সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

আজ কি সান্তনা পাবে বাংলাদেশ

| প্রকাশের সময় : ৩১ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : ২০০৭ সালের ডিসেম্বরে ৩-০তে হোয়াইট ওয়াশ হওয়ার পর ২০১০ সালেও নিউজিল্যান্ডের মাটিতে ওয়ানডে সিরিজে একই ব্যবধানে হেরেছে বাংলাদেশ দল। দেশের মাটিতে পরবর্তী ২টি ওয়ানডে সিরিজে বদলা নিয়ে ২০১০ সালে ৪-০ এবং ২০১৩ সালে ৩-০তে নিউজিল্যান্ডকে ‘বাংলাওয়াশ’ করেছে বাংলাদেশ। নিউজিল্যান্ডের বিপক্ষে স্বাগতিকদের বিপক্ষে বাংলাদেশ অতীতে কখনোই জিততে পারেনি। সেই অতীতটা মুছে ফেলতে এবার বাংলাদেশ দলের উপর চোখ ছিল সবার। কিন্তু নিউজিল্যান্ডের বিপক্ষে তাদের মাটিতে তৃতীয় এবং সব মিলে ৫ম বারের মতো ওয়ানডে সিরিজে হারতে হলো বাংলাদেশকে। ওয়ানডে র‌্যাংকিংয়ে বর্তমানে স্থির থাকা ৯৫ পয়েন্টে থিতু থাকতে দরকার আজ সিরিজের শেষ ওয়ানডে ম্যাচে জয়। তা করতে পারলে নিউজিল্যান্ডের মাটিতে স্বাগতিকদের বিপক্ষে প্রথম জয়ে সান্ত¦নার পাশাপাশি নতুন ইতিহাসও রচনা করতে পারবে বাংলাদেশ দল।
ওয়ানডে সিরিজের শেষ ম্যাচকে তাই দেশবাসীকে সান্ত¦নার উপলক্ষ্য এনে দিতে বদ্ধপরিকর অধিনায়ক মাশরাফিÑ ‘ওয়ানডে সিরিজের শেষ ম্যাচটিতে যদি জিততে পারি, তাহলে এটাও বড় প্রাপ্তি হবে। চেষ্টা করব সবাইকে গুছিয়ে আবার যেন স্বস্তি নিয়ে ম্যাচে নামতে পারি।’ ২০১০ সাল থেকে অবস্থাদৃষ্টে বাংলাদেশ-নিউজিল্যান্ডের দ্বি-পাক্ষিক সিরিজগুলো এমন হয়েছে যে, দুই দলই তাদের মাটিতে বাঘ। নিউজিল্যান্ডের কন্ডিশনে শ্রেষ্ঠত্ব ধরে রাখতে স্বাগতিক দল, বাংলাদেশের মাটিতে খেলতে এসে নাকাল হতে হচ্ছে নিউজিল্যান্ডকে। শক্তি, সামর্থ এবং ক্রিকেটিয় মেধায় বাংলাদেশ নিউজিল্যান্ডের চেয়ে কোন অংশে পিছিয়ে নেই, তা উপলব্ধি করছেন মাশরাফিÑ ‘জেতার সামর্থ্য নেই, এ কথা ঠিক নয়। সামর্থ্য আছে বলেই আমরা সম্ভাবনা তৈরি করতে পারছি। আমরা মেধা ও সামর্থ্যে পিছিয়ে থাকলে নিজেদের মাটিতে নিউজিল্যান্ডকে ২ বার হোয়াইট ওয়াশ করতে পারতাম না। পাঁচ ছয় বছর পর নিউজিল্যান্ডে এসে এই পরিস্থিতির সঙ্গে খাপ খাওয়ানো কঠিন।’
সিরিজের প্রথম ম্যাচে অনিয়ন্ত্রিত বোলিং, বাজে ফিল্ডিংয়ে প্রতিপক্ষের রান পাহাড়ে (৩৪১/৭) চাপা পড়তে হয়েছে বাংলাদেশ দলকে। সিরিজের শেষ ম্যাচে সেই অপবাদ পেতে হয়নি। তবে ২ ম্যাচেই ব্যাটিংয়ে হতাশ হতে হয়েছে বাংলাদেশ দলকে! প্রথম ম্যাচে ৩১ বল হাতে রেখে শেষ হয়েছে বাংলাদেশ দলের ইনিংস, দ্বিতীয় ম্যাচে ৪৪ বল হাতে রেখে শেষ হয়েছে বাংলাদেশ দলের ইনিংস। ব্যাটসম্যানদের উইকেট বিলিয়ে দিয়ে আসার এই মহড়া বড় দুর্ভাবনায় ফেলেছে মাশরাফিকে।
সিরিজের দ্বিতীয় ম্যাচে হাতের মুঠোয় থাকা ম্যাচ হেরে সে ভাবনাটা একটু বেশিই মাশরাফির- ‘সবাই আশা করছিল ম্যাচটি আমরা জিতব। লাঞ্চ ব্রেকের সময়ে মনে হয়নি ম্যাচটি হারব। ভালো শুরুর পর যেভাবে হেরেছি, এটা নিয়েও সবাই ভাবছি। তাই মনে হচ্ছে শেষ ম্যাচে কাজটা আমাদের জন্য সহজ হবে না।’ তবে আক্রমণাত্মক ব্যাটিং মানসিকতার সঙ্গে সঙ্গে কথায়ও আক্রমণাত্মক সাব্বির রহমান রুম্মান তাড়িয়ে বেড়াচ্ছেন অনুশুচনার যন্ত্রণায়। সিরিজের শেষ ম্যাচ জিতে নিজেকে হালকা করতে চান এই টপ অর্ডারÑ ‘আমরা সব সময়ই খেলি ম্যাচ জেতার জন্য। এই ম্যাচে সে সম্ভাবনাই আছে।’
ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে দলে আসছে পরিবর্তন। সিরিজে বাঁচা মরার ম্যাচে মুস্তাফিজুরকে বিশ্রামে রেখে শুভাশিষের হয়েছিল অভিষেক। সিরিজের শেষ ম্যাচে ফিরছেন কাটার মাস্টার মুস্তাফিজুর রহমান। তিন পেসার তত্ত¡ প্রয়োগকে হেড কোচ হাতুরুসিংহে বেছে নিলে মুস্তাফিজুরকে জায়গা দিতে একাদশের বাইরে থাকতে হবে শুভাশিষকে। এমনটাই জানিয়েছেন দলের সঙ্গে থাকা প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু। তবে দ্যুতিহীন অভিষেক এবং অভিষেকে আইসিসি’র তিরস্কার পাওয়া লেগ স্পিনার তানবীর হায়দারকে কি আরো একবার পরীক্ষা করে দেখবেন হাতুরুসিংহে, তার জন্য থাকতে হচ্ছে অপেক্ষায়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন