শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

সামান্য বৃষ্টিতে মৌচাক-মালিবাগ সড়কের বেহাল

| প্রকাশের সময় : ১২ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

সায়ীদ আবদুল মালিক : একপশলা বৃষ্টিতেই রাজধানীর সড়কের অবস্থা বেহাল। রাস্তায় নেমেই নগরবাসীকে পড়তে হয় চরম দুর্ভোগে। বিশেষ করে রাজধানীর মগবাজার, মালিবাগ ও মৌচাক এলাকার রাস্তার অবস্থা চোখে না দেখলে বিশ্বাস হবে না, কি করুণ অবস্থা হয়ে আছে। ফ্লাইওভারের নির্মাণ কাজের ধীরগতি ও বিভিন্ন উন্নয়ন সংস্থার অপরিকল্পিত খোঁড়াখুঁড়ির কারণে ওই রাস্তা দিয়ে এখন যানবাহন ও জনসাধারণের চলাচল অনেকটা অসম্ভব হয়ে পড়েছে। সামান্য বৃষ্টিতেই কাদা পানিতে একাকার হয়ে কোথায় সমান রাস্তা আর কোথায় খানা-খন্দক তা বুঝার উপায় থাকে না। এতে প্রতিদিনই ঘটছে ছোট বড় দুর্ঘটনা। তবুও মানুষ জীবনের ঝুঁকি নিয়ে এ রাস্তা দিয়ে যাতায়াত করছে।
শুক্রবার সন্ধ্যা থেকে গুঁড়িগুঁড়ি বৃষ্টি শুরু হলেও সন্ধ্যা সাড়ে সাতটা থেকে ১০টা পর্যন্ত ঝরে অবিরাম ধারায়। সঙ্গে দমকা হাওয়া আর বজ্রপাত। দীর্ঘসময় ধরে এ বৃষ্টিতে রাজধানীজুড়ে তৈরি হয় পানিবদ্ধতা। প্রবল বৃষ্টিতে রাজধানীর রামপুরা, বাড্ডা, মিরপুর, শাহজাহানপুর, মালিবাগ, মৌচাক, পল্টন ও ধানমন্ডি এলাকার রাস্তাঘাট পানিতে তলিয়ে যায়। কোথাও কোথাও ম্যানহোলের ঢাকনা না থাকায় ঘটছে নানা দুর্ঘটনা।
শুক্রবারের বৃষ্টিতে মৌচাক মালিবাগ এলাকাসহ ঢাকা শহরের বিভিন্ন এলাকায় পানি জমে যায়। শহরের প্রধান সড়কগুলোসহ পাড়া-মহল্লার অলিগলির রাস্তাঘাটেও পানি জমে কাদা-পানিতে একাকার হয়ে য়ায। এ কারণে গতকাল সরকারি ছুটির দিন থাকলেও রাজধানীজুড়ে সৃষ্টি হয় যানজট। গাড়িতে উঠলে যানজট, পায়ে হাঁটতে গেলে কাদাপানি ও খানা-খন্দকে ভরা রাস্তায় জনজীবনে নেমে আসে চরম দুর্ভোগ। স্কুল, মাদ্রাসা, কলেজ, বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীসহ বেসরকারি অফিস-আদালতগামী মানুষ কাদা-পানি ও যানজট উপেক্ষা করেই বিকেলে ঘরে ফিরতে হয়েছে।
ঢাকা শহরের প্রাণ কেন্দ্র মগবাজার-মৌচাক ফ্লাইওভার নির্মাণ কাজ চলায় এ এলাকার বেশ কয়েকটি রাস্তার অবস্থা বেহাল। তাই এ এলাকার রাস্তাগুলোতে যানজট সকাল-দুপুর, রাত-দিন সবসময় লেগেই থাকে। এ থেকেই সারা শহর জুড়ে যানজট ছড়িয়ে পড়ে। এ কারণেই রাজধানীর যানজট এখন সপ্তাহের সাত দিনই থাকে। বিশেষ করে কর্মদিবসের শুরুর দিন রোববার, প্রধানমন্ত্রী সচিবালয়ে অফিস করেন সোমবার আর কর্মদিবসের শেষ দিন বৃহস্পতিবার এ তিনদিন রাজধানীর রাস্তায় ভয়াবহ যানজটের সৃষ্টি হয়। এ সময় নগরবাসীকে রাস্তায় নেমেই চরম ভোগান্তিতে পড়তে হয়।
গতকাল বিকালে শান্তিনগর এলাকায় গিয়ে দেখা যায়, ওই এলাকার প্রধান সড়কটি পানিতে পুরো ডুবে আছে। একই সঙ্গে ফ্লাইওভারের নির্মাণ কাজ চলাতে এ এলাকায় গাড়ি যেন থেমে আছে। পানি শুধু সড়কেই নয়, বিভিন্ন জায়গায় ফুটপাতেও পানি উঠে একাকার হয়ে গেছে। এতে ভোগান্তিতে পড়েছে স্কুল-কলেজের শিক্ষার্থীরাসহ বিভিন্ন অফিস আদালতে যাওয়া মানুষ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন