শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

প্রতিদিন মাদক বিক্রি হচ্ছে শতাধিক স্পটে মাদকে ভাসছে শিবচর

| প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

আবুল হাসান সোহেল, মাদারীপুর থেকে : মাদারীপুর জেলার শিবচর উপজেলায় মাদকের ভয়াবহতা বাড়ছে। ফেনসিডিল ও ইয়াবা আসক্ত হচ্ছে স্কুল-কলেজের তরুণসহ যুব স¤প্রদায়। বয়স্ক ও উঠতি বয়সের যুবকেরা জড়িয়ে আছে মাদকের ভয়াবহ জালে। মাদারীপুর-১ আসনের সংসদ সদস্য নূর-ই-আলম চৌধুরীও শিবচরে প্রশাসনকে সতর্ক করে দিয়েছেন মাদকের ভয়াবহতা নিয়ে। তারপরও থামছে না মাদকের ব্যবহার। ফলে উদ্বিগ্ন হয়ে পড়ছেন সচেতন মহল।
খোঁজ নিয়ে জানা গেছে, রাজধানী ঢাকার সাথে যোগাযোগের জন্য অন্যতম সহজ পথ হচ্ছে মাদারীপুর জেলার শিবচরের কাওড়াকান্দি-শিমুলিয়া নৌপথ। দক্ষিণাঞ্চল থেকে এ পথ হয়ে অধিকাংশ মাদক রাজধানীতে পৌঁছে থাকে। মাদক আনা-নেয়ার ক্ষেত্রে শিবচর ট্রানজিট রুট হিসেবে ব্যবহৃত হচ্ছে মাদক ব্যবসায়ীদের কাছে। এতে করে খুব সহজেই সেবনের জন্য মাদকদ্রব্য পৌঁছে যাচ্ছে শিবচরের তৃণমূল পর্যন্ত। এতেই বাড়ছে মাদকসেবীদের সংখ্যা। বিভিন্ন সময় ফেনসিডিল, ইয়াবা, হিরোইন ও গাঁজাসহ মাদক ব্যবসায়ীদের আটক করেছে ডিবি ও মাদারীপুর র‌্যাব-৮-এর সদস্যরা। তবুও থামছে না এর ভয়াবহতা।
শিবচরে ফেন্সিডিল, ইয়াবা, হিরোইন ও গাঁজার পাইকারী বিক্রেতার সংখ্যা প্রায় ৫০ জন ও খুচরা বিক্রেতার সংখ্যা ৫ শতাধিক এবং বিক্রি হচ্ছে প্রায় ১০০ স্পটে। এ সমস্ত স্পট থেকে সহজেই সংগ্রহ করা যাচ্ছে মাদক। শিবচর পৌরসভার ৩নং ওয়ার্ডের ডিসি রোড, কালীবাড়ি সড়ক, খলিফাপট্টি, ৪নং ওয়ার্ডের যাদুয়ারচর, শান্তিনগর, স্বাস্থ্য কলোনী, বসুন্ধরা, বারিধারা, দাইপট্টি, ৫নং ওয়ার্ডের মহুরীপট্টি, গুয়াতলা বাহেরচর, বাইপাস সড়ক, ৬নং ওয়ার্ডের কেরানীরবাট, মধ্যেরচর, ৭নং ওয়ার্ডের নলগোড়া, খাজারডেক, ১নং ওয়ার্ডের গুয়াতলা, কলেজ রোড ও শিবচরের কাঁঠালবাড়ি ইউনিয়নের বাংলাবাজার, কাঁঠালবাড়ি ফেরি ও লঞ্চঘাট এলাকায় মাদকদ্রব্য বিক্রি হয়ে থাকে বলে একাধিক সূত্র জানায়। কাওড়াকান্দি ফেরি ও লঞ্চঘাট এলাকায় উঠতি বয়সী যুবকরা ভ্রাম্যমাণ অবস্থায় ইয়াবা, গাঁজা ও ফেন্সিডিল বিক্রি করে বলে অভিযোগ পাওয়া গেছে। এছাড়া মাদবরচরের বেইলি ব্রিজের জাহাজঘাট, বাখরেরকান্দি বেইলি ব্রিজের মাঝামাঝি স্থান, পুনর্বাসন কেন্দ্রের আশপাশসহ ওই এলাকার একাধিক স্থানে মাদকদ্রব্য বিক্রি হয়ে থাকে। দত্তপাড়ার গুয়াগাছিয়া, শিরুয়াইল, উৎরাইলসহ আশপাশের গ্রামে বিক্রি হচ্ছে মাদক। তাছাড়া বাবলাতলা বাজার সংলগ্ন নদীর চর ও আড়িয়াল খাঁ ব্রিজের পাশে প্রায়ই মাদকাসক্তদের আড্ডা বসে।
এছাড়াও বহেরাতলা বাজারের আশপাশ, ঝাউকান্দি, সিঙ্গাপুর বাজারের পাশের জঙ্গল, যাদুয়ারচর দৈনিক বাজারের কয়েকটি পয়েন্টে মাদক সেবন ও বিক্রি হয় বলে স্থানীয় সূত্রে জানা গেছে। অন্যদিকে ফরিদপুরের ভাঙ্গা উপজেলার বিভিন্ন স্থান মাদক বিক্রির জন্য খ্যাত। যোগাযোগের সহজলভ্যতার কারণে শিবচরের অনেক মাদকাসক্ত ভাঙ্গা থেকে ফেনসিডিল, ইয়াবা কিনে থাকে। এ কাজে ভাড়ায় চালিত মোটরসাইকেলগুলো সহযোগিতা করে থাকে।
স্থানীয় এক শিক্ষক বলেন, মাদকের ভয়াবহতা আরো বেড়েছে। উঠতি বয়সের ছেলেরাই আসক্ত হচ্ছে বেশি। মাদক রোধে প্রশাসনের পাশাপাশি সামাজিকভাবেও আমাদের এগিয়ে আসতে হবে।
পাঁচ্চর হাইওয়ে পুলিশ সার্জেন্ট আরিফ খান বলেন, ‘কাওড়াকান্দি-মাওয়া রুট দিয়ে যেন কোন মাদক পাচার না হতে পারে সে দিকে আমরা কঠোর অবস্থানে আছি। মহাসড়কে চেকপোস্ট বসিয়ে আমরা নিয়মিত তলাশি চালিয়ে থাকি। গত বছর নভেম্বরের শেষের দিকে আমরা ১৮শ’ ৬২ বোতল ফেনসিডিলের চালান ঢাকা-খুলনা মহাসড়কের পাঁচ্চর ওজন পরিমাপক স্থান থেকে আটক করতে সক্ষম হই। ’
মাদারীপুর পুলিশ সুপার মোঃ সরোয়ার হোসেনের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, মাদক রোধে প্রশাসন ব্যাপক ভূমিকা রাখছে ও এর পাশাপাশি প্রতি মাসের আইন-শৃঙ্খলার মিটিং-এ মাদক ব্যবসায়ীদের ধরিয়ে দেয়ার জন্য জেলার সচেতন মহলকে সাহায্যের আহ্বান জানাই। ফেনসিডিল ও ইয়াবায় আসক্ত হচ্ছে স্কুল-কলেজের তরুণসহ যুবকরা ধ্বংসের দিকে যাচ্ছে। মাদক প্রতিরোধ করার জন্য প্রশাসনের পাশাপাশি জেলার সচেতন মহলকে এগিয়ে আসতে হবে। প্রশাসন তৎপর থাকায় গত বছরের তুলনায় এ বছর মাদক বিক্রেতা ও সেবনকারী অর্ধেকে নেমে এসেছে। সচেতন মহল ও স্থানীয় জনপ্রতিনিধি প্রশাসনকে সহায়তা করলে মাদক বিক্রেতা ও সেবনকারী নির্মূল করা সম্ভব হবে বলে তিনি জানান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন