বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

বাংলাদেশকে স্বপ্ন দেখাচ্ছে ইংল্যান্ড

| প্রকাশের সময় : ৮ জুন, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : ইংল্যান্ড অধিনায়ক ইয়ন মর্গ্যানের কথায় আশায় বুক বাঁধতে পারেন টাইগার সমর্থকরা।
নিজেদের দ্বিতীয় ম্যাচে নিউজিল্যান্ডকে ৮৭ রানে হারিয়ে সবার আগে চ্যাম্পিয়ন্স ট্রফির সেমিফাইনাল নিশ্চিত করেছে ইংল্যান্ড। অস্ট্রেলিয়ার বিপক্ষে গ্রæপ পর্বের শেষ ম্যাচটি তাই ইংলিশদের কাছে হয়ে দাঁড়িয়েছ জয় পরাজয়ের একটি পরিসংখ্যান মাত্র। তবুও ‘চির শত্রæদের’ একটুও ছাড় দেবে না ইংল্যান্ড। এমনটিই জানিয়েছেন দলটির অধিনায়ক ইয়ন মর্গ্যান। মর্গ্যানের এই হুমকিই আশা যোগাচ্ছে বাংলাদেশকে।
পরশু বার্মিংহামে অনুষ্ঠেয় দশম ঐ ম্যাচটিতে জয় পরাজয়ে ইংল্যান্ডের কিছু আসবে যাবে না বটে, কিন্তু ‘এ’ গ্রæপ থেকে আর কোন দলটি সেমিফাইনালে যাচ্ছে তা নির্ধারণ করে দিতে পারে ঐ ম্যাচের ফল। সেমির সেই সম্ভব্যের তালিকায় রয়েছে বাংলাদেশও। সেটি অবশ্য নির্ভর করছে অনেক ‘যদি’ ‘কিন্তু’র উপর। তবে তার আগে নিউজিল্যান্ডের বিপক্ষে কাল জিততে হবে বাংলাদেশকে। পরের দিন অস্ট্রেলিয়ার বিপক্ষে ইংল্যান্ড যদি জিতে যায় আর কাল যদি বাংলাদেশ নিউজিল্যান্ডকে হারাতে পারে তাহলেই মিলে যাবে টাইগারদের সেমির হিসাব। সেক্ষেত্রে বাংলাদেশের পয়েন্ট দাঁড়াবে ৩। অস্ট্রেলিয়ার ও নিউজিল্যান্ডের হবে যথাক্রমে ২ ও ১।
তবে এসব হিসাব ভন্ডুল করে দিতে পারে বেরসিক বৃষ্টি। যে বৃষ্টিই আশির্বাদ হয়ে সেমির স্বপ্ন দেখিয়েছিল বাংলাদেশকে। এখন পর্যন্ত আসরের প্রধান প্রতিদ্ব›দ্বীই ইংল্যান্ডের এই খামখেয়ালি আবহাওয়া। যে কারণে দুই ম্যাচের কোনটি থেকেই ফল বের করে আনতে পারেনি অস্ট্রেরলিয়া। ইংল্যান্ডের বিপক্ষেও যদি তাই হয় তাহলে তাদের পয়েন্ট বেড়ে হবে বাংলাদেশর সমান  তিন। নেট রান রেটে এগিয়ে থেকে সেমিতে যাবে বিশ্ব চ্যাম্পিয়নরা। আর হারলে তো তা বাংলাদেশের জন্য সোনায় সোহাগা।
ঘরের মাঠে ইংলিশদের যে ফর্ম তাতে তেমন স্বপ্ন দেখতেই পারেন টাইগার ভক্তরা। ইংলিশ অধিনায়ক মর্গ্যানও আশা যোগাচ্ছেন বাংলাদেশকে। দল সেমিতে পৌঁছালেও অস্ট্রেলিয়াকে এদিন কোন প্রকার ছাড় দেওয়া হবে না বলে সাফ জানিয়ে দিয়েছেন মর্গ্যান, ‘প্রতিযোগীতায় যদি যেতেই হয় তাহলে সেরা দলকে আমাদের হারতেই হবে, আর অস্ট্রেলিয়া হলো অন্যতম সেরা দল। তাই এমন ম্যাচে জয় ছাড়া বিকল্প কিছু আমরা ভাবছি না।’
পরশু কার্ডিফে ইংল্যান্ডের ৩১০ রানের জবাবে ২ উইকেটে ১৫৮ রান তুলে ফেলে নিউজিল্যান্ড। এসময় শুধু ইংলিশরাই নন, উত্তজনার চরমে ছিলেন টাইগার সমর্থকরাও। কারণ তারা জানত কিউইদের হারই কেবল টুর্নামেন্টে টিকিয়ে রাখবে বাংলাদেশকে। এমন সময় মার্ক উডের এক বাউন্সার স্বস্তি এনে দেয় উভয় শিবিরে। উইকেটের পিছনে ক্যাচ দিয়ে ফেরেন কেন উইলিয়ামসন (৮৭)। কিউই ইনিংস ধ্বসেরও শুরু ওখানেই। শেষ ৮ উইকেট হারায় তারা ৬৫ রানে।
এরও আগে বাংলাদেশকে হারায় ইংল্যান্ড। সেমি যখন তাদের নিশ্চিত-ই তখন বাকি ম্যাচগুলোতেও তারা জিতুক। এমনটিই চাওয়া বাংলাদেশের। এমন ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ হয়ে দাঁড়াতে পারে বেরসিক বৃষ্টি। প্রকৃতি নিয়ে এমন আগাম ভবনা অবশ্য অর্থহীন। ভাবতে হবে আগামীকাল কার্ডিফে বাংলাদেশের সম্ভব্য করনীয় নিয়ে। সেই কার্ডিফ, যেখানে প্রায় এক যুগ আগে জন্ম নিয়েছিল ক্রিকেট ইতিহাসের অন্যতম এক অঘটন। লেখা হয়েছিল মোহাম্মাদ আশরাফুলের এক মহাকাব্যিক ইনিংস আর বিশ্ব চ্যাম্পিয়নদের বিপক্ষে বাংলাদেশের প্রথম ও একমাত্র জয়। কার্ডিফের সেই মাঠেই কাল মাশরাফিদের প্রতিপক্ষ নিউজিল্যান্ড। আবারো কি এই কার্ডিফেই রচিত হবে বাংলাদেশ ক্রিকেটের আরেক অধ্যায়? যে কার্ডিফে চড়ে আইসিসির বড় কোন ইভেন্টে প্রথমবারের মত সেমিতে খেলবে বাংলাদেশ?


পয়েন্ট টেবিল
গ্রæপ ‘এ’
দল    ম্যাচ    জয়    হার    টাই/পরি.    পয়েন্ট    নে.রা.রে
ইংল্যান্ড    ২    ২    ০    ০/০    ৪    +১.০৬৯
অস্ট্রেলিয়া    ২    ০    ০    ০/২    ২    -*
বাংলাদেশ    ২    ০    ১    ০/১    ১    -০.৪০৭
নিউজিল্যান্ড    ২    ০    ১    ০/১    ১    -১.৭৪০
*পরিত্যাক্ত ম্যাচে কোর রান রেট যোগ হয়না

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন