সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

বন্ড লেনদেন চালুর আশ্বাস গভর্নরের

| প্রকাশের সময় : ৮ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) আহ্বানের আলোকে বন্ড লেনদেনে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার আশ্বাস দিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির। একই সঙ্গে পুঁজিবাজার উন্নয়নে সব ধরনের সহযোগিতারও আশ্বাস দিয়েছেন। গতকাল মঙ্গলবার ডিএসইর এক প্রতিনিধি দলের সাক্ষাতের সময় তিনি এ আশ্বাস দেন।
সাক্ষাতে ডিএসইর চেয়ারম্যান বলেন, বিশ্বব্যাপী সরকারি এবং বেসরকারি খাতে দীর্ঘমেয়াদী অর্থায়নের জন্য বন্ড মার্কেট বিশ্বাসযোগ্য উৎস হিসেবে সুপরিচিত। একটি উন্নত বন্ড মার্কেট দেশের ক্রমবর্ধমান এবং বৃহৎ অবকাঠামো উন্নয়নের জন্য দীর্ঘমেয়াদী অর্থায়নের যোগানকে নিশ্চিত করে। তবে বাংলাদেশে এখনো দীর্ঘমেয়াদী অর্থায়নের জন্য ব্যাংকের উপর নির্ভরশীল।
তিনি জানান, ২০০৫ সাল থেকে ঢাকা স্টক এক্সচেঞ্জে সরকারি ট্রেজারি বন্ডের তালিকাভুক্তি শুরু হয়। বর্তমানে ডিএসইতে ২২১টি তালিকাভুক্ত ট্রেজারি বন্ড রয়েছে। এ ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংক এই লক্ষ্যে যথাযথ উদ্যোগ গ্রহণ করেছিল। এ উদ্যোগকে ফলপ্রসূ করার জন্য স্টক এক্সচেঞ্জে লেনদেন নিশ্চিত করার লক্ষ্যে বাংলাদেশ ব্যাংকের সহযোগিতা অপরিহার্য। এ ক্ষেত্রে বন্ডের লেনদেন চালু করে পুঁজিবাজারের গতিশীলতাকে তরান্বিত করার জন্য গভর্নরকে অনুরোধ করেন তিনি।
ডিএসইর চেয়ারম্যান অধ্যাপক ড. আবুল হাশেমের নেতৃত্বে প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদ গভর্নরের সঙ্গে দেখা করেন। এ সময় ডেপুটি গভর্নর এস কে সুর চৌধুরী, ডিএসইর পরিচালক মিসেস মনোয়ারা হাকিম আলী, প্রফেসর ড. এম কায়কোবাদ, প্রফেসর ড. মো. মাসুদুর রহমান, মো. রকিবুর রহমান, মোহাম্মদ শাহজাহান, খাজা গোলাম রসূল এবং ব্যবস্থাপনা পরিচালক কে এ এম মাজেদুর রহমান উপস্থিত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন