউজিল্যান্ড সফরের কারণে একাধিক শীর্ষ সারির ক্রিকেটারকে পুরো সিরিজে বা যেকোনো একটা সংস্করণে পাবে না ইংল্যান্ড। তবে দুই সংস্করণেরই বিশ্ব চ্যাম্পিয়নদের দল বেশ শক্তিশালীই। বাংলাদেশ সফরে শুধু ওয়ানডে সিরিজের দলে আছেন সাকিব মাহমুদ, জেসন রয় ও জেমস ভিন্স। এ সিরিজ দিয়েই লম্বা চোট কাটিয়ে ফিরছেন পেসার সাকিব। ওয়ানডে সিরিজের পর টি-টোয়েন্টির দলে এ তিনজনের জায়গায় যোগ দেবেন বেন ডাকেট, উইল জ্যাকস ও ক্রিস জর্ডান।
ডাকেট ও জ্যাকস আসবেন নিউজিল্যান্ডের টেস্ট সিরিজ শেষে, জর্ডানকে রাখা হয়েছে শুধু টি-টোয়েন্টি দলেই। অবশ্য ক্রিকইনফো জানিয়েছে, নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টেস্টের দলে না থাকলে ওয়ানডে সিরিজের জন্যও বিবেচনা করা হতে পারে উইল জ্যাকসকে। চোট কাটিয়ে দুই সংস্করণেই ফিরছেন আরেক ফাস্ট বোলার মার্ক উডও। তবে চোটের কারণে দলে নেই জনি বেয়ারস্টো ও লিয়াম লিভিংস্টোন। নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজের কারণে ওয়ানডে দলে ইংল্যান্ড পাচ্ছে না অভিজ্ঞ ব্যাটসম্যান জো রুটকেও।
২০১৬ সালের পর এই প্রথমবার দ্বিপক্ষীয় সিরিজ খেলতে বাংলাদেশে আসছে ইংল্যান্ড। ২৪ ফেব্রæয়ারি বাংলাদেশে আসবে জস বাটলারের দল। আগামী ১ মার্চ মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে শুরু হবে ওয়ানডে সিরিজ। ওয়ানডে সিরিজটি বিশ্বকাপ সুপার লিগের অংশ, যদিও বাংলাদেশ ও ইংল্যান্ড দুই দলই ভারতে হতে যাওয়া বিশ্বকাপে সরাসরি অংশগ্রহণ এরই মধ্যে নিশ্চিত করে ফেলেছে।

ইংল্যান্ডের ওয়ানডে দল : জস বাটলার (অধিনায়ক), টম অ্যাবেল, রেহান আহমেদ, মঈন আলী, জফরা আর্চার, স্যাম কারেন, সাকিব মাহমুদ, ডেভিড ম্যালান, আদিল রশিদ, জেসন রয়, ফিল সল্ট, জেমস ভিন্স, ক্রিস ওকস, মার্ক উড।

ইংল্যান্ডের টি-টোয়েন্টি দল : জস বাটলার (অধিনায়ক), টম অ্যাবেল, রেহান আহমেদ, মঈন আলী, জফরা আর্চার, স্যাম কারেন, বেন ডাকেট, উইল জ্যাকস, ক্রিস জর্ডান, ডেভিড ম্যালান, আদিল রশিদ, ফিল সল্ট, রিস টপলি, ক্রিস ওকস, মার্ক উড।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন