রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

বিজিএফসিএল’র আয় ৩৭৭ কোটি টাকা

| প্রকাশের সময় : ১২ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

ব্রাহ্মণবাড়িয়া জেলা সংবাদদাতা : বাংলাদেশ গ্যাস ফিল্ডস্ কোম্পানি লিমিটেড (বিজিএফসিএল) এর ৬১তম বার্ষিক সাধারণ সভা গত বৃহস্পতিবার ঢাকায় অনুষ্ঠিত হয়েছে। কোম্পানি বোর্ডের চেয়ারম্যান এবং জ্বালানি ও খনিজ স¤পদ বিভাগের সচিব নাজিমউদ্দিন চৌধুরী এর সভাপতিত্বে সভায় জানানো হয়, ২০১৫-১৬ অর্থবছরে প্রাকৃতিক গ্যাস ও পেট্রোলিয়ামজাত দ্রব্যাদি বিক্রয় এবং অন্যান্য খাত থেকে কম্পানি প্রায় ৩৭৭ কোটি টাকা করোত্তর মুনাফা অর্জন করেছে।
কোম্পানি সূত্র জানায়, আলোচ্য অর্থবছরে বিজিএফসিএল এর ৫টি ফিল্ডের ৪০টি ক‚প হতে দৈনিক গড়ে প্রায় ৮১৭.১৭ মিলিয়ন ঘনফুট হারে মোট ২,৯৮,২৬৬.৮৪৬ মিলিয়ন ঘনফুট গ্যাস উৎপাদন করা হয়েছে যা দেশের মোট গ্যাস উৎপাদনের প্রায় ৩১% এবং রাষ্ট্রীয় মালিকানাধীন কোম্পানিসমূহের মোট উৎপাদনের ৭৮%। পাশাপাশি গ্যাসের উপজাত হিসেবে এ বৎসরে কোম্পানির কনডেনসেট উৎপাদনের পরিমাণ ছিল ২৭,০০০,৭৪৪ লিটার বা ১,৬৯,৮২৬ ব্যারেল।
প্রাকৃতিক গ্যাসের পরিকল্পিত আহরণ ও সুষ্ঠু ব্যবস্থাপনার লক্ষ্যে বিজিএফসিএল ২০০৯ হতে ২০১৫ সময়ে ৮টি ক‚প খনন এবং বিদ্যমান ৭টি ক‚প ওয়ার্কওভার/পুনঃস¤পাদন করে সর্বমোট দৈনিক প্রায় ১৯৫ মিলিয়ন ঘনফুট গ্যাস জাতীয় গ্রিডে যুক্ত করতে সক্ষম হয়েছে। আলোচ্য ২০১৫-২০১৬ অর্থবছরে বিভিন্ন প্রকল্পের আওতায় ১টি ক‚প খনন করে দৈনিক প্রায় ৫ মিলিয়ন ঘনফুট গ্যাস এবং বিদ্যমান ৩টি ক‚প ওয়ার্কওভার করে এর ২টি ক‚প হতে পূর্ববর্তী উৎপাদন হার বজায় রাখা ছাড়াও অতিরিক্ত দৈনিক প্রায় ১২ মিলিয়ন ঘনফুট গ্যাস জাতীয় গ্রিডে যুক্ত হয়েছে। চলমান আরো ১টি প্রকল্পের আওতায় তিতাস ফিল্ডের নতুন ২টি লোকেশনে স¤প্রতি ৪টি ক‚প খনন করা হয়েছে। তন্মধ্যে, ২টি ক‚প থেকে ডিসেম্বর, ২০১৬ থেকে দৈনিক প্রায় ৪০ মিলিয়ন ঘনফুট হারে গ্যাস জাতীয় গ্রিডে সরবরাহ করা হচ্ছে এবং অপর ২টি ক‚প থেকে এ মাসের শেষ নাগাদ দৈনিক প্রায় ২৫ মিলিয়ন ঘনফুট গ্যাস জাতীয় গ্রিডে যুক্ত করা সম্ভব হবে আশা করা যায়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন