ঢাকা সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, ১৩ আশ্বিন ১৪২৭, ১০ সফর ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

বাংলালিংকের আর্থিক বিষয়ে অডিট করবে বিটিআরসি

| প্রকাশের সময় : ১৩ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

ফারুক হোসাইন : বেসরকারি মোবাইল ফোন অপরেটর গ্রামীণফোন ও রবির পর এবার বাংলালিংকের অর্থিক বিষয় নিয়ে অডিট করতে যাচ্ছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ সংস্থা (বিটিআরসি)। অপারেটরটি কমিশনের নির্দেশনা সঠিকভাবে পালন করছে কিনা, সরকারের রাজস্ব ফাঁকি দিয়েছে কিনা অডিটের মাধ্যমে এসব বিষয় যাচাই করবে সংস্থাটি। এই অডিট কার্যক্রম পরিচালনা এবং অডিট ফার্ম নিয়োগের সকল কার্যাবলী সম্পন্ন করার জন্য অর্থ, হিসাব ও রাজস্ব বিভাগকে দায়িত্ব দেয়া হয়েছে। একইসাথে অডিট ফার্মকে সকল প্রকার পরামর্শ ও সহযোগিতা প্রদানের জন্য সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তাদের সমন্বয়ে একটি কমিটি গঠনেরও সিদ্ধান্ত নিয়েছে কমিশন।
বিটিআরসি সূত্রে জানা যায়, টেলিযোগাযোগ আইন অনুযায়ি কোন অপারেটর কমিশনের নির্দেশনা সঠিকভাবে পালন করছে কিনা তা যাচাইয়ের জন্য নিরীক্ষা করানোর বিধান রয়েছে। এরই আলোকে ইতোমধ্যে গ্রামীণফোন ও রবির পরিচালনা পদ্ধতির উপর কমিশনের নিয়োগ করা অডিট ফার্মের মাধ্যমে অডিট কার্যক্রম চলমান রয়েছে। একইভাবে বাংলালিংকের ইনফরমেশন সিস্টেম তথা রাজস্বের বিষয় নিয়ে অডিট সম্পন্ন করার জন্য সিদ্ধান্ত গ্রহণ করেছে। অপারেটরের রাজস্ব ফাঁকি এবং সরকারের রাজস্ব নিশ্চিত করাই এই অডিটের মূল লক্ষ্য বলে কমিশনের পক্ষ থেকে জানানো হয়। এজন্য বাংলালিংকের অডিট কার্যক্রম পরিচালনায় অডিট ফার্ম নিয়োগের সকল কার্যাবলী সংশ্লিষ্ট অর্থ, হিসাব ও রাজস্ব শাখা হতে গ্রহণের নির্দেশনা প্রদান করা হয়েছে। কমিশনের পক্ষ থেকে বলা হয়, কমিশনের নির্দেশনায় যে অডিট বর্তমানে পরিচালিত হচ্ছে তা ইনফরমেশন সিস্টেম অডিট নয় বরং সরকারের রাজস্ব নিশ্চিত করার লক্ষ্যে পরিচালিত আর্থিক অডিট। আর্থিক অডিট পরিচালনায় অর্থ, হিসাব ও রাজস্ব বিভাগ দায়িত্ব পালন করাই বাঞ্ছনীয়। তবে নিয়োগকৃত অডিট ফার্মকে কারিগরী পরামর্শ ও সহায়তা প্রদানের জন্য বিভিন্ন কারিগরী বিভাগের মহা-পরিচালকদের আহŸায়ক করে কারিগরী কমিটি গঠন করে দেয়ার নির্দেশনাও দেয়া হয়েছে।
এর আগে গ্রামীণফোন ও রবির অডিট কার্যক্রম বিটিআরসির অর্থ, হিসাব ও রাজস্ব বিভাগ পরিচালনা করলেও কমিশনের ১৯১তম সভায় বাংলালিংকের অডিট কার্যক্রম পরিচালনার জন্য বিটিআরসির ইঞ্জিনিয়ারিং এন্ড অপারেশন্স বিভাগকে দায়িত্ব দেয়ার কথা বলা হয়। তবে এই বিভাগের কোন অভিজ্ঞতা না থাকায় এবং ইতোপূর্বে গ্রামীণফোনের অডিট কার্যক্রম প্রশ্নবিদ্ধ হওয়ার বিষয়টি বিবেচনায় নিয়ে বাংলালিংকেরও অডিট কার্যক্রম পরিচালনার দায়িত্ব অর্থ, হিসাব ও রাজস্ব বিভাগকে দেয়া হয়েছে। এ বিষয়ে কমিশনের সর্বশেষ সভায় বলা হয়, টেলিকম অপারেটর ও মোবাইল ফোন কোম্পানিগুলোর ফিন্যানশিয়াল অডিটসহ সংশ্লিষ্ট অডিটের যাবতীয় কার্যক্রমও ও দায়িত্ব কমিশনের অর্থ, হিসাব ও রাজস্ব শাখা পালন করবে। অডিট ফার্ম নিয়োগের দলিল-দস্তাবেজ তৈরি, কারিগরি স্পেসিফিকেশন, কাজের পরিধি, শর্তাবলী এবং বিজ্ঞাপন প্রস্তুতসহ যাবতীয় কার্যক্রম কমিশনের সংশ্লিষ্ট বিভাগ/শাখা এবং প্রশাসন বিভাগের সহযোগিতা নিয়ে অর্থ, হিসাব ও রাজস্ব শাখা সম্পাদন করবে। এক্ষেত্রে সংশ্লিষ্ট সকল বিভাগ/শাখা অগ্রাধিকার দিয়ে সহযোগিতা প্রদান করবে। নিয়োগ করা অডিট ফার্মকে সকল প্রকার পরামর্শ ও সহযোগিতা প্রদানসহ সুষ্ঠুভাবে অডিট কার্যক্রম সম্পাদনের জন্য অর্থ, হিসাব ও রাজস্ব বিভাগের পরিচালককে আহŸায়ক করে প্রয়োজনমত বিভিন্ন বিভাগের উপযুক্ত কর্মকর্তাদের সমন্বয়ে এক বা একাধিক উপ-কমিটি গঠন করা যাবে। ####

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন