মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

রোজায় কুমিল্লার বাজারে সহনীয় খেজুরের দাম

| প্রকাশের সময় : ২ জুন, ২০১৭, ১২:০০ এএম

সাদিক মামুন, কুমিল্লা থেকে  : ইফতারের অন্যতম অনুষঙ্গ খেজুরের ব্যাপক চাহিদার কারণে গত দশ বছর ধরে কুমিল্লায় এ পণ্যটির দাম কেবল বেড়েছেই। তবে এবারের রোজায় কুমিল্লার বাজারে মধপ্রাচ্যের বিভিন্ন দেশ থেকে আসা খেজুরের দাম অনেকটা সহনীয় পর্যায়ে রয়েছে। গত বছর দাম বেশি রাখার পাশাপাশি পুরনো খেজুর নতুন মোড়কে বিক্রির ঘটনা ঘটলেও এবারে খেজুরের দাম ও গুনগত মান নিয়ে ক্রেতাদের কোন অভিযোগও নেই।
খেজুর দিয়ে ইফতার করাটা রাসুল (সা:) এর সুন্নত অনুসরণ হিসেবেই পালন হয়ে আসছে যুগ যুগ ধরে। আর তাই ইফতারে অন্য যত আইটেমই থাকুক, খেজুর থাকতেই হবে। ধনী-গরীব সবাই অন্তত একটি খেজুর মুখে নিয়ে ইফতার শুরু করে থাকেন। ইফতারে খেজুরের আমেজ রাখার জন্য কুমিল্লার বাজারে খেজুর কিনতে গিয়ে ক্রেতারা বেশ সন্তুষ্ট। বিক্রেতারাও এবারে খেজুরের বাজারদর, গুনগত মান ও প্যাকেজিংয়ের ধরনে বেচাবিক্রিতে বেশ সাড়া পাচ্ছেন। ফল দোকানের পরিবেশ ও অবস্থান ভেদে কোথাও কোথাও খেজুরের দাম কেজিতে ৫-১০টাকা হেরফের হলেও কুমিল্লা সর্বত্রই খেজুরের দাম নিয়ন্ত্রণে রয়েছে। এবারে ফল দোকান ছাড়াও মুদি এবং স্টেশনারী দোকানেও খেজুর স্থান পেয়েছে। খেজুরের চাহিদার ব্যাপকতা থাকায় এবারে পাড়া মহল্লার অলি-গলির দোকানেও খেজুর বিক্রি হচ্ছে। কুমিল্লা নগরীর রাজগঞ্জ, কান্দিরপাড়, টমছমব্রীজ, শাসনগাছা, চকবাজার, রাণীরবাজার, পদুয়ার বাজার ও ক্যান্টনমেন্টের ফল বাজার ঘুরে জানা গেছে, রোজা উপলক্ষে বাজারগুলোতে সৌদিআরব, তিওনিশিয়া, আলজেরিয়া, দুবাই, মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশের আমদানি করা খেজুর উঠেছে। তবে গত ৩/৪ বছর ধরে পকিস্তান ও ইরানের খেজুর বাজারে নেই। কুমিল্লার বাজারে একচেটিয়া স্থান দখল করে আছে সৌদি ও তিউনিশিয়ার খেজুর।
কুমিল্লার বাজারে গতবছরের তুলনায় সবধরণের খেজুরের দাম কমেছে। সৌদি আরবের খোলা খেজুরের মধ্যে ফরিদা গতবারের চেয়ে কেজিতে ৩০টাকা কমে বিক্রি হচ্ছে ২৬০টাকায়। নাগাল খেজুর কেজিতে ২০টাকা কমে এবারে ১৭০টাকা। বড়ই খেজুর কেজিতে ২০টাকা কমে এবারে এবারে বিক্রি হচ্ছে ২৪০টাকায়। তবে সৌদিআরবের জেদ্দার উৎকৃষ্ট মানের মরিয়ম খেজুর গতবারের চেয়ে কেজিতে ২শ’ টাকা কমে এবারে বিক্রি হচ্ছে ৮শ’ টাকায়। প্যাকেটজাত খেজুরের মধ্যে দুবাইয়ের এককেজি পরিমানের ক্রাউন খেজুর ৪০টাকা কমে এবারে বিক্রি হচ্ছে ২৪০টাকায়। সৌদি আরবের মদিনার বারজিগোল্ড ও আলআনসারের আধাকেজির প্যাকেট ২০টাকা কমে ১শ’ টাকায় বিক্রি হচ্ছে। তিউনিশিয়ার ক্রাফট খেজুরের আধাকেজির প্যাকেট ৩০টাকা কমে এবারে পাওয়া যাচ্ছে ২৫০টাকায়। আধাকেজি প্যাকেটের আলজেরিয়ার হাদডুদ গতবারের চেয়ে এবারে ২০টাকা কমে ২শ’ টাকায় এবং আধাকেজি প্যাকেটের বারারি খেজুর ৫০টাকা কমে ২৫০টাকায় বিক্রি হচ্ছে। নগরীর রাজগঞ্জ বাজারের ফল দোকানদার লিল মিয়া জানান, ‘এবারের রমজানে আড়তে খেজুরের দাম সহনীয় থাকায় বিক্রিও হচ্ছে কমদামে। এবারে খেজুরের চালান সব নতুন। গত বছরের খেজুর বাজারে নেই বললেই চলে। প্যাকেটজাত খেজুরের বেশিভাগই এবছরের শুরুতেই প্যাকেজিং করা হয়েছে। খেজুর কিনে খুশি ক্রেতারা। খেজুরের গুনগত মান নিয়ে এখনো একজন ক্রেতাও কোনো অভিযোগ করেনি।’

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন