শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

বাংলাদেশে বিনিয়োগ পরিবেশ এশিয়ার মধ্যে ভালো -চীনা প্রতিনিধিদল

| প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : বাংলাদেশে বিনিয়োগের পরিবেশ এশিয়ার মধ্যে সেরা বলে মনে করেন বাংলাদেশ সফরত চীন ব্যবসায়ী প্রতিনিধি দলের প্রধান এবং বৈদেশিক বিষয়ক প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট ও কাউন্সিল ফর প্রমোটিং সাউথ সাউথ কো-অপারেশনের (সিপএসএসসি) চেয়ারম্যান লিউ জিনহুয়া।
গতকাল রোববার ঢাকায় ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) কার্য্যলয়ে দু’দেশের ব্যবসায়ী প্রতিনিধি দলের সভায় তিনি এ কথা জানান। ‹চীন-বাংলাদেশ বিজনেস মিটিং› শীর্ষক এই সভা চীনা ব্যবসায়ী প্রতিনিধিদের সঙ্গে যৌথভাবে আয়োজন করে এফবিসিসিআই। এতে চীন ও বাংলাদেশের শীর্ষস্থানীয় ব্যবসায়ীরা যোগ দেন।
লিউ জিনহুয়া বলেন, বাংলাদেশে ব্যবসায়ী, সরকার ও এখানকার মানুষ সবকিছু মিলিয়ে বিনিয়োগ বান্ধব পরিবেশ বিরাজ করছে। বিশেষ করে বাংলাদেশ সরকার বেশ বিনিয়োগ বান্ধব। আমরা এখানে বিনিয়োগের উদ্দেশ্যে বাংলাদেশ সফর করছি। আমরা চাই এখানকার জ্বালানি, আবাসন, ইলেকট্রনিক্স, যোগাযোগ, প্রযুক্তি ও কৃষিসহ বৃহৎ সেক্টরে বিনিয়োগ করতে। কারণ, এখানকার বিনিয়োগ পরিবেশ ও সস্তা শ্রম বিনিয়োগের প্রধান আকর্ষণ।
প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিআইডিএ) নির্বাহী চেয়ারম্যান কাজী আমিনুল ইসলাম বলেন, বাংলাদেশে বিনিয়োগের ক্ষেত্রে চীনকে সব ধরনের সহযোগিতা দিতে প্রস্তুত রয়েছে সরকার। চীনের ব্যবসায়ী প্রতিনিধি দল এমন কথা মাথায় রেখেই বাংলাদেশ সফর করছে।
এফবিসিসিআই সভাপতি মাতলুব আহমাদ বলেন, বাংলাদেশ সফরের সময় ৩৮০০ কোটি ডলারের ২৮টি চুক্তি করেছিল চীন সরকার। সেসব চুক্তি বাস্তবায়নের জন্য এ প্রতিনিধি দল বাংলাদেশে এসেছে। এ দলে বিভিন্ন খাতের ব্যবসায়ীরা রয়েছেন, এরাই পরবর্তী সময়ে আমাদের দেশের ব্যবসায়ীদের সঙ্গে বসবেন।
সভায় আরও উপস্থিত ছিলেন-এফবিসিসিআই’র প্রথম সহ-সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন, সহ-সভাপতি মাহবুবুল আলম, বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত মা মিংকিয়াং, আইওএসএসসি’র চেয়ারম্যান মি. লিউ জিনহুয়া, সংগঠনের ভাইস চেয়ারম্যান টং মিং টাও প্রমুখ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন