রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

এক ম্যাচ হাতে রেখেই শিরোপা ঢাকা আবাহনীর

| প্রকাশের সময় : ২৭ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : ঘরোয়া ফুটবলে আবারও নিজেদের শ্রেষ্ঠত্ব প্রমাণ করল ঢাকা আবাহনী লিমিটেড। এক ম্যাচ হাতে রেখেই মর্যাদাপূর্ণ আসর জেবি বাংলাদেশ প্রিমিয়ার লিগের শিরোপা জয় করল তারা। গতকাল সন্ধ্যায় বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে লীগের ২১তম রাউন্ডে ঢাকা আবাহনী ৪-০ গোলে বিধ্বস্ত করল উত্তর বারিধারা ক্লাবকে। বিজয়ী দলের হয়ে ইংল্যান্ডের ফরোয়ার্ড জনাথন ডেভিড, স্থানীয় ফরোয়ার্ড নাবিব নেওয়াজ জীবন, মিডফিল্ডার ইমন মাহমুদ ও ফয়সাল মাহমুদ একটি করে গোল করেন। এই জয়ে ২১ ম্যাচে ৪৯ পয়েন্ট পেয়ে চট্টগ্রাম আবাহনীর চেয়ে ৫ পয়েন্ট এগিয়ে থেকে শিরোপা নিশ্চিত করল ঢাকার আকাশী-হলুদরা। আগামী শুক্রবার নিজেদের শেষ ম্যাচে রহমতগঞ্জের মুখোমুখী হবে ঢাকা আবাহনী। ওই ম্যাচে জয়-পরাজয়ে কিছু আসবে-যাবে না তাদের। কারণ সমান ম্যাচে ৪৪ পয়েন্ট পেয়ে তালিকার দ্বিতীয় স্থানে আছে চট্টগ্রাম আবাহনী। অন্য দিকে ঢাকা আবাহনীর বিপক্ষে হেরে ২১ ম্যাচে ১৭ পয়েন্ট নিয়ে রেলিগেশন শঙ্কায় রয়েছে উত্তর বারিধারা।
চলতি মৌসুমে এটি ঢাকা আবাহনীর দ্বিতীয় শিরোপা জয়। এর আগে ২৭ জুন আরামবাগ ক্রীড়া সংঘকে ১-০ গোলে হারিয়ে ফেডারেশন কাপের শিরোপা জিতেছিল ঢাকার আকাশী-হলুদরা এবং পেশাদার লিগের নবম আসরের মধ্যে এটি ঢাকা আবাহনীর পঞ্চম শিরোপা। ২০১১-১২ মৌসুমে শেষবার শিরোপা জয়ের স্বাদ পেয়েছিল তারা। মাঝের তিন মৌসুম তাদের কেটেছে শিরোপাহীন।
কাল চট্টগ্রাম আবাহনী ও মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্রের মধ্যকার দিনের প্রথম ম্যাচটি অমীমাংসিতভাবে শেষ হলে বারিধারার বিপক্ষে উজ্জীবিত হয়েই মাঠে নামে ঢাকা আবাহনী। ম্যাচের শুরু থেকেই গোলের জন্য মরিয়া ছিল তারা। যে কারণে ১০ মিনিটেই গোলের দেখা পেতে পারত ঢাকা আবাহনী। এ সময় ডিফেন্ডার ওয়ালী ফয়সালের ফ্রি-কিকে আরেক ডিফেন্ডার তপু বর্মনের হেড গোল লাইন থেকে ফিরিয়ে দেন বারিধারার ডিফেন্ডার আরিফুল ইসলাম। তবে ১৭ মিনিটে ঠিকই গোল আদায় করে নেয় ঢাকা আবাহনী। মাঝমাঠ থেকে ওয়ালী ফয়সালের লম্বা থ্রু পাস পেয়ে নিজ মার্কারকে টপকে কোনাকুনি শটে গোল করে ইংল্যান্ডের ফরোয়ার্ড জনাথন ডেভিডস (১-০)। ৫৮ মিনিটে ইমন বাবুর ক্রসে চমৎকার হেডে আবাহনীর হয়ে দ্বিতীয় গোল করেন বদলি ফরোয়ার্ড নাবিব নেওয়াজ জীবন (২-০)। ৮৩ মিনিটে জীবনকে বক্সের ভেতর ফাউল করেন প্রতিপক্ষ ডিফেন্ডার আরিফুল ইসলাম। রেফারি পেনাল্টির নির্দেশ দিলে তা থেকে গোল করতে ভুল করেননি মিডফিল্ডার ইমন বাবু (৩-০)। ৮৬ মিনিটে ওয়ালী ফয়সালের ফ্রি-কিকে ব্যাক হেডে ব্যবধান আর বড় করেন ফয়সাল মাহমুদ। তার হেড সাইড পোস্টে লেগে বল আছড়ে পড়ে জালে (৪-০)। কিছুক্ষণ পরেই রেফারি আজাদ রহমান শেষ বাঁশি বাজান। আর সঙ্গে সঙ্গে উল্লাস করতে করতে মাঠে প্রবেশ করতে থাকেন ঢাকা আবাহনীর ডাগআউটে থাকা ফুটবলাররা। শিরোপা উদযাপন করা শুরু হয় তাদের। তারা একে অন্যকে জড়িয়ে ধরেন। গোল হয়ে দাঁড়িয়ে উৎসবে মাতেন। গ্যালারিতে থাকা দর্শকরা হর্ষধ্বনি দিতে থাকেন। কোচ জজ কোটানকে সবাই মিলে তুলে ধরলেন শূন্যে। কারণ দীর্ঘ তিন মৌসুম পর পেশাদার ফুটবল লিগের শিরোপা ফের এলো ঢাকা আবাহনীর ঘরে।
এদিকে একই ভেন্যুতে বিকেলে অনুষ্ঠিত দিনের প্রথম ম্যাচে চট্টগ্রাম আবাহনী ১-১ গোলে মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্রের বিপক্ষে ড্র করে শিরোপা লড়াই থেকে ছিটকে পড়ে। ফলে শিরোপা স্বপ্ন অপূর্ণই থেকে গেল চট্টগ্রামের আকাশী-হলুদদের। চট্টগ্রামের পক্ষে অধিনায়ক মামুনুল ইসলাম ও মুক্তিযোদ্ধার ফরোয়ার্ড জাভেদ খান একটি করে গোল করেন। মুক্তিযোদ্ধা ২১ ম্যাচে ৩০ পয়েন্ট পেয়ে তালিকার চতুর্থ স্থানটি ধরে রাখল।
রোল অব অনার
মৌসুম চ্যাম্পিয়ন রানার্সআপ
২০০৬-৭ ঢাকা আবাহনী ঢাকা মোহামেডান
২০০৮ ঢাকা আবাহনী ঢাকা মোহামেডান
২০০৯ ঢাকা আবাহনী ঢাকা মোহামেডান
২০১০ শেখ জামাল মুক্তিযোদ্ধা
২০১১-১২ ঢাকা আবাহনী মুক্তিযোদ্ধা
২০১২-১৩ শেখ রাসেল শেখ জামাল
২০১৩-১৪ শেখ জামাল ঢাকা আবাহনী
২০১৪-১৫ শেখ জামাল শেখ রাসেল
২০১৫-১৬ ঢাকা আবাহনী চট্ট.আবাহনী

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন