বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

আবার ৫৭০০ পয়েন্টের মাইলফলকে ডিএসইর সূচক

| প্রকাশের সময় : ১৭ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : সব মহলের প্রচেষ্টায় আবারও ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক অতিক্রম করল ৫৭০০ পয়েন্ট। এর আগে টানা বেড়ে গত ২৪ জানুয়ারি ডিএসই ব্রড ইনডেক্স ৫৭০৮ পয়েন্ট গিয়ে থামে, যা ছিল এ যাবৎকালের সর্বোচ্চ। এরপর বাজার কারেকশনে গেলে সূচক ৫৫০০ পয়েন্টে নেমে যায়। যদিও পরবর্তীতে বাজার একটি স্থিতিশীল ধারায় ফিরে আসে। এতে বিনিয়োগকারীর আগ্রহ আরো বেড়ে যায়। এর অংশ হিসেবে কয়েকদিন লেনদেন চলাকালে সূচক বেড়ে কয়েক দফা ৫৭০০ পয়েন্টের বেশি অতিক্রম করলেও দিনশেষে তা আর স্থায়ী হয়নি।
তবে আজ দীর্ঘ দেড় মাসেরও বেশি সময় পর এ মাইলফলক পার করল সূচকটি, যা বিনিয়োগকারী উৎসাহ আরো বাড়িয়ে দিয়েছে বলে ধারণা করছেন বাজার বিশ্লেষকরা।
বাজার বিশ্লেষণে দেখা গেছে, সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকে ঊর্ধ্বমুখী প্রবণতায় শেষ হয় লেনদেন। এর ফলে টানা তিন দিন যাবৎ উত্থানে বিরাজ করছে সূচক। এদিন শুরুতে ক্রয়চাপে উত্থান থাকলেও ৪৫ মিনিট পর সেল প্রেসার শুরু হয় এবং দেড় ঘণ্টা পর থেকে ঘুরে দাঁড়ানোর চেষ্টা অব্যাহত থাকে। বৃহস্পতিবার সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেনকৃত অধিকাংশ কোম্পানির শেয়ার দর। আর বিনিয়োগকারীর সক্রিয়তায় লেনদেন ছাড়িয়েছে সাড়ে ৯০০ কোটি টাকা। তবে গতকাল বাজারে ব্যাংক, আর্থিক ও বস্ত্র খাতের প্রতি বিনিয়োগকারীদের আগ্রহ বেশি ছিল।
বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) গত কার্যদিবসের চেয়ে সূচক সামান্য বেড়ে শেষ হয়েছে এ দিনের কার্যক্রম। তবে উভয় স্টক এক্সচেঞ্জে লেনদেন গত কার্যদিবসের চেয়ে সামান্য কমেছে। ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৬ দশমিক ৯৬ পয়েন্ট বেড়েছে এবং সিএসইতে প্রধান সূচক সিএসসিএক্স ৪২ দশমিক ৫২ পয়েন্ট বেড়েছে। উভয় পুঁজিবাজারে মোট লেনদেন হয়েছে এক হাজার ১৯ কোটি ৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল এক হাজার ৩০ কোটি ১৬ লাখ।
ডিএসইতে টাকার অঙ্কে মোট লেনদেন হয়েছে ৯৬৪ কোটি ৬ লাখ টাকা। গত বুধবার লেনদেন হয়েছিল ৯৭২ কোটি ৫২ লাখ টাকা। সুতরাং এক কার্যদিবসের ব্যবধানে ডিএসইতে লেনদেন কমেছে ৮ কোটি ৪৬ লাখ টাকা। ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ১৬ দশমিক ৯৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৭০১ পয়েন্টে, ডিএসইএস বা শরীয়াহ সূচক ১ দশমিক ২৬ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩১১ পয়েন্টে এবং ৮ দশমিক ২৯ পয়েন্ট বেড়ে ডিএসই-৩০ সূচক দাঁড়িয়েছে ২ হাজার ৫৯ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইতে লেনদেন হওয়া ৩২৭টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৬৩টির, কমেছে ১০৯টির এবং কোনো পরিবর্তন হয়নি ৫৫টি কোম্পানির শেয়ার দর। এছাড়া টাকার অঙ্কে এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো আইএফআইসি ব্যাংক, লংকা-বাংলা ফাইন্যান্স, কাশেম ড্রাইসেল, আরএসআরএম স্টিল, বেক্সিমকো লিমিটেড, বেক্স ফার্মা, ইউনিয়ন ক্যাপিটাল, ব্র্যাক ব্যাংক, আইপিডিসি এবং ন্যাশনাল ব্যাংক।
অন্যদিকে সিএসইতে মোট শেয়ার লেনদেনের পরিমাণ ৫৫ কোটি ৫০ লাখ টাকা। গত বুধবার লেনদেন হয়েছিল ৫৭ কোটি ৫৪ লাখ টাকা টাকার শেয়ার। সুতরাং সিএসইতে গত কার্যদিবসের চেয়ে শেয়ার লেনেদেন কমেছে ২ কোটি ৪ লাখ টাকার বেশি। সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স ৪২ দশমিক ৫২ পয়েন্ট বেড়ে ১০ হাজার ৭২৯ পয়েন্টে, সিএএসপিআই সূচক ৭৪ দশমিক ৯৬ পয়েন্ট বেড়ে ১৭ হাজার ৭০৫ পয়েন্টে, সিএসই-৫০ সূচক ৫ দশমিক ০০ পয়েন্ট বেড়ে ১ হাজার ২৯৯ পয়েন্টে এবং সিএসই-৩০ সূচক ২৩ দশমিক ৭৫ পয়েন্ট বেড়ে ১৫ হাজার ৩৩৫ পয়েন্টে অবস্থান করছে। সিএসইতে লেনদেন হওয়া ২৪৯টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৩৯টির, কমেছে ৭৭টির এবং কোনো পরিবর্তন হয়নি ৩৩টি কোম্পানির শেয়ার দর।
টাকার অঙ্কে এদিন সিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো বেক্সিমকো লিমিটেড, আইএফআইসি ব্যাংক, এনএফএমএল, ন্যাশনাল ব্যাংক, ইসলামী ব্যাংক, এক্সিম ব্যাংক, কেয়া কসমেটিকস, বিএসআরএম লিমিটেড, লংকা-বাংলা ফাইন্যান্স এবং শিপার্ড ইন্ডাস্ট্রিজ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন