শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

বার্সা-রিয়ালের ভিন্নরকম শুরু

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২২ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

লা লিগার নতুন মৌসুম শুরু হয়েছে গেল সপ্তায়। কিন্তু বর্সা-রিয়াল ছাড়া কি লিগ জমে! পরশু নতুন মৌসুমে অভিষেক হয় হেল দুই স্প্যানিশ জায়ান্টেরও। দুই দলই লিগের যাত্রা শুরু করল জয় দিয়ে। অধিনায়ক সার্জিও রামোসর লাল কার্ডের দিনে রিয়াল মাদ্রিদ ডিপোর্তিভো লা করুনাকে হারায় ৩-০ গোলে। লিওনেল মেসি আর দলের নতুন খেলোয়াড় দেলোফুর নৈপূণ্যে রিয়াল বেটিসকে ২-০ গোলে হারিয়েছে বার্সেলোনা।
ন্যু ক্যাম্পে এদিনের ম্যাচটি ছিল জয়-পরাজয়েরও উর্ধ্বে। গেল শুক্রবার কাতালান শহরে ভয়াবহ সেই সন্ত্রাসী হামলার পর এই প্রথম খেলতে নামে বার্সেলোনা। ম্যাচ শুরুর আগে উভয় দলের খেলোয়াড়রা হতাহতদের স্বরণে নিরাবতা পালন করেন। মেসি-ইনিয়েস্তারা এদিন মাঠে নামেন বিশেষ জার্সি গায়ে, যার পিছনে খেলোয়াড়দের নামের পরিবর্তে লেখা ছিল ‘বার্সেলোনা’।
নেইমারকে হারিয় টালমাটাল বার্সেলোনার মৌসুম শুরুই হয় দুই ‘এল ক্ল্যাসিকো’ মিলে ৫-১ গোলে স্প্যানিশ সুপার কাপ হারের মধ্য দিয়ে। এরপর ‘এমএসএন’এর আরেক ফলা লুইস সুয়ারেজও মাঠের বাইরে এক মাসের জন্যে। চোটের কারণে খেলা হয়নি আরেক তারকা জেরার্ড পিকের। খেলা হয়নি আন্দ্রেস ইনিয়েস্তারও। এরপর সন্ত্রাসী হামলায় শোকে স্তব্ধ পুরো শহর। সবকিছুই যেন এদিন নতুন উদ্দোম যোগায় মেসিদের। পুরো মাঠ দাপিয়ে খেলে বেড়িয়েছেন দেলোফু। তাকে সহয়োগীতা করতে মাঝমাঠের দিকে খেলেছেন মেসি। মাঠে তাদের রসায়নটাও জমেছিল বেশ। ৩৬তম মিনিটের গোলটা আত্বঘাতি হলেও এই মূলত ছিল মেসি-দেলোফুর ওয়ান-টু পাসের চুড়ান্ত ফল। শেষ গন্তব্যে পাঠানোর জন্যে মেসির উদ্দেশ্যে বল পাঠিয়েছিলেন ২৩ বছর বয়সী। প্রথমে মেসির পায়ে লেগে বল জালে গেছে মনে হলেও আদতে তা বেটিস ডিফেন্ডার তোসকার পা ছুঁয়ে জালে জড়ায়। এর তিন মিনিট পর পাল্টা আক্রমণে ব্যবধান দ্বিগুন করেন সার্জি রবার্তো। পরে আর গোল হয়নি। মেসি গোল না পেলেও ভাঘ্য সহায় হলে হয়তো হ্যাটট্রিকও পেতে পারতেন আর্জেন্টাইন তারকা। তিনবারই তার শট পোস্টে লেগে ফিরে এসেছে, একবার সুপারম্যান হয়ে তার শট ফিরিয়ে দেন বেটিস গোলরক্ষক আদান। গেল মৌসুমেও বেটিসের বিপক্ষে ৬-২ গোলের জয়ে লিগ শুরু করেছিল বার্সা।
আরেক স্প্যানিশ পরাশক্তি রিয়ালের শুরুটাও হয়েছে স্বভাবসুলভ ভঙ্গিমায়। দিপোর্তিভোর মাঠে সহজ জয়ে গোল করেন গ্যারেথ বেল, টনি ক্রুস ও কাসিমিরো। তবে একটা অস্বস্তি নিয়ে ফিরতে হয়েছে জিনেদিন জিদানের দলকে। ম্যাচের শেষ সময়ে লাল কার্ড দেখে মাঠ ছাড়তে হয় অধিনায়ক সার্জিও রামোসকে।
রামোস অবশ্য লাল কার্ড পেতে পারতেন আরো আগে। বিরতির পরে প্রতিপক্ষ ডিফেন্ডার ফাবিয়ান শারের মুখে হাত দিয়ে ধাক্কা দেবার অপরাধে পেতে পারতেন লাল কার্ড। কিন্তু রেফারি তাকে হলুদ কার্ড দেখিয়ে স্বতর্ক করে। তাতে হুশ হয়নি স্প্যানিশ রক্ষণ সেনানীর। ম্যাচের যোগ করা সময়ে দ্বিতীয় হলুদ কার্ডের কারনে তাকে মাঠ ত্যাগে বাধ্য হতে হয়। এর মাধ্যমে একটা রেকর্ড স্পর্শ করেছেন রামোস। লা লিগায় লাল কার্ড প্রাপ্তির ক্ষেত্রে এখন বার্সেলোনা ও সেভিয়া সাবেক ডিফেন্ডার পারবলো আলফারো ও রিয়াল জারাগোজার কিংবদন্তী জাভি অগাডোর সর্বোচ্চ ১৮ লাল কার্ডকে স্পর্শ করলেন ৩১ বছর বয়সী রামোস।
নিষিদ্ধ থাকায় এদিন ছিলেন না ক্রিশ্চিয়ানো রোনালদো। এবার এই তালিকায় যোগ হলো রামোসের নাম। জিদান যা একেবারেই মেনে নিতে পারছেন না।
তবে পুরো ম্যাচে এদিনও দুর্দান্ত ফুটবল উপহার দেন জিদানের শিষ্যরা। ম্যাচের ২০তম মিনিটে লুকা মোদ্রিচের ২০ গজ দরের শট ডিপোর গোলরক্ষক রুবেন মার্টিনেজ আটকে দিলে করিম বেনজেমার টাচ থেকে পোস্টের খুব কাছে থেকে গোল করেন বেল। সাত মিনিট পরে অসাধারণ দক্ষতায় ৪৪টি পাস শেষে মার্সেলোর সহায়তায় গোল করেন কাসেমিরো। ৬২ মিনিটে বেলের পাস থেকে ১৮ গজ দুর থেকে ব্যবধান বাড়ান ক্রুস। ৮৯ মিনিটে কারভাজালের বিপক্ষে গামা পেনাল্টি আদায় করলেও আনডোনে গোল করতে ব্যর্থ হন।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন